আজ মরসুমের শীতলতম দিন,১২ ডিগ্রিতে কলকাতার তাপমাত্রা,কনকনে ঠান্ডায় কাঁপছে রাজ্য

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

আরও কমল কলকাতার তাপমাত্রা। শনিবার শহরের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৩.১ ডিগ্রি। রবিবার তা নামল ১২-র ঘরে। ফলে আজ এখনও পর্যন্ত মরসুমের শীতলতম দিন। শুধু কলকাতার নয়, কমেছে জেলার তাপমাত্রাও। একাধিক জেলায় তাপমাত্রা ১০ ডিগ্রির নীচে নেমে গিয়েছে। প্রত্যাশা মতোই জমিয়ে ব্যাটিং করছে শীত।

পাহাড়ের সঙ্গে যেন সমানে সমানে টক্কর দিচ্ছে সমতল। পাহাড়-সমতলে সামান্য তাপমাত্রার পার্থক্য থাকলেও সারা রাজ্যই শীতে কাবু। দার্জিলিংয়ে শনিবার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ৩ ডিগ্রি সেলসিয়াস।

আরও পড়ুন: বিজেপির মঞ্চে নাম ঘোষণা,কলকাতায় বসে টিএমসি নেতা, অস্বস্তিতে গেরুয়া শিবির

গত সোমবার থেকে তাপমাত্রার গতিপ্রকৃতি দেখলে বোঝা যাবে বৃহস্পতিবার পর্যন্ত তা ছিল ঊর্ধ্বমুখী। গত সোমবার থেকে বৃহস্পতিবার পর্যন্ত কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল যথাক্রমে ১৬.৩ ডিগ্রি সেলসিয়াস, ১৭.২ ডিগ্রি সেলসিয়াস, ১৭.৬ ডিগ্রি সেলসিয়াস, ১৮.৩ ডিগ্রি সেলসিয়াস। তবে শুক্রবার তা নামে ১৫ ডিগ্রির ঘরে। শনিবার ১৩ ও রবিবার ১২ ডিগ্রিতে নেমেছে তাপমাত্রা।

একই দিনে সমতলের পানাগড়ের তাপমাত্রা ছিল ৫ ডিগ্রি সেলসিয়াস।অর্থাৎ, পাহাড়-সমতলের তাপমাত্রার ফারাক মাত্র ২ ডিগ্রির। শিলিগুড়ির সর্বনিম্ন তাপমাত্রা ছিল ৭.৬ ডিগ্রি সেলসিয়াস। কোচবিহারে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ৭.৫ ডিগ্রি সেলসিয়াস।

পুরুলিয়ায় সর্বনিম্ন তাপমাত্রা দাঁড়িয়েছে ৭ ডিগ্রি সেলসিয়াসে। শ্রীনিকেতনে সর্বনিম্ন তাপমাত্রা পৌঁছে গিয়েছে ৭.৬ ডিগ্রি সেলসিয়াসে। এই শীতের আমেজ আরও বেশ কিছুদিন চলবে বলেই মনে করছে আবহাওয়া দফতর।

আগামী মঙ্গলবার পর্যন্ত এই ধরনের ঠান্ডা থাকবে বলে জানিয়েছে আলিপুর। তার পর থেকে ফের তাপমাত্রা খানিকটা বাড়তে পারে বলেই পূর্বাভাস দিয়েছে তারা। তবে তাপমাত্রা কিছুটা বাড়লেও শীতের আমেজ বজায় থাকবে বলেই জানিয়েছে আলিপুর। ২৫ ডিসেম্বর পর্যন্ত ১৫ ডিগ্রির আশপাশেই তাপমাত্রা থাকবে বলে পূর্বাভাস।

আরও পড়ুন: ‘দুয়ারে সরকার’এ নাম লিখিয়েছেন এক কোটিরও বেশি, টুইট করে জানালেন মমতা

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest