সোমবার দক্ষিণেশ্বর পর্যন্ত মেট্রোর পথ খুলবেন মোদী, সর্বোচ্চ ভাড়া থাকছে ২৫ টাকাই

ভোট আসছে। বাংলা না জানলেও এখন বাংলায় টুইট করার চান্স নষ্ট করেন না প্রধানমন্ত্রী।

অবশেষে দরজা খুলছে দক্ষিণেশ্বর মেট্রোর। সোমবার বিকেলে ভার্চুয়াল মাধ্যমে কলকাতা মেট্রোর সম্প্রসারিত অংশের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। অন্তত এখনও পর্যন্ত তা-ই স্থির রয়েছে। ফলে নোয়াপাড়ার সঙ্গে জুড়বে বরাহনগর এবং দক্ষিণেশ্বর— উত্তর-দক্ষিণ মেট্রো করিডরের এই স্টেশনগুলি।

ভোট আসছে। বাংলা না জানলেও এখন বাংলায় টুইট করার চান্স নষ্ট করেন না মোদী। দক্ষিণেশ্বর মেট্রো নিয়ে রবিবার বাংলাতে ফের টুইট করেছেন প্রধানমন্ত্রী। তিনি লিখেছেন, ‘আপনারা জেনে খুশি হবেন, বরাহনগর ও দক্ষিণেশ্বরের নবনির্মিত স্টেশনদু’টিতে অনেক অত্যাধুনিক সুযোগসুবিধা রয়েছে। যা ‘সহজ জীবনযাত্রা’র জন্য আরও সহায়ক হবে। এই স্টেশনগুলিতে রয়েছে দৃষ্টিনান্দনিকতার ছোঁয়া’।

আরও পড়ুন:কয়লাপাচার কাণ্ডে অভিষেকের স্ত্রীকে নোটিস দিতে বাড়িতে গেল সিবিআই, প্রশ্ন লেনদেন নিয়ে

সোমবার উদ্বোধন হলেও যাত্রীদের জন্য ওই স্টেশনগুলি চালু হবে তার পরের দিন, অর্থাৎ মঙ্গলবার। শহরের মেট্রোপথে নতুন স্টেশন জু়ড়লেও এর সর্বনিম্ন বা সর্বোচ্চ ভাড়ায় কোনও বদল হচ্ছে না। ফলে কবি সুভাষ থেকে ২৫ টাকাতেই পৌঁছনো যাবে দক্ষিণেশ্বরে!

কলকাতা মেট্রো সূত্রে খবর, সারা দিনে সবক’টি ট্রেন দক্ষিণেশ্বর পর্যন্ত চলবে না। এই মুহূর্তে কবি সুভাষ এবং দমদমের মধ্যে সারাদিনে ২৪৪টি ট্রেন চলে। তার মধ্যে ১৫৮টি ট্রেন কবি সুভাষ এবং দক্ষিণেশ্বরের মধ্যে চালানোর চিন্তাভাবনা রয়েছে মেট্রো কর্তৃপক্ষের।

দক্ষিণেশ্বর থেকে বরাহনগর যেতে লাগবে ৫ টাকা ভাড়া। পরের স্টেশন অর্থাৎ, নোয়াপা়ড়া যেতে খরচ করতে হবে ১০ টাকা। দমদম এবং বেলগাছিয়ায়া যাওয়া যাবে ১৫ টাকায়। এর পর দক্ষিণেশ্বর থেকে যতীন দাস পার্ক পর্যন্ত সব স্টেশনের জন্য ২০ টাকা করে ভাড়া দিতে হবে। অন্য দিকে, দক্ষিণেশ্বর থেকে কবি সুভাষ পর্যন্ত ভাড়া ২৫ টাকা।

২০১১ সালের বিধানসভা নির্বাচনের আগের বছর রেল বাজেটে নোয়াপাড়া-দক্ষিণেশ্বের মেট্রোপথের প্রকল্পের কথা ঘোষণা করেছিলেন তৎকালীন রেলমন্ত্রী মমতা বন্দ্যোপাধায়। ঘটনাচক্রে, সেই প্রকল্পের কাজ শেষে এর উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

আরও পড়ুন: একই গাছ থেকে ঝুলছে যুগলের দেহ, মৃত্যু ঘিরে চাঞ্চল্য খণ্ডঘোষে