ভোট ঘোষণা হতেই আসরে প্রশান্ত কিশোর, ৯৯ পেরোবে না বিজেপি – মনে করিয়ে দিলেন পুরনো টুইট

৮ দফায় রায় দেবে বাংলার জনতা। মহারণের দামামা বাজিয়ে দিয়েছে নির্বাচন কমিশন।
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

ভোটের নির্ঘণ্ট প্রকাশের পর দিন সকালেই নিজের পুরনো একটি টুইটের কথা প্রকাশ্যে এনে বিজেপি-কে আক্রমণ করলেন তৃণমূলের ভোট কৌশলী প্রশান্ত কিশোর। গত ডিসেম্বরে করা যে টুইটের কথা পিকে শনিবার উল্লেখ করলেন, সেখানে তিনি বিজেপি-কে চ্যালেঞ্জ করে লিখেছিলেন, ২০২১ সালের বিধানসভা নির্বাচনে বিজেপির আসন সংখ্যা দুই অঙ্ক পেরিয়ে তিন অঙ্কে যাবে না। সঙ্গে তিনি বলেছিলেন, ‘আমার এই টুইটটা সেভ করে রাখুন। বিজেপি এর থেকে ভাল ফল করলে আমি এই জায়গা ছেড়ে দেব।’

শনিবার সকাল দশটা নাগাদ নিজের ট্যুইটার হ্যান্ডেলে প্রশান্ত কিশোর লেখেন,  “গণতন্ত্রের সবচেয়ে বড় লড়াই হতে চলেছে বাংলায়। সেই লড়াইয়ে সামিল হওয়ার জন্য প্রস্তুত রাজ্যের মানুষ। ঠিক সময়েই তাঁরা বার্তা দিয়ে দেবেন। এবং সেই লড়াইয়ে বার্তা দেওয়ার জন্য বাংলার মানুষ তৈরি। সময় মতো সঠিক তাসটি ফেলতে বদ্ধপরিকর তাঁরা। কী সেই  তাস? প্রশান্তের জবাবে তৃণমূলের নতুন স্লোগান-বাংলা নিজের মেয়েকেই চায়।”

আরও পড়ুন: অভিনব প্রতিবাদ: পেট্রল-ডিজেলের লাগামহীন দাম বৃদ্ধি, ই-স্কুটারে করে নবান্ন গেলেন মমতা

এখানেই থামেমনি প্রশান্ত কিশোর। তিনি চ্যালেঞ্জ নিয়ে পুনশ্চ অংশে বলেছেন, নির্বাচনের ফল প্রকাশের দিনে তাঁর কথা না মিললে জবাবদিহি করবেন তিনি। অর্থাৎ ট্যুইটটিকেই তাঁর শেষ কথা হিসেবে ধরে নিতে বলছেন তিনি।

দিন কয়েক আগেই ধুমধাম করে নতুন এই স্লোগান লঞ্চ করে তৃণমূল। অতীতে ‘মা মাটি মানুষ’ থেকে শুরু করে ‘বদলা নয় বদল চাই’-এর মতোধ স্লোগানের জনপ্রিয়তা তৃণমূলকে ব্যাপক ডিভিডেন্ট দিয়েছিল। এবার, দলের জন্য প্রকৃত কঠিন সময়ে তৃণমূল তাই চাইছিল একটি মুখে-মুখে ফেরার স্লোগান। সামনে আসে-বাংলা নিজের মেয়েকেই চায় স্লোগানটি।

পর্যবেক্ষকদের মত, অনেক চিন্তাভাবনার ফসল এই পাঁচ শব্দের স্লোগান। এখানে ‘বহিরাগত’ বনাম বাঙালি তত্ত্বটিকে জিইয়ে রাখা রয়েছে। পাশাপাশি মমতা বন্দ্যোপাধ্যায়ের ঘরের মেয়ে ইমেজটিকে জিইয়ে রাখা রয়েছে। রাজনৈতিক মহলে জল্পনা এই স্লোগান তৈরিতে প্রশান্ত কিশোর ও তাঁর দলবদলের ভূমিকাও কম নয়। প্রশান্ত কিশোর অবশ্য এই নিয়ে একটি শব্দও খরচ করেননি অতীতে। এই প্রথম তিনি এই স্লোগানটিকে তাস করলেন, স্লোগান সম্বলিত পোস্টারও শেয়ার করলেন চ্যালেঞ্জ দেওয়ার ঢঙে। এখন দেখার এই মগজাস্ত্রের দৌঁড়‌ কত।

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ মেদিনীপুরের জনসভা থেকে জোরের সঙ্গে বলেছিলেন, এ বার ২০০-র বেশি আসন নিয়ে বাংলায় ক্ষমতায় আসবে বিজেপি। তার কথার রেশ ধরেই বিজেপি-কে কটাক্ষ করেই পাল্টা টুইট করেছিলেন পিকে। যেখানে তিনি বলেন, বিজেপির আসন সংখ্যা দুই অঙ্ক পেরিয়ে তিন অঙ্কে যাবে না। এ নিয়েই একের পর এক বিজেপি নেতৃত্ব পাল্টা টুইট করতে শুরু করেন। প্রশান্তের টুইটের উত্তর দেন কেন্দ্রীয় মন্ত্রী বাবুল সুপ্রিয়, বাংলায় বিজেপির সহ-পর্যবেক্ষক অরবিন্দ মেনন, পর্যবেক্ষক কৈলাস বিজয়বর্গীয়রা।

আরও পড়ুন: পামেলাকাণ্ডে শঙ্কুদেব পণ্ডা-অনুপম হাজরাকে নোটিস কলকাতা পুলিশের

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest