Teranga will fly to Alimuddin on Independence Day

ট্র্যাডিশন বদলে স্বাধীনতা দিবসে আলিমুদ্দিনে উড়বে তেরঙ্গা

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

ধন্দে রয়েছে সিপিএম। BJP বিরোধিতায় পরবর্তীতে তৃণমূলের সঙ্গে হাত মেলানো হবে কিনা, তা নিয়ে দলের মধ্যে মতানৈক্য রয়েছে। তবে এর মধ্যেই BJP-র বিরুদ্ধে লড়াইয়ে স্ট্র্যাটেজি বদলাচ্ছে CPIM। এই প্রথমবারের জন্য স্বাধীনতা দিবস উপলক্ষ্যে আলিমুদ্দিনে উড়বে তেরঙ্কা (CPIM To Hoist National Flag)। ১৫ অগাস্ট উদযাপনে পতাকা আলিমুদ্দিনে পতাকা উত্তলনের সিদ্ধান্ত নিয়েছে বামেরা।

জানা গিয়েছে, তিনদিন ব্যাপী সেন্ট্রাল কমিটির ভার্চুয়াল বৈঠকে বঙ্গ CPIM-এর পক্ষ থেকে এই পতাকা উত্তলেন প্রস্তাব দেওয়া হয়। মূলত এই প্রস্তাব পেশ করেন CPIM নেতা সুজন চক্রবর্তী (Sujan Chakraborty)। তাঁর এই প্রস্তাবে সেন্ট্রাল কমিটি মান্যতা দিয়েছে বলে জানা গিয়েছে। ফলে CPIM রাজ্য মিটির সিদ্ধান্ত নিয়েছে, আগামী ১৫ অগাস্ট মজফফর আহমেদ ভবনে পালিত হবে স্বাধীনতা দিবসের অনুষ্ঠান। শীর্ষ নেতৃত্বের উপস্থিতিতে সেখানে পতাকা উত্তোলন করা হবে।

আরও পড়ুন: বিজেপি-র ক্ষেত্রে মহামারি আইন কোথায়? ত্রিপুরায় পুলিশকে প্রশ্ন কুণালের

সুজন চক্রবর্তী জানিয়েছেন, ‘কেবলমাত্র আলিমুদ্দিন নয়, রাজ্যের সর্বত্রই, সমস্ত পার্টি অফিসে পতাকা উত্তোলন করা হবে। এটা স্বাধীনতার ৭৫তম বর্ষ। আমরা প্রতিবছরই উদযাপন করি দিনটি। তবে প্রস্তাব হিসেবে পেশ করা হয়েছিল এবং সেটি গৃহীত হয়েছে। সেই দিক থেকে অবশ্যই গুরুত্বপূর্ণ।’CPIM-এর সিদ্ধান্তকে BJP-র দেশভক্তিকে চ্যালেঞ্জ জানানো বলেই মনে করছেন রাজনৈতিক বিশেষজ্ঞরা।

অন্যদিকে, সেন্ট্রাল কমিটির বৈঠকে সংযুক্ত মোর্চা (Sanjukta Morcha) নিয়ে আপত্তি তুলল কেরালা লবি। সূত্রের খবর, কেরালা লবির তরফে মত প্রকাশ করে জানানো হয়েছে, জোটবদ্ধ হয়ে ভোটের লড়াই সাধারণ মানুষের মধ্যে গ্রহণযোগ্য হয়নি। তাদের ইঙ্গিত মূলত ISF-এর দিকে। ধর্মীয় দলকে সঙ্গে নিয়ে BJP-র বিরুদ্ধে লড়াই মানুষের মনে বিরূপ প্রতিক্রিয়া সৃষ্টি করেছে বলেও মনে করছে পিনারাই বিজয়নের (Pinarayi Vijayan) রাজ্য নেতৃত্ব। যদিও এই নিয়ে সাফাই গেয়েছেন পার্টির সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি (Sitaram Yechuri)। সূত্রের খবর, সীতারাম ইয়েচুরি বুঝিয়েছেন, কোনওভাবেই নির্বাচনের আগে ও পরে ISF-এর তরফে ধর্মীয় কোনও মন্তব্য বা আচরণ প্রকাশ করা হয়নি। BJP-র বিরুদ্ধে লড়াইয়ে ঐক্যবদ্ধ হয়ে লড়াই করার পক্ষেই জোর সওয়াল করেন ইয়েচুরী।

কেরালা লবি অস্বস্তিতে ফেললেও আলিমুদ্দিনের পাশে দাঁড়িয়েছে একেজি ভবন। সংযুক্ত মোর্চাতেই সিলমোহর দিয়েছে CPIM-এর কেন্দ্রীয় কমিটি। বাংলার নির্বাচনের স্বার্থে সংযুক্ত মোর্চা তৈরি পার্টি লাইন ভাঙেনি বলেই মত দিয়েছে কেন্দ্রীয় কমিটি। আলিমুদ্দিন সূত্রে জানা গিয়েছে, কংগ্রেস ও ISF-এর সঙ্গে জোট নিয়ে যাবতীয় রিপোর্ট জমা করা হয়েছে। তিনদিনের ভার্চুয়াল বৈঠকে এই নিয়ে বিস্তারিত আলোচনাও হয়।

আরও পড়ুন: রাত থেকেই শুরু বর্ষণ, কলকাতা-সহ দক্ষিণবঙ্গের ১৫ জেলায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি চলবে, জানাল আলিপু

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest