Site icon The News Nest

এনআরএসে অক্সিজেন প্ল্যান্টে গ্যাস লিক, আতঙ্কে হুড়োহুড়ি রোগীদের

NRS 111

ফের হাসপাতালে অক্সিজেন বিপর্যয়। এবার ঘটনাস্থল এনআরএস মেডিক্যাল কলেজ ও হাসপাতাল (NRS Medical College & Hospital)। ওই হাসপাতালে অক্সিজেন প্লান্ট থেকে গ্যাস লিক করায় বিপত্তি। তার ফলে আতঙ্কিত হয়ে পড়েন রোগী ও রোগীর পরিজনেরা। ঘটনাস্থলে দমকলের ৩টি ইঞ্জিন। এই ঘটনায় কোনও রোগীর ক্ষতি হয়নি বলেই দাবি হাসপাতাল কর্তৃপক্ষের।

তখন বৃহস্পতিবার সকাল ৮টা। প্ল্যান্টের নিরাপত্তার দায়িত্বে থাকা রক্ষীরা গ্যাস লিকের খবর দেন। তাতে আতঙ্ক ছড়ায় হাসপাতাল চত্বরে। পরে অবশ্য হাসপাতালের তরফে জানানো হয়েছে, গ্যাসের অতিরিক্ত চাপের কারণে এ ধরনের ঘটনা ঘটতে পারে। এ নিয়ে চিন্তার কিছু নেই।

এনআরএস কর্তৃপক্ষ অবশ্য জানিয়েছেন, এমন হওয়া অস্বাভাবিক কিছু নয়। তবে খবর পাওয়ার পর ঝুঁকি না নিয়ে দমকলকে জানানো হয়। প্ল্যান্টটি দেখাশোনা করার দায়িত্বে থাকা সংস্থার কর্মীদের ডেকে পাঠানো হয়ে। ঘটনাস্থলে দমকলের তিনটি ইঞ্জিন এসে পৌঁছয়। শেষ পর্যন্ত অক্সিজেন প্ল্যান্টের দেখাশোনার দায়িত্বে থাকা কর্মীরাই সমস্যার সমাধান করেছেন বলে হাসপাতাল সূত্রে খবর।

কী করে এমন হল? তার ব্যাখ্যা দিয়ে হাসপাতাল কর্তৃপক্ষ জানিয়েছেন, প্ল্যান্টের সেফটি ভালভের প্রেসার ওঠা নামা করায় গ্যাস লিক করতে শুরু করে। তবে তার জন্য বড় কোনও সমস্যা হয়নি। কোনও রোগী অসুবিধায় পড়েননি। হাসপাতালের কোভিড রোগীদের অক্সিজেন সরবরাহের জন্য ওই অক্সিজেন প্ল্যান্ট তৈরি করা হয়েছিল।

উল্লেখ্য, গত মে মাসে অক্সিজেন সরবরাহ নিয়ে এবার বড়সড় সমস্যায় পড়ে বেলেঘাটা আইডি (Beleghata ID) হাসপাতাল কর্তৃপক্ষ। অক্সিজেন সরবরাহকারী পাইপলাইনে বরফ জমে বিপত্তি ঘটে। ফলে প্লান্ট থেকে সরবরাহ স্তব্ধ হয়ে যায়। দ্রুত পাইপলাইন মেরামতির কাজ শুরু হয়। বিকল্প পাইপলাইনে কোভিড ওয়ার্ডগুলিতে অক্সিজেন সরবরাহও করা হয়। সেই ঘটনার রেশ কাটতে না কাটতেই ফের এনআরএস হাসপাতালে অক্সিজেন বিপর্যয়।

Exit mobile version