Sandeshkhali: Calcutta High Court Give Cbi Investigation Order In Sandeshkhali Case

Sandeshkhali: সন্দেশখালির ঘটনায় CBI তদন্তের নির্দেশ, পোর্টাল খুলে অভিযোগ নেওয়ার নির্দেশ হাইকোর্টের

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

সন্দেশখালি কাণ্ডে সিবিআই তদন্তের নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট। সন্দেশখালিতে জমি দখল করে ভেড়ি, ধর্ষণ সহ সমস্ত অভিযোগের তদন্ত করবে সিবিআই। একইসঙ্গে নতুন ইমেল আইডি চালু করে সন্দেশখালির ঘটনা নিয়ে অভিযোগ জমা নিতে হবে, বুধবার থেকেই তদন্ত প্রক্রিয়া শুরু করার নির্দেশ উচ্চ আদালতের।

আগেই সন্দেখালিতে শাহজাহানের বাড়িতে তল্লাশি করতে গিয়ে ইডির আধিকারিকদের উপর হামলায় ঘটনায় সিবিআই তদন্তের নির্দেশ দিয়েছিল হাইকোর্ট। এবার সন্দেশখালিবাসীর বাকি সমস্ত অভিযোগের তদন্তভারও সিবিআই-এর হাতে গেল। এদিন প্রধান বিচারপতি নির্দেশ দেন, অবিলম্বে সিবিআই-র তরফে একটি পোর্টাল খুলতে হবে। সেখানেই সন্দেশখালির গ্রামবাসীরা নিজেদের অভিযোগ জানাতে পারবেন। সংশ্লিষ্ট পোর্টালে জমি দখল, জমির ধরন পরিবর্তন করে ভেড়িতে রূপান্তরিত করা, মহিলারা ধর্ষণ সহ সমস্ত অভিযোগ জানাতে পারবেন। জেলাশাসক থেকে জেলা পুলিশ সুপার বা যে কোন ব্যক্তিকে সিবিআই তদন্তের জন্য ডাকতে পারে এবং তদন্তে সাহায্যের জন্য তাঁদের হাজিরা দিতে হবে, এই নির্দেশ দিয়েছেন প্রধান বিচারপতি।

রাজ্যকে সব রকম সাহায্য করতে হবে, দেওয়া হয়েছে এই নির্দেশও।  আদালতের নজরদারিতে হবে তদন্ত। ১৫ দিনের মধ্যে যাবতীয় নথি CBI-কে জমা দিতে হবে রাজ্য পুলিশে। স্পর্শকাতর এলাকায় ১৫ দিনের মধ্যে সিসিটিভি বসাতে হবে। ১৫ দিনের মধ্যে LED আলো বসাতে হবে সেই এলাকায়। পাশাপাশি সাক্ষীদের নিরাপত্তা সুনিশ্চিত করার কথাও বলা হয়েছে।

অন্যদিকে, এর আগে এই মামলায় প্রাক্তন বিচারপতিকে দিয়ে যে তদন্তের আবেদন করা হয়েছিল, তার এখনই প্রয়োজন নেই, জানিয়ে দিয়েছে হাইকোর্ট। এপ্রসঙ্গে প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চের পর্যবেক্ষণ, সিবিআই যথেষ্ট দক্ষ তদন্তকারী সংস্থা। তারাই সন্দেশখালির ঘটনার যাবতীয় তদন্ত করবে।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest