Site icon The News Nest

দেড় কেজি সোনার পেস্ট ! পাচার করতে গিয়ে বিমানবন্দরে ধরা পড়ল দুই যাত্রী, তারপর…

gold paste

সোনা পাচারের নানা কৌশলের কথা শোনা গিয়েছিল। এবার একবারে নতুন কায়দায় সোনা পাচার (gold smuggling)করতে গিয়ে ধরা পড়ল দুই ব্যক্তি। কলকাতা বিমানবন্দরের(gold smuggling airport) কাস্টমস থেকে উদ্ধার হয় ১.৬ কেজি সোনা। যার বাজারমূল্য ৬৬ লক্ষ টাকা। সোনা পেস্ট করে, মলমের মতো করে মোড়কে মুড়ে সেগুলি পকেটে রেখেছিলেন তাঁরা।  কাস্টমস অফিসাররা জানিয়েছেন, জিন্সের পকেটে করে এই সোনা পাচার করা হচ্ছিল।

ধৃত দুই যাত্রী দুবাই (gold smugling dubai to kolkta)থেকে কলকাতায় আসে। কাস্টমস তল্লাশির সময় ধরা পড়ে যায় তারা। সোনাকে গলিয়ে তার পেস্ট বানিয়ে জিন্সের মধ্যে করে পাচার করতে চেয়েছিল দু’জনে। ধরা পড়ার পর তাদের জিন্সের প্যান্টের পেছনের অংশের কাপড় কেটে প্লাস্টিকে মোড়া সোনার পেস্ট উদ্ধার করে কাস্টমস।এই প্রথম নয়। দিন কয়েক আগেই হায়দরাবাদের আন্তর্জাতিক বিমানবন্দরে শারজা থেকে আসা এক ব্যক্তির পায়ে বাঁধা ব্যান্ডেজ থেকে ৯৭০ গ্রাম সোনার মলম উদ্ধার হয়েছিল, যার মূল্য ছিল প্রায় ৪৭ লক্ষ টাকা।

কলকাতা বিমানবন্দর সূত্রের খবর, এভাবে গলিয়ে সোনা পাচারের প্রক্রিয়াটি(gold smuggling tricks) ইদানীং বেড়েছে। এতে ধরা পড়ার সম্ভাবনা কম। কারণ খাঁটি সোনা গলিয়ে, তার মধ্যে খাদ এবং বিভিন্ন রাসায়নিক মিশিয়ে তৈরি করা হয় এই পেস্ট। যা বিমানবন্দরের ‘মেটাল ডিটেক্টর’ পরীক্ষায় সহজে ধরা পড়ে না।

Exit mobile version