মেট্রোয় চাপতে হলে আগাম সিট বুক করতে হবে অ্যাপে, জেনে নিন নয়া নিয়ম

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

শুক্রবার ফের মেট্রো রেল কর্তৃপক্ষের সঙ্গে রাজ্য সরকারের আলোচনা হয়েছে। আর তাতেই ভাবনা চিন্তা করা হয়েছে, শুধু স্মার্ট কার্ড থাকলেই মেট্রোয় চাপা যাবা না। তার জন্য আগে থেকে বুক করতে হবে সিট। অর্থাৎ স্মার্ট কার্ড না থাকলেও মেট্রোয় টিকিট বুক করা যাবে।

মেট্রোর তরফে প্রেস বিবৃতি দিয়ে এই সিদ্ধান্তের কথা জানানো হয়েছে। সেখানে বলা হয়েছে, আগামী ১৪ সেপ্টেম্বর থেকে সম্ভবত মেট্রো পরিষেবা শুরু হতে চলেছে। তবে ১৩ সেপ্টেম্বর মেডিক্যালের প্রবেশিকা পরীক্ষা বা নিট থাকায় ছাত্র-ছাত্রীদের কথা মাথায় রেখে সেদিন পরিষেবা চালানো হতে পারে। যদিও এই মুহূর্তে ইস্ট-ওয়েস্ট মেট্রো পরিষেবা বন্ধ থাকবে বলেই জানিয়েছে কর্তৃপক্ষ।

আরও পড়ুন : রাজ্য-যুব দ্বন্দ্ব বাড়ছে বিজেপিতে, ভোটার আগে দলীয় কোন্দলে জেরবার গেরুয়া শিবির

‘নিউ নর্মালে’ আপাতত যাত্রীদের ভিড় সামলানোই মেট্রো কর্তৃপক্ষের কাছে বড়সড় চ্যালেঞ্জ। সেক্ষেত্রে একটিমাত্র প্রবেশপথই থাকবে। সেখানে স্যানিটাইজার টানেল বসানো হবে। ওই টানেলের মধ্যে দিয়ে স্টেশনে ঢুকতে পারবেন যাত্রীরা। থার্মাল স্ক্যানারও থাকবে। আশা করা হচ্ছে সম্ভবত আগামী ১৪ সেপ্টেম্বর থেকেই ফের স্বাভাবিক হচ্ছে মেট্রো পরিষেবা। তবে এখনই ইস্ট-ওয়েস্ট মেট্রো পরিষেবা স্বাভাবিক হবে না।

মেট্রোর তরফে একটি অ্যাপ প্রকাশ করা হয়েছে। যাঁরা মেট্রোয় উঠতে চান, তাঁদের সেই অ্যাপ গুগল প্লে স্টোর থেকে ডাউনলোড করে নিতে হবে। সেই অ্যাপের মাধ্যমেই তাঁরা আগে থেকে টিকিট বুক করতে পারবেন। টিকিট বুক করা হয়ে গেলে একটি টোকেন বা ই-পাস জেনারেট হবে। তারপরে সেই টোকেন দেখিয়ে তবেই তাঁরা মেট্রো স্টেশনে প্রবেশ করার অনুমতি পাবেন।

ঠিক মাল্টিপ্লেক্সে অনলাইনে সিনেমার টিকিট বুক করার মতো মেট্রোরও সিট বুকিং করতে হবে। ভাবা হচ্ছে একটি অ্যাপের মাধ্যমে এই সমস্ত কাজ করতে পারবেন যাত্রীরা। ঠিক কোন স্টেশন থেকে কোথায় যেতে চান তা ওই অ্যাপে লিখতে হবে। এরপর মেট্রো কর্তৃপক্ষের তরফে জানিয়ে দেওয়া হবে ওই যাত্রাপথের কোন মেট্রোয় কটা আসন সংরক্ষণ বাকি রয়েছে। যদি বাকি থাকে, তবে সেই অনুযায়ী তবেই আপনি আসন সংরক্ষণ করতে পারবেন। আর বাকি না থাকলে সেই সময় আপনি মেট্রোয় চড়তে পারবেন না। আসন বুকিংয়ের ভিত্তিতে কিউ আর কোড স্ক্যান করেই ঢোকা যাবে মেট্রো স্টেশনে।

আরও পড়ুন : মুম্বইকে পাক অধিকৃত কাশ্মীরের সঙ্গে তুলনা! কঙ্গনার বিরুদ্ধে গর্জে উঠলেন সেলেবরা…

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest