আরও বাড়বে গরম, ৪৮ ঘণ্টায় তাপপ্রবাহের সতর্কবার্তা জারি করল হাওয়া অফিস

দক্ষিণবঙ্গের ক্ষেত্রে মূলত বায়ুপ্রবাহ উত্তর-পশ্চিম থেকে আসছে। যা গরম হাওয়া। আর এই কারণে গরম বাড়ছে, বৃষ্টি হচ্ছে না বলে জানাচ্ছে আবহাওয়া দফতর ।
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

আগামী তিন থেকে চারদিন দক্ষিণবঙ্গে আবহাওয়া শুষ্ক থাকবে। বৃষ্টির সম্ভাবনা প্রায় নেই। গরম এবং অস্বস্তিকর আবহাওয়া বিরাজ করবে। পশ্চিমের জেলা গুলি অর্থাৎ পুরুলিয়া, বাঁকুড়া,পশ্চিম মেদিনীপুর,ঝাড়গ্রামে ৪৮ ঘণ্টার জন্য তাপপ্রবাহের সতর্কবার্তা জারি করেছে হাওয়া অফিস।

হাওয়া অফিস বলছে, আগামী কয়েক দিনে গাঙ্গেয় পশ্চিমবঙ্গে গরম বাড়বে। দক্ষিণবঙ্গে বৃষ্টির সম্ভাবনা নেই। বিভিন্ন জেলায় ঘণ্টায় ৩০-৪০ কিমি বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। বুধ ও বৃহস্পতিবার কলকাতা, হাওড়া, হুগলি, দুই ২৪ পরগনা, দুই বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ, নদিয়া, পুরুলিয়া, বাঁকুড়া, ঝাড়গ্রামে ঘণ্টায় ৩০-৪০ কিমি বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। তবে ওই জেলাগুলিতে প্রধানত শুষ্ক থাকবে। পুরুলিয়া, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুরে তাপপ্রবাহেরও সতর্কতা জারি করা হয়েছে।

আরও পড়ুন: বাবাকে জ্যান্ত পোড়াল মেয়ে! বীভৎসতায় কাঁপলো তদন্তকারীরা

মঙ্গলবার বিকেলে আলিপুর আবহাওয়া দপ্তরের তরফে জারি করা বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ৩০ মার্চ থেকে ১ এপ্রিলের মধ্যে উত্তরবঙ্গের পাঁচ জেলায় ঝড়বৃষ্টির পূর্বাভাস জারি হয়েছে। বলা হয়েছে, ৩০ তারিখ উত্তরবঙ্গের কয়েকটি জেলায় বজ্র-বিদ্যুৎ ছাড়া বৃষ্টি হতে পারে। ৩১ তারিখ দার্জিলিং, কালিম্পং, আলিপুর, কোচবিহারে ভারী বৃষ্টি হতে পারে। বইতে পারে ঝোড়ো হাওয়াও।

তাপপ্রবাহের পরিস্থিতি না থাকলেও গরম ও অস্বস্তি বাড়বে কলকাতাতেও। তবে পশ্চিমের শুকনো বাতাস প্রভাব বিস্তার করায় গরম বাতাস বইবে দুপুরে। ফলে সাময়িক স্বস্তি মিলতে পারে। এদিকে দক্ষিণবঙ্গে বৃষ্টির কোনও পরিস্থিতি না থাকলেও উত্তরবঙ্গে আগামী কয়েক দিনে বৃষ্টির পূর্বাভাস রয়েছে। পাহাড়ি এলাকায় বৃষ্টি হবে দার্জিলিং ও কালিম্পংয়ে। সঙ্গে হালকা ঝোড়ো হাওয়াও বইতে পারে। দু-এক পশলা বৃষ্টি হতে পারে সমতলের জেলাগুলি অর্থাৎ কোচবিহার, আলিপুরদুয়ার, জলপাইগুড়ি, মালদা ও দুই দিনাজপুরে। কেবল উত্তরবঙ্গই নয়, উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলিতে আগামী কয়েকদিন ব্যাপক বৃষ্টি হবে বলে জানিয়েছে আবহাওয়া দপ্তর।

আরও পড়ুন: অডিয়ো ক্লিপ বিতর্ক: ‘মমতার প্রতি শ্রদ্ধা বেড়ে গেল’ -প্রশংসা সুব্রতর, ‘এটা দেউলিয়াপনা’-নিশানা শুভেন্দুর

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest