Signs of early Winter in Kolkata from Friday

Weather Update: শুষ্ক হচ্ছে আবহাওয়া! দক্ষিণবঙ্গে শীতের আমেজ, রাতে কমবে তাপমাত্রাও

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

শনিবারই রাজ্য থেকে বিদায় নিতে চলেছে বর্ষা। আসন্ন কয়েকদিনের মধ্যে গোটা দেশ থেকেই বিদায় নেবে বর্ষা। ফলে আপাতত আর বৃষ্টির ভ্রূকুটি নেই রাজ্যে। নেই কোনও নিম্নচাপের চোখ রাঙানিও। বরং এবার শীতের আমেজ পেতে পারে রাজ্যবাসী এমনটাই বলা হচ্ছে।

আলিপুর আবহাওয়া দপ্তর জানিয়েছে, দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় শুষ্ক আবহাওয়া। এদিন সকালে বিক্ষিপ্তভাবে সামান্য কুয়াশাও পড়েছিল। রাতের দিকে কমবে তাপমাত্রা। দক্ষিণবঙ্গে বৃষ্টির পূর্বাভাস না থাকলেও উত্তরবঙ্গের পাহাড়ি এলাকায় হালকা বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। দার্জিলিং, কালিম্পং এবং আলিপুরদুয়ারে বিক্ষিপ্তভাবে হালকা বৃষ্টি হতে পারে। মালদা ও দিনাজপুরে আবহাওয়া থাকবে শুষ্ক।

কলকাতাতেও (Kolkata Weather Update) এদিন আকাশ পরিষ্কার থাকবে। রাতের দিকে তাপমাত্রা কমবে। সকালে শহরের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৩.৫ ডিগ্রি। শুক্রবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৩.৩ ডিগ্রি। বাতাসে জলীয়বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৯৬ শতাংশ।

আবহবিদরা জানাচ্ছেন, দক্ষিণবঙ্গের মতোই বাংলার বাকি অংশ থেকেও শীঘ্রই বিদায় নেবে বর্ষা। বর্ষা বিদায় নেবে উত্তর বঙ্গোপসাগর উত্তর-পূর্ব ভারত এবং ওড়িশা থেকেও। অন্ধ্রপ্রদেশ, তেলেঙ্গানা, গোয়া, কর্ণাটকের কিছু অংশ থেকে বর্ষা (Rainy Season) বিদায় পর্ব শুরু হবে। পরিস্থিতি অনুকূল থাকায় ২৬ অক্টোবরের মধ্যেই পুরো দেশ থেকে বর্ষা বিদায় নেওয়ার সম্ভাবনা রয়েছে। আর বর্ষা বিদায় পর্ব শুরু হতেই আবার উত্তর-পশ্চিম ভারতে আসতে শুরু করেছে একের পর এক পশ্চিমী ঝঞ্ঝা। যার প্রভাবে জম্মু-কাশ্মীর, লাদাখ ও হিমাচল প্রদেশের কিছু অংশে তুষারপাত হতে পারে।

যদিও ‘অফিসিয়ালি’ শীত কবে আসতে পারে তা এখনও জানান হয়নি। তবে প্রাক-শীত আগেই উপভোগ করতে পারবে বঙ্গবাসী।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest