শ্যামাপ্রসাদের মৃত্যু রহস্য উদঘাটনে গঠিত হোক তদন্ত কমিশন, মামলা হাইকোর্টে

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়ের মৃত্যু কীভাবে হয়েছিল, তা নিয়ে সংশয় রয়েছে অনেকের মনেই। এই আবহে তাঁর মৃত্যু দিবসের আগে শ্যামাপ্রসাদের মৃত্যু রহস্য উদঘাটনের উদ্দেশ্যে তদন্ত কমিশন গঠনের দাবি জানিয়ে জনস্বার্থ মামলা দায়ের হল কলকাতা হাইকোর্টে। মামলা দায়ের করেছেন স্মরজিৎ রায় চৌধুরী। চলতি সপ্তাহেই এই আবেদনের শুনানি হতে পারে বলে জানা গিয়েছে। প্রসঙ্গত, আমীকাল তাঁর ৬৮তম মৃত্যু দিবস। ১৯৫৩ সালে কাশ্মীরে মৃত্যু হয়েছিল তাঁর।

আরও পড়ুন:  এবার হাম দো হামারে দো-র পথে হাঁটছে যোগীর উত্তরপ্রদেশ!

বিজেপির তরফে বরাবর দাবি করে আসা হয়েছে যে ভারতের তত্কালীন প্রধানমন্ত্রী জওহরলাল নেহরুর ষড়যন্ত্রের শিকার হয়েছিলেন শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়। দাবি, স্বাধীন ভারতের প্রথম মন্ত্রিসভায় শ্যামাপ্রসাদকে চাননি নেহরু। প্রসঙ্গত, ভারতবর্ষের প্রথম শিল্পমন্ত্রী ছিলেন তিনি। পরে তিনি মন্ত্রিসভা থেকে পদগ্যাগ করেছিলেন।

এদিকে শ্যামাপ্রসাদের মৃত্যু নিয়ে কংগ্রেসকে বারবার বিঁধলেও তা নিয়ে কোনও তদন্ত কমিশন গঠন করেনি বিজেপি নেতৃত্বাধীন কেন্দ্রীয় সরকার। এই বিষয়ে সরব ছিলেন অটল বিহারী বাজপেয়ী। তবে প্রধানমন্ত্রী থাকালীন তিনি এই বিষয়ে কোনও পদক্ষেপ নেননি। এদিকে ২০১৪ সালে প্রথমবার প্রধানমন্ত্রী হওয়ার পর বিগত সাত বছর ধরে মসনদে রয়েছেন নরেন্দ্র মোদী। তবে তিনিও কোনও তদন্ত কমিশন গঠনের কথা ভাবেননি।

১৯৫৩ সালের ২৩ জুন শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়ের মৃত্যু হয়েছিল। আবেদনপত্রে ওই আইনজীবী জানিয়েছেন, অটল বিহারী বাজপেয়ি অভিযোগ করেছিলেন তৎকালীন প্রধানমন্ত্রী জওহরলাল নেহরুর ষড়যন্ত্রের শিকার হয়েছিলেন শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়। তাই সেই অভিযোগের সত্যতা খতিয়ে দেখতে তদন্ত কমিটি গঠন করে তদন্তের নির্দেশ দেওয়া হোক।

বিজেপির তরফে বরাবর দাবি করা হয়েছে, স্বাধীন ভারতের প্রথম মন্ত্রিসভায় শ্যামাপ্রসাদকে চাননি নেহরু। আর সেই কারণেই নেহরুর ষড়যন্ত্রের শিকার হয়েছিলেন। ভারতবর্ষের প্রথম শিল্পমন্ত্রী ছিলেন তিনি। পরে তিনি মন্ত্রিসভা থেকে পদত্যাগ করেছিলেন।

মামলাকারী আইনজীবীর অভিযোগ, অটল বিহারী বাজপেয়ি একাধিকবার শ্যামাপ্রসাদের মৃত্যুকে অস্বাভাবিক বলে অভিযোগ তুলেছিলেন। কিন্তু, কোনও সরকারই এ নিয়ে কোনও হেলদোল দেখায়নি। ২০১৪ সাল থেকে কেন্দ্রে বিজেপি সরকার রয়েছে। তবে এখনও পর্যন্ত শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়ের মৃত্যু নিয়ে কোনও তদন্ত কমিটি বসানো হয়নি। সেই কারণে তিনি চান তদন্ত কমিটি গঠন করে দ্রুত তদন্ত শুরুর নির্দেশ দিক হাইকোর্ট।

কাশ্মীরে রহস্যজনকভাবে মৃত্যু হয়েছিল শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়ের। সরকারের হেফাজতে থাকাকালীন তাঁর মৃত্যু নিয়ে জনগণের মধ্যে অসন্তোষ দেখা যায়। তাঁর মা যোগমায়া দেবী তদন্তের আর্জিও জানান। তবে জওহরলাল নেহরু বা আবদুল্লা কেউই তদন্তের নির্দেশ দেননি। আগামীকাল শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়ের ৬৮তম মৃত্যুবার্ষিকী। আর তার আগের দিনই তাঁর মৃত্যুরহস্য উদঘাটন করতে চেয়ে জনস্বার্থ মামলা দায়ের করা হল হাইকোর্টে।

আরও পড়ুন: TRP কেলেঙ্কারি : মুম্বই পুলিশের চার্জশিটে অভিযুক্তের তালিকায় অর্ণব গোস্বামী

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest