বাসের সর্বনিম্ন ভাড়া হচ্ছে ২০ টাকা! কলকাতা ও জেলায় কত বাড়তি গুনতে হবে জেনে নিন

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

কলকাতা: বেসরকারি বাসের ন্যূনতম ভাড়া হচ্ছে ২০ টাকা, ২ কিমিতে ভাড়া বাড়বে ৫ টাকা করে।ঠিক হয়েছে প্রথম চার কিলোমিটারে কুড়ি টাকা, তারপর আট কিলোমিটার অবধি ২৫, নয় থেকে ১২ কিলোমিটার অবধি ৩০, ১৩ থেকে ১৬ কিলোমিটার অবধি ৩৫, ১৭ থেকে ২৫ কিলোমিটার অবধি ৪০ টাকা ও তারপর প্রতি কিলোমিটারে এক টাকা করে ভাড়া বাড়বে। এই রেট প্রযোজ্য হবে কলকাতার জন্যে। 

বেসরকারি বাস চালাতে গেলে সামাজিক দূরত্ব মানতে হবে। সেই জন্য কুড়িজনের বেশি নেওয়া যাবে না। কিন্তু অত কম লোক নিলে ব্যবসা বন্ধ হয়ে যাবে, এই যুক্তি দিয়ে একলাফে তিনগুণ ভাড়া বৃদ্ধির প্রস্তাব দিয়েছে কলকাতার বেসরকারি বাস মালিকরা। 

আরও পড়ুন: শ্রমিক স্পেশ্যাল ট্রেনে চূড়ান্ত ‘অব্যবস্থা’, দুর্গাপুর স্টেশনে বিক্ষোভে যাত্রীরা

জয়েন্ট কাউন্সিল অফ বাস সিন্ডিকেটের বৈঠকে ঠিক হয়েছে যে কলকাতায় প্রতি ফেজ পিছু পাঁচ টাকা করে ভাড়া বৃদ্ধি পাবে। কম করে ২০ টাকা হবে ভাড়া, বলে জানিয়েছেন সিন্ডিকেটের সচিব তপন বন্দ্যোপাধ্যায়। এই সিদ্ধান্তের কথা পরিবহণ মন্ত্রককে জানিয়ে দেওয়া হবে, বলে তিনি জানান। এর আবে বাসে উঠলে ন্যূনতম সাত টাকা ভাড়া দিতে হত।

 পরিবহণমন্ত্রী শুভেন্দু অধিকারী বুধবার বাস মালিক সংগঠনদের সঙ্গে বৈঠক করেছিলেন নন-কন্টেনমেন্ট জোনে বাস চালাবার জন্য। কত টাকা টিকিটের দাম করলে করোনার বিধিনিষেধ মনে বাস চালাতে পারবেন, সেটা জানাতে বলা হয় বাস মালিকদের। 

জেলার ক্ষেত্রে, প্রথম চার কিলোমিটারে ২০ টাকা ও তারপর কিলোমিটার পিছু দেড় টাকা করে বাড়বে সাধারণ বাসের ক্ষেত্রে। এক্সপ্রেস বাসের ক্ষেত্রে প্রথম ছয় কিলোমিটার ২০ টাকা ও তারপর কিলোমিটার পিছু দুই টাকা করে ভাড়া বাড়বে। এসি বাসে প্রথম ৬ কিলোমিটার যেতে ৫০ টাকা ও তারপর প্রতি কিলোমিটার পিছু আড়ই টাকা করে ভাড়া বাড়ানোর প্রস্তাব দেওয়া হয়েছে। আন্তঃজেলা বাসের ক্ষেত্রে ভাড়া দ্বিগুণ করেও এর আগে বাস চালাতে ব্যর্থ হয়েছে সরকার। বাস মালিকদের বক্তব্য এইভাবে খরচায় পোষাচ্ছে না।

শুধু কি বাস, ট্যাক্সির ভাড়ার ক্ষেত্রেও আসতে চলেছে বড় রদবদল। সূত্রের খবর, এখন থেকে ট্যাক্সিতে উঠলেই ৩০ টাকার বদলে ৩৩ টাকা দিতে হবে। একইসঙ্গে মিটারে যে ভাড়া উঠবে তার থেকে আরও অতিরিক্ত ৩০ শতাংশ বেশি ভাড়া দিতে হবে। আগামী সোমবার থেকে রাজ্যজুড়ে ২২ হাজার ট্যাক্সি পথে নামবে বলে জানা গিয়েছে। তবে বাসের মত এক্ষেত্রেও রেড জোন ও কনটেইনমেন্ট জোনে কোনও পরিষেবা দেওয়া হবে না।

আরও পড়ুন: রাজ্যে আসছে ১০৫টি বিশেষ ট্রেন, ঘোষণা মুখ্যমন্ত্রীর, প্রকাশ হল তালিকাও

Gmail 1

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest