মমতার জন্য ভবানীপুর কেন্দ্র ছাড়ছেন শোভনদেব, আজই বিধায়ক পদ থেকে পদত্যাগ

২০১১ সালে যখন মমতা বামেদের হারিয়ে রাজ্যের শাসন ভার গ্রহণ করেছিলেন। উপনির্বাচনে ভবানীপুর কেন্দ্র থেকে ৪৯,৯৩৬ ভোটের বিশাল ব্যবধানে জয়ী হয়েছিলেন মমতা। মমতার জয়ের ব্যবধান ছিল ২১.৯১ শতাংশ। স্পষ্টতই এটা মমতা বন্দ্যোপাধ্যায়ের জমি।
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

আজই বিধায়ক পদ থেকে পদত্যাগ করতে চলেছেন শোভনদেব চট্টোপাধ্যায়। গত নির্বাচনে নন্দীগ্রাম থেকে নির্বাচনে লড়েছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। এই পরিস্থিতিতে মমতার ভবানীপুর কেন্দ্র থেকে লড়েন ‘ঘরের ছেলে’ শোভনদেব চট্টোপাধ্যায়।  তৃণমূল সূত্রে খবর, এই আসন থেকে উপনির্বাচনে লড়তে পারেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

উল্লেখ্য, কলকাতা পুরসভার ৭৩ নম্বর ওয়ার্ডের মধ্যে রয়েছে হরিশ চ্যাটার্জি স্ট্রিট। এখানেই মমতা বন্দ্যোপাধ্যায়ের বাড়ি। ৭৩ নম্বর ছাড়াও ভবানীপুর বিধানসভা কেন্দ্রটিতে রয়েছে কলকাতা পুরসভার ওয়ার্ড নম্বর ৬৩, ৭০, ৭১, ৭২, ৭৪, ৭৭ ও ৮২। এবার মমতা ভাবানীপুর থেকে প্রার্থী না হলেও, তিনি তাঁর বহু পরিচিত, দলের অন্যতম বিশ্বস্ত সদস্য শোভনদেব চট্টোপাধ্যায়কে এখান থেকে প্রার্থী করেন। তিনি নির্বাচনে বিজেপির তারকা প্রার্থী রুদ্রনীল ঘোষকে হারিয়ে রাজ্যের মন্ত্রী হন।

আরও পড়ুন : চার নেতার জামিন মঞ্জুর হলেও আপাতত গৃহবন্দি রাখার নির্দেশ, উচ্চতর বেঞ্চে যাবে রাজ্য

বরাবর রাসবিহারী আসন থেকে বিধায়ক হয়েছেন শোভনদেব। অন্য দিকে, ভবানীপুর মমতার পুরনো আসন। এই বিধানসভা নির্বাচনে মমতা নন্দীগ্রামে প্রার্থী হওয়ায় ভবানীপুর থেকে লড়েন শোভনদেব। বিজেপি-র অভিনেতা প্রার্থী রুদ্রনীল ঘোষকে পরাজিত করেন তিনি। নন্দীগ্রামে মমতা জয় না পাওয়ায় নিয়ম মতো তাঁকে কোনও আসন থেকে জিতে আসতে হবে। তৃণমূল সূত্রে খবর, নিজের পুরনো কেন্দ্র ভবানীপুর থেকেই মমতা উপনির্বাচনে লড়াই করবেন।

এর আগে ২০১১ সালে যখন মমতা বামেদের হারিয়ে রাজ্যের শাসন ভার গ্রহণ করেছিলেন। উপনির্বাচনে ভবানীপুর কেন্দ্র থেকে ৪৯,৯৩৬ ভোটের বিশাল ব্যবধানে জয়ী হয়েছিলেন মমতা। মমতার জয়ের ব্যবধান ছিল ২১.৯১ শতাংশ। স্পষ্টতই এটা মমতা বন্দ্যোপাধ্যায়ের জমি।

ওই আসনটি থেকেই মমতা বন্দ্যোপাধ্যায় ২০১৬ সালে বিধানসভায় নির্বাচনে লড়াই করেছিলেন। বাম এবং কংগ্রেসের জোট প্রার্থী হয়ে সেবার ভোটে লড়াই করেছিলেন দীপা দাশমুন্সি। দিদি বনাম বৌদির সেই লড়াইতে শেষ হাসি হেসেছিলেন মমতাই। মমতা জয় পেয়েছিলেন ২৫,৩০১ ভোটে।

আরও পড়ুন : ধর্ষণের মামলায় বেকসুর খালাস ‘তেহেলকা’র প্রতিষ্ঠাতা তরুণ তেজপাল

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest