আর ঘুরতে হবে না পুরসভার দুয়ারে,বার্থ সার্টিফিকেট এবার অনলাইনে

'কলকাতার নাগরিকরা এখন জন্মের শংসাপত্র নিতে অনলাইনে আবেদন করতে পারবে। তারা অনলাইনে নথিও জমা দিতে পারবে।'

জন্মের শংসাপত্রের জন্য পুরসভায় ধর্ণা দিতে হয়। এবার আর পুরসভার দুয়ারে দুয়ারে ঘুরতে হবে না নাগরিদের। সমস্যার অবসানে বার্থ সার্টিফিকেটের আবেদন এবার অনলাইনে করার ব্যবস্থা করল কলকাতা মিউনিসিপাল কর্পোরেশন। ইতিমধ্যেই আবেদনের জন্য একটি অনলাইন সিস্টেম চালু করেছে পুরসভা।

রবিবার KMC-পুরপ্রশাসকমন্ডলীর চেয়ারম্যান ফিরহাদ হাকিম বলেন, ‘কলকাতার নাগরিকরা এখন জন্মের শংসাপত্র নিতে অনলাইনে আবেদন করতে পারবে। তারা অনলাইনে নথিও জমা দিতে পারবে। আসল সার্টিফিকেটটি পুরসভা থেকে নিয়ে যেতে হবে।হাসপাতাল ও নার্সিং হোমগুলি নতুন সিস্টেমে লগইন করে বাচ্চার জন্মের রেকর্ড তালিকাভুক্ত করতে পারবে।’ অনলাইনে আবেদনের জন্য এই সাইটে গিয়ে আবেদন করতে হবে- https://birthcertificate.kmcgov.in

আরও পড়ুন: রাজনৈতিক সভাতেও ‘জয় শ্রীরাম’ বললেন না মোদী, শুধু ‘রামকার্ড’ দেখানোর আবেগে সুড়সুড়ি

পুরসভার আধিকারিকরা জানান যে কেবল কলকাতার বাসিন্দাদের জন্য নয়, অন্য শহরে যারা বাস করছেন তাদের জন্য জন্ম শংসাপত্র আবেদন প্রক্রিয়াও সহজ করার কথা চিন্তাভাবনা করা হচ্ছে। এর আগের সিস্টেমে অনলাইন বিকল্প ছিল না। সেই সময় পুরসভায় এসেই সমস্ত নথি জমা দিতে হত। আবেদনও করতে হত পুরসভায় এসে। কিন্তু এবার থেকে সেই ঝক্কি পোহাতে হবে না নাগরিকদের।

তবে অনলাইনের পাশাপাশি চালু থাকছে অফলাইন পরিষেবাও। এক পুর আধিকারিকের কথায়, ‘সামাজিক দূরত্ব বজায় রাখার পাশাপাশি সাধারণ মানুষের সুবিধার জন্য এই অনলাইন আবেদনের পরিষবা চালু করা হয়েছে। কিন্তু, এখনও বহু মানুষ অনলাইন পরিষেবার সঙ্গে সড়গড় নয়। তাই আগের নিয়মেও সংগ্রহ করা যাবে জন্ম শংসাপত্র।‘ পুরসভার এই উদ্যোগে শহরবাসী উপকৃত হবেন বলে আশাবাদী ফিরহাদ হাকিম।

আরও পড়ুন: কাগজ ,পলিথিন, নাকি কাপড়- কীসের তৈরি ব্যাগ ব্যবহার করবেন?