ভিক্টোরিয়া সফরে একই ফ্রেমে মোদী-মমতা-ধনখড়, কড়াইশুটির কচুরি থেকে জলভরা সন্দেশ- বাঙালিয়ানায় অতিথি আপ্যায়ন

তার সঙ্গে ফুলকপির ত্রিকোণ সিঙাড়া, কাসুন্দি সহযোগে মিনি মোচার চপ, পুর ভরা লঙ্কা ভাজা, গুড়ের মালাই চমচম ও ছানার মালপোয়া।
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

নেতাজী সুভাষচন্দ্র বসুর ১২৫ তম জন্মজয়ন্তী (Netaji Birth Anniversary) উদযাপন করতে প্রধানমন্ত্রী পা রাখলেন কলকাতা। দুপুর ঠিক ২টো ৩৮-এ নামে তাঁর বিমান। বিমানবন্দর থেকে হেলিকপ্টারে করে সোজা রেস কোর্সে চলে যান প্রধানমন্ত্রী। সেখান থেকে যান নেতাজী ভবনে। এরপর ন্যাশনাল লাইব্রেরি হয়ে ভিক্টোরিয়া মেমোরিয়ালে যান তিনি। সেখানেই নেতাজীর জন্মজয়ন্তী উদযাপন উপলক্ষে বিশেষ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। প্রধানমন্ত্রী ছাড়াও মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এবং রাজ্যপাল জগদীপ ধনকড় ভাষণ দিতে পারেন সেখানে।

ন্যাশনাল লাইব্রেরিতে সেমিনারে অংশ না নিয়েই সোজা ভিক্টোরিয়া মেমোরিয়ালে পৌঁছে গেলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ৪টা ১৬তে ভিক্টোরিয়াতে হাজির হন তিনি। উপস্থিত রয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও। সঙ্গে রয়েছেন রাজ্যপাল জগদীপ ধনকড়ও। প্রায় ১০ মাস পর একসঙ্গে দেখা গেল তাঁদের। সেখানে হাজির রয়েছেন বিজেপির সর্বভারতীয় সাধারণ সম্পাদক কৈলাস বিজয়বর্গীয়। ইতিমধ্যেই তিনি ঢুকে পড়েছেন  ভিক্টোরিয়ার মিউজিয়ামে। প্রধানমন্ত্রীকে দেখার জন্য উৎসাহি মানুষের ঢল নেমেছে ভিক্টোরিয়ার বাইরে।

আরও পড়ুন: শারীরিক অবস্থার অবনতি, রাঁচি থেকে এইমসে নিয়ে যাওয়া হচ্ছে লালু প্রসাদ যাদবকে

জলখাবারে থাকছে দার্জিলিংটি ও গ্রিন টি। কফিও রয়েছে।  অতিথিদের জন্য ফলের রসের ব্যবস্থাও রয়েছে। থাকছে কমলালেবু ও আঙুর রস এবং গন্ধরাজ ঘোল। শীতকালের সন্ধেয় বাঙালির পছন্দের কড়াইশুটির কচুরির সঙ্গে রয়েছে ভাজা মশালা আলুর দম। তার সঙ্গে পাতে ফুলকপির ত্রিকোণ সিঙাড়া, কাসুন্দি সহযোগে মিনি মোচার চপ ও পুর ভরা লঙ্কা ভাজা। বাংলায় মিষ্টি ছাড়া হয় না অতিথি আপ্যায়ন। থাকছে জলভরা গুড়ের সন্দেশ,গুড়ের মালাই চমচম ও ছানার মালপোয়া।

এ দিন ভিক্টোরিয়ায় ৭টা পর্যন্ত থাকবেন মোদী (PM Narendra Modi)। সাংস্কৃতিক অনুষ্ঠানের পর ৫টা ২০ মিনিট নাগাদ প্রধানমন্ত্রী, রাজ্যপাল, মুখ্যমন্ত্রী ও অন্যান্য অতিথিরা বসবেন মঞ্চে। বিকেল ৫টা ৩৫ মিনিটে ভাষণ দেওয়ার কথা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee)। তাঁর আগে বক্তৃতা দেবেন রাজ্যপাল জগদীপ ধনখড়। ৬টায় বক্তব্য রাখবেন প্রধানমন্ত্রী।

আরও পড়ুন: ২৩ জানুয়ারি ‘জাতীয় ছুটি, প্ল্যানিং কমিশন ফিরিয়ে দেওয়ার দাবি – ফের কেন্দ্রের বিরুদ্ধে সুর চড়ালেন মমতা

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest