Bus Fare:no fare hike of non government bus said transport minister

Bus Fare: বাড়ছে না বাস ভাড়া, সাধারণ মানুষকে স্বস্তি দিয়ে ঘোষণা পরিবহণমন্ত্রীর

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

বাস ভাড়া বাড়ানো হবে না, জানিয়ে দিল রাজ্য। ২০১৮ সালের ভাড়া নিয়েই বাস চালাতে হবে মালিকদের। একইসঙ্গে বাসে ভাড়ার তালিকা টাঙানো বাধ্যতামূলক করছে রাজ্য। অন্যথায় কড়া ব্যবস্থা নেওয়া হবে বলে হুঁশিয়ারি দিলেন পরিবহণ মন্ত্রী। যদিও পাল্টা হুঁশিয়ারি দিয়েছেন বেসরকারি বাস মালিকরা। রাজ্যকে তিন সপ্তাহ সময় দিয়েছেন তাঁরা। সাধারণ বাসে ৫০.৭৪ শতাংশ এবং মিনিবাসে ৪৪ শতাংশ ভাড়া না বাড়ালে তিন সপ্তাহ পর রাস্তা থেকে বাস তুলে নেওয়া হবে বলেও হুঁশিয়ারি দিয়েছেন।

সম্প্রতি বাস ভাড়া নিয়ে হাইকোর্টের রায়ের পর ফের মাথাচাড়া দিয়েছে ভাড়া বাডা়নোর দাবি। এই পরিস্থিতে আজ শুক্রবার পরিবহণমন্ত্রী স্নেহাশিস চক্রবর্তী ও সচিব সৌমিত্র মোহন বৈঠকে বসেন  বাস মালিকদের সঙ্গে। মালিকদের দাবি, গত পাঁচ বছরে এক টাকাও বাস ভাড়া বাড়ানো হয়। কিন্তু জ্বালানি ও অন্যান্য খরচ উত্তোরত্তর বেড়েছে। এই অবস্থায় ভাড়া বাড়ানো ছাড়া তাদের কাছে আর উপায় নেই।

আরও পড়ুন: Mamata Banarjee: ‘আই লাভ কেওড়াতলা মহাশ্মশান’! সোশ্যাল মিডিয়ার খবরে ক্ষুব্ধ মুখ্যমন্ত্রী

যদিও রাজ্য পরিবহন দফতরের তরফ থেকে স্পষ্ট করে দেওয়া হয়েছে, ২০১৮ সালের ভাড়া আপাতত চালিয়ে যাওয়ার যে নির্দেশিকা আদালত দিয়েছে, সেই নির্দেশিকা মেনেই সাধারণ বাসে ন্যূনতম সাত টাকা এবং মিনিবাসে ন্যুনতম আট টাকা হারেই ভাড়া নিয়ে বাস চালাতে হবে। যদিও বাস মালিকদের পাল্টা হুঁশিয়ারি, তিন সপ্তাহের মধ্যে তাদের দাবি মতো ভাড়া না বাড়লে শহরের রাস্তা বাস মিনিবাস শূন্য হয়ে যাবে।

এদিন অ্যাপ ক্যাব পরিষেবা নিয়েও বলেন মন্ত্রী। ৩০ হাজার থেকে কমে গাড়ির সংখ্যা দাঁড়িয়েছে ১২ হাজারে। এসি চালানো নিয়ে চালক সওয়ারি বচসা নিত্যনৈমিত্তিক ব্যাপার হয়ে দাঁড়িয়েছে। এবার এর মোকাবিলায় হলুদ ট্যাক্সিকে অ্যাপ ক্যাব করে তোলার সিদ্ধান্ত রাজ্যের। পুজোর আগেই হলুদ ট্যাক্সি, ওলা উবার-সহ বিভিন্ন অ্যাপ ক্যাব চালিয়ে লভ্যাংশ ও মুনাফা থেকে বঞ্চিত গাড়ি এবং রাজ্যের গতিধারা প্রকল্পে লোন নিয়ে গাড়ি কিনেও যে সব মালিক বা চালক বঞ্চনার শিকার, সবাইকে এক ছাতার তলায় এনে রাজ্য পরিবহণ দফতর নিজস্ব অ্যাপ ক্যাব পরিষেবা চালু করতে চলেছে।

আরও পড়ুন: Suvendu-Kunal: ‘‌শুভেন্দুকে ভর্ৎসনা স্বরাষ্ট্রমন্ত্রীর’‌, মমতা–অমিত ফোনালাপ নিয়ে টুইট কুণালের

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest