SSC Scam: The server of the SSC office is 'locked' to keep the evidence intact

SSC Scam: প্রমান অক্ষত রাখতে ‘লক’ করা হল এসএসসি দফতরের সার্ভার!

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

এসএসসি নিয়োগ দুর্নীতির রহস্যভেদে এবার অন্যতম মূল প্রমাণ হিসেবে সিবিআই কর্তাদের নজরে রয়েছে যাবতীয় ডিজিটাল তথ্য। সেই তথ্য যাতে সম্পূর্ণভাবে সংরক্ষিত থাকে তাতে জোর দিল সিবিআই। এসএসসি অফিস আচার্য সদনের সার্ভার লক করে দেওয়া হয়েছে বলে সূত্রের খবর।

এসএসসি নবম-দশম শ্রেণি, গ্রুপ সি, গ্রুপ ডি নিয়োগে দুর্নীতির অভিযোগ। কলকাতা হাইকোর্টের নির্দেশে এফআইআর করে তদন্ত শুরু করেছে সিবিআই। তদন্তের স্বার্থে জিজ্ঞাসাবাদ করা হয়েছে তৎকালীন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়কে। জিজ্ঞাসাবাদের মুখে পড়েছে এই নিয়োগ সংক্রান্ত উপদেষ্টা কমিটির সদস্যরাও। উঠে আসছে একের পর এক তথ্য। নিয়োগ দুর্নীতির রহস্য ভেদে তৎপর কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। এই দুর্নীতির একটা বড় অংশ লুকিয়ে রয়েছে ডিজিটাল তথ্যে। যে তথ্য থেকেই তদন্তের একটা দিক খুলতে পারে বলেই মনে করছেন তদন্তকারীরা।

এসএসসি অফিস থেকে যাতে কোনও নথি ও তথ্য চুরি বা লোপাট না হয়ে যায়, বা নষ্ট না হয় তার জন্য নিরাপত্তায় রয়েছে কেন্দ্রীয় বাহিনী। কলকাতা হাইকোর্টর নির্দেশের পরই বৃহস্পতিবার গভীর রাত থেকেই এই নিরাপত্তার ব্যবস্থা। আর ডিজিটাল তথ্য সংরক্ষিত রাখতেই সার্ভার লক করে দিয়েছে সিবিআই। এই গোটা প্রক্রিয়ায় ছিলেন সিবিআইয়ের এসপি পদ মর্যাদার অফিসার, একজন ডিএসপি। ছিলেন সিবিআইয়ের সাইবার বিশেষজ্ঞ ও টেকনিক্যাল টিম। বৃহস্পতিবার রাতেই এই কাজ সম্পন্ন হয়েছে বলে সিবিআই সূত্রে খবর।

উল্লেখ্য নিয়োগপত্রে যে কর্তার সই রয়েছে, সেটিও ডিজিটাল ফরম্যাটে বলেই জানতে পেরেছেন তদন্তকারীরা। নিয়োগ সংক্রান্ত উপদেষ্টা কমিটির সদস্যদের জিজ্ঞাসাবাদ করেই তদন্তকারীরা জানতে পারেন পাসওয়ার্ড দিয়ে ওই সই লক থাকত। এরপরেই সার্ভার লক করার সিদ্ধান্ত নেওয়া হয়।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest