আজ কলকাতায় পেট্রোল লিটারে ৯৮.৩০ টাকা, ডিজেলের দর ৯১.৭৫

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

কলকাতায় সেঞ্চুরির পথে পেট্রোল। পাল্লা দিয়ে বাড়ল ডিজেলের দামও। এই নিয়ে পরপর দুদিন বাড়ল জ্বালানির দাম। আজ, রবিবার, কলকাতায় লিটারপ্রতি ৩৩ পয়সা বেড়ে পেট্রোলের দাম হয়েছে ৯৮ টাকা ৩০ পয়সা। ডিজেলের দাম বেড়েছে লিটারে ২৫ পয়সা। ফলে ডিজেলের নতুন দাম ৯১ টাকা ৭৫ পয়সা।

আরও পড়ুন : EURO 2020: মুসলিম খেলোযাড়দের ধর্মীয় বিশ্বাসকে সম্মান, সাংবাদিক বৈঠকে বিয়ার রাখবে না উয়েফা

এর আগে গতকাল বেড়েছিল জ্বালানি মূল্য। শনিবার কলকাতায় লিটারপ্রতি ৩৪ পয়সা বেড়ে পেট্রোলের দাম হয়েছিল ৯৭ টাকা ৯৭ পয়সা। অন্যদিকে, ডিজেলের দাম লিটারে ৩৫ পয়সা বেড়ে হয়েছিল ৯১ টাকা ৫০ পয়সা। তার ২ দিন আগে, অর্থাৎ বৃহস্পতিবার জ্বালানির দাম বেড়েছিল। সেদিন কলকাতায় পেট্রোলের দাম লিটারপ্রতি ২৫ পয়সা বেড়ে হয়েছিল  ৯৭ টাকা ৬৩ পয়সা এবং ডিজেলের দাম লিটারপ্রতি ০৭ পয়সা বেড়ে হয়েছিল ৯১ টাকা ১৫ পয়সা।

রাষ্ট্রায়ত্ত তেল সংস্থাগুলি দু’একদিন অন্তর বাড়িয়েই চলেছে পেট্রোল ও ডিজেলের দাম। শনিবারও দেশে জ্বালানির দাম বেড়েছিল। তার আগে বৃহস্পতিবার  বেড়েছিল জ্বালানির দাম।  অর্থাৎ লাগাতার দাম বাড়ানোর প্রবণতা লক্ষ্য করা যাচ্ছে। বাণিজ্যনগরী মুম্বই-সহ দেশের ৬টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে আগেই সেঞ্চুরি পার করেছে পেট্রোলের দাম। কলকাতাতেও ক্রমশ ১০০ ছোঁয়ার দিকে এগোচ্ছে পেট্রোলের দাম। চেন্নাইতে তা প্রায় ১০০ ছুঁয়ে ফেলতে চলেছে। একনজরে দেখে নেওয়া যাক, ভারতের কোন শহরে পেট্রোল ও ডিজেলের দাম রবিবার কত থাকলো। এদিনি দিল্লিতে লিটার প্রতি পেট্রোলের দাম ৯৮.৪৬ টাকা। ডিজেলের দাম ৮৮.৯০ টাকা। মুম্বইতে পেট্রোলের দাম লিটারে ১০৪.৫৬ টাকা। ডিজেলের দাম ৯৬.৪২ টাকা। চেন্নাইতে রবিবার লিটার প্রতি পেট্রোল মিলছে ৯৯.৪৯  টাকায়। ডিজেলের মূল্য লিটারে ৯৩.৪৬ টাকা।

বেশ কিছু শহরে কিছুদিন আগেই ১০০-র গণ্ডী টপকেছিল পেট্রোল ৷ অন্যদিকে পিছিয়ে নেই ডিজেলও। আর এর মাঝে পড়েই নাভিশ্বাস ওঠার অবস্থা দেশবাসীর। ইতিমধ্যে দেশের নানা প্রান্তে আনলক প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে। ফলে রাস্তায় নামতে শুরু করেছে যানবাহনগুলি। সেইসঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে  পেট্রোল ও ডিজেলের চাহিদাও। এককথায় অগ্নিমূল্য পেট্রোল ও ডিজেল। সেই ধারা বজায় রেখে ২৭ জুন সরকারি তেল সংস্থাগুলি পেট্রোল এবং ডিজেলের দাম ফের একবার বাড়িয়ে দিল । ইতিমধ্যে রাজস্থান, মধ্য প্রদেশ, মহারাষ্ট্র, অন্ধ্র প্রদেশ, তেলেঙ্গানা, কর্ণাটক, জম্মু ও কাশ্মীর, লাদাখ এবং তামিলনাড়ুর অনেক শহরে পেট্রোল সেঞ্চুরি ছাড়িয়ে গিয়েছে। এদিকে বিশ্বজুড়ে পেট্রোলিয়াম জ্বালানির চাহিদা বাড়ার কারণে অপরিশোধিত তেলের দাম সর্বোচ্চ স্তরে পৌঁছেছে।

আরও পড়ুন : সহকর্মীকে গভীর চুম্বন, করোনাবিধি ভাঙায় ইস্তফা দিলেন ব্রিটেনের স্বাস্থ্যসচিব

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest