Raj Bhawan Opens its Doors on Poila Boishakh

Raj Bhawan: আজ থেকে রাজভবন হল ‘জন রাজভবন,’ ঘুরে দেখতে পারবেন সাধারণ মানুষ

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

বাংলা নববর্ষের সকালে সেজে উঠল রাজভবন চত্বর। সেখানে দাঁড়িয়েই রাজ্যবাসীর উদ্দেশে বাংলা ভাষাতেই শুভেচ্ছাবার্তা জানালেন রাজ্যপাল সিভি আনন্দ বোস। দিলেন শান্তির বার্তাও।

বাংলা নববর্ষ উপলক্ষে রাজভবন থেকে শান্তি মিছিল এবং সাইকেল র‌্যালির আয়োজন করা হয়। অনুষ্ঠানের প্রথমেই এনসিসির সদস্যদের সেই মিছিল আর র‌্যালির সূচনা করেন রাজ্যপাল বোস। রেড রোড পর্যন্ত যায় এই শান্তি মিছিল। সেখান থেকে মিছিল ফিরে আসে রাজভবনেই।

শনিবার সকালে বাংলা নববর্ষ উপলক্ষে আয়োজিত শান্তি মিছিলের সূচনা করতে এসে প্রথমেই স্পষ্ট বাংলায় শুভেচ্ছাবার্তা দেন রাজ্যপাল। তিনি বলেন, ‘‘শুভ নববর্ষ।’’ এর পর রাজ্যবাসী এবং যুবসমাজের উদ্দেশে শান্তির বার্তা দেন তিনি। রাজ্যপাল বলেন, ‘‘যুব সমাজ জানে, যুব সমাজ পারে। যুবশক্তি জেগে উঠেছে। তারাই দেশ এবং মানুষকে চালনা করবে। শান্তি প্রতিষ্ঠার জন্য এই মিছিলের আয়োজন করা হয়েছে। আমার একটাই আর্জি। দয়া করে পৃথিবীতে শান্তি আনুন, দয়া করে বাংলায় শান্তি আনুন, দয়া করে দেশে শান্তি আনুন।’’

আরও পড়ুন: Mamata Banerjee: ধরনা মঞ্চে ‘বিজেপি ওয়াশিং মেশিন’, কালো কাপড় সাদা হল মমতার হাতে

বাংলা নববর্ষের প্রথম দিনে সকাল থেকে জন সাধারণের জন্য খুলে যাচ্ছে রাজভবনের দরজা। সাড়ে ১০টা থেকে সাধারণ মানুষ রাজভবনে প্রবেশ করতে পারবেন। রাজ্যপাল বোস জানিয়েছিলেন, এখন থেকে রাজভবন ‘জন রাজভবন’। আর সেই উপলক্ষে ঢেলে সাজানো হয় রাজভবন চত্বরকে। রাজভবনের কালো রেলিঙের গেটে লাল সাদা কাপড়ে নববর্ষের শুভেচ্ছা বার্তা  টাঙিয়ে দেওয়া হয়ে। নববর্ষ উপলক্ষে রাজভবনে দিন ভর অনুষ্ঠান চলে। সকাল সাড়ে ১০টায় সূচনা হয় ‘হেরিটেজ ওয়াক’-এর। এই ‘হেরিটেজ ওয়াক’-এ রাজভবনের ভিতরে ও বাইরে পায়ে হেঁটে ঘুরে দেখতে পারবেন সাধারণ মানুষ। যদিও সে খবর শুনে বহু জন এসে রাজভবনের গেটের বাইরে ভিড় জমালেও আজ সাধারণ মানুষ প্রবেশ করতে পারেননি।

রাজভবন ঘুরিয়ে দেখানোর দায়িত্ব দেওয়া হয়েছে জাদুঘর কর্তৃপক্ষকে। রাজভবন সূত্রে খবর, ‘হেরিটেজ ওয়াক’-এ যোগ দিতে ইচ্ছুক মানুষেরা জাদুঘরের ওয়েবসাইট থেকে নিজেদের নাম নথিভুক্ত করতে পারবেন। খুব শীঘ্রই জাদুঘরের তরফে সেই ব্যবস্থা করা হবে। তবে প্রতি দিন রাজভবন ঘুরে দেখার সুযোগ পাওয়া যাবে না। শনি বা রবিবারের মধ্যে যে কোনও এক দিন এক ঘণ্টা করে রাজভবন ঘুরে দেখার সুযোগ দেওয়া হবে সাধারণ মানুষকে। একসঙ্গে যোগ দিতে পারবেন ২০-৩০ জন। তবে এখনও পর্যন্ত সেই দিনটি চূড়ান্ত করা হয়নি বলেই জানিয়েছিল রাজভবনের সেই সূত্র। তার পরেও বহু মানুষ অনলাইনে বুকিং করে চলে এসেছেন রাজভবনে।

আরও পড়ুন: CV Anada Bose: বেলুড় থেকে গঙ্গাজল নিয়ে কোচি গেলেন রাজ্যপাল, যোগ দেবেন রামকৃষ্ণ মিশনের অনুষ্ঠানে

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest