৭ দিনের মধ্যে কলকাতা পুরসভার ভোটের দিন ঘোষণা করতে হবে, নির্দেশ সু্প্রিম কোর্টের

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

সাতদিনের মধ্যে কলকাতা পুরসভার ভোটের দিনক্ষণ ঘোষণা করতে হবে। কলকাতা পুরসভায় প্রশাসক বসানোর সিদ্ধান্ত সংক্রান্ত মামলার শুনানিতে এমনই নির্দেশ দিয়েছে শীর্ষ আদালতের ডিভিশন বেঞ্চ।

শুধু তাই নয়, আদালতের তরফে রাজ্যকে কার্যত হুঁশিয়ারি দিয়ে বলা হয়েছে, নির্বাচনের দিনক্ষণ ঠিক না করলে, আদালত থেকেই প্রশাসক বসিয়ে দেওয়া হবে। এরপরই সাতদিনের সময় চেয়ে নিয়েছে রাজ্য নির্বাচন কমিশন। শীঘ্রই এনিয়ে রাজ্য সরকারের সঙ্গে আলোচনায় বসবে তারা।

আরও পড়ুন: ব্ল্যাকমেল করে লাভ নেই, নাম না করে শুভেন্দুকে তোপ নেত্রীর, জেনে নিন মমতা- বার্তা…

গত ৮ জুন মেয়াদ শেষ হওয়ার পর কলকাতা পুরসভায় ভোট না করিয়ে ফিরহাদ হাকিমের নেতৃত্বে প্রশাসকমণ্ডলী বসানোর বিরুদ্ধে কলকাতা হাই কোর্ট (Kolkata High Court) ও সুপ্রিম কোর্টে আগেই মামলা হয়। গত আগস্টে হাই কোর্টে ফিরহাদের নেতৃত্বাধীন প্রশাসক বোর্ড বাতিল করার আবেদন জানান শরদকুমার সিং।

পুরমন্ত্রীর নেতৃত্বে প্রশাসকমণ্ডলীকে কাজ চালিয়ে যেতে বলেও কোভিড (Covid-19) পরিস্থিতি কমলেই দ্রুত পুরনির্বাচন করতে বলে হাই কোর্ট। কিন্তু হাই কোর্টের সেই রায়ের বিরুদ্ধে ফের সুপ্রিম কোর্টে আপিল করেন শরদ সিং। আবেদন করেন, হাই কোর্টের রায় খারিজ করে আদালত নিযুক্ত কমিটির অধীনে পুরভোট করা হোক। সেই আপিলের শুনানিতে ফের ফিরহাদের প্রশাসক বোর্ডকেই মান্যতা দিয়েছিল দেশের শীর্ষ আদালত। তবে এবার কলকাতা পুরসভা ভোট নিয়ে জট কাটাতে চাইছে সুপ্রিম কোর্ট।

অতিমারী আবহেও কেন ভোটের দিনক্ষণ দ্রুত ঘোষণার নির্দেশ দেওয়া হল? জানা গিয়েছে, শীর্ষ আদালত ডিভিশন বেঞ্চের তরফে বলা হয়েছে, এই পরিস্থিতিতেই বিহার, অসম, হায়দরাবাদে নির্বাচন সুষ্টুভাবে সম্পন্ন হয়েছে। তাই কলকাতা পুরসভার ভোট না করার কোনও কারণ নেই।

দিনক্ষণ যেদিনই ঠিক হোক না কেন, তা সাতদিনের মধ্যে জানাতেই হবে। এ প্রসঙ্গে পুরমন্ত্রী ফিরহাদ হাকিম বলেন, “সু্প্রিম কোর্টের নির্দেশের কাগজপত্র হাতে পাই। তারপর এ নিয়ে আলোচনা করে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে।”

আরও পড়ুন: রক্ষক–ভক্ষক–তক্ষক তিন ভাই!‌ মেদিনীপুরের মাটি থেকে সিপিএম–বিজেপি–কংগ্রেসকে তোপ মমতার

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest