primary tet appointment case filed in calcutta high court

SSC Scam: প্রাইমারি টেটেও পাশ না করে চাকরি! প্রাথমিকে দুর্নীতির অভিযোগে অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের এজলাসে দায়ের মামলা

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

এসএলএসটি (SLST), উচ্চ প্রাথমিকের (Upper Primary) পর এবার প্রাইমারি টেটেও (Primary TET) দুর্নীতির অভিযোগ উঠল। অভিযোগ, পরীক্ষায় পাশ না করেও চাকরি পেয়েছেন অনেকে। তদন্তের দাবিতে এবার একাধিক মামলা দায়ের হল কলকাতা হাই কোর্টের (Calcutta High Court) বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের (Abhijit Ganguly) এজলাসে। মঙ্গলবার বিকেল তিনটেয় মামলার শুনানি। ইতিপূর্বে এই দুর্নীতি নিয়ে প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তবের এজলাসেও দায়ের হয়েছে জনস্বার্থ মামলা।

২০১৪ সালের টেটে নিয়োগে দুর্নীতি অভিযোগ তুলে আদালতের দ্বারস্থ হয়েছেন রমেশ মালি নামে এক ব্যক্তি। তাঁর অভিযোগ, পাশ না করেও ৮৬ জন সেই সময় চাকরি পেয়েছিলেন। সঙ্গে মামলাকারীর আইনজীবী জানান, এই মামলার নথি নষ্ট করে ফেলার সম্ভাবনা রয়েছে। আশঙ্কার কথা শুনে দ্রুত শুনানির সময় দেন বিচারপতি গঙ্গোপাধ্যায়।

আরও পড়ুন: Madhyamik Examination 2023: শুরু ২৩ ফেব্রুয়ারি,জানুন কোন দিন কোন বিষয়

ইতিপূর্বে, প্রধান বিচারপতির এজলাসে প্রাইমারি টেট নিয়ে জনস্বার্থ মামলা দায়ের হয়েছিল। সেই মামলার গ্রহণযোগ্যতা রয়েছে কিনা, তা নিয়ে এখনও টানাপোড়েন চলছে। প্রসঙ্গত, ২০১৪ সালে প্রাথমিকস্তরে শিক্ষক-শিক্ষিকা নিয়োগের স্বার্থে টেটের আয়োজন করেছিল রাজ্য সরকার। নিয়োগও হয়েছিল। এবার সেই পরীক্ষাতেও দুর্নীতির অভিযোগ উঠল।

এতদিন বিচারপতি গঙ্গোপাধ্যায়ের এজলাসে চলছিল SSC সংক্রান্ত মামলার শুনানি। আদালতের একের পর এক সিবিআই তদন্তের নির্দেশে ল্যাজে গোবরে অবস্থা রাজ্য সরকারের। ইতিমধ্যে জেরার মুখে পড়তে হয়েছে রাজ্যের প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়কে। তদন্তে উঠে এসেছে, যোগ্য প্রার্থীদের বঞ্চিত করে অবৈধভাবে অযোগ্য প্রার্থীদের নিয়োগপত্র দিয়েছে স্কুল সার্ভিস কমিশন। এমনকী অবৈধ নিয়োগের দায়ে রাজ্যের শিক্ষা প্রতিমন্ত্রী পরেশ অধিকারীর মেয়েকে চাকরি থেকে বরখাস্ত করেন বিচারপতি গঙ্গোপাধ্যায়।

আরও পড়ুন: Mamata In Alipurduar: রক্ত দিতে তৈরি, বাংলা ভাগ হতে দেব না, আলিপুরদুয়ারে হুঙ্কার মমতার

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest