Site icon The News Nest

আপাতত স্থগিত ৭২ ঘণ্টার বাস ধর্মঘট, ৩ দিনের বাস ধর্মঘট প্রত্যাহার

bus 1

আগামিকাল থেকে ৭২ ঘণ্টার বাস ধর্মঘট হচ্ছে না। সরকার সহযোগীতা করেছে, তাই সরকারকে সময় দিতে চান মালিকরা। বুধবার বৈঠকে এমনটাই সিদ্ধান্ত নিয়েছেন বাস মালিক সংগঠন। তাঁরা জানিয়েছেন, মুখ্যসচিব তাঁদের আশ্বাস দিয়েছেন। সেই মতোই অপেক্ষা করতে চান তাঁরা। যদিও আগামী ১৪ ফেব্রুয়ারি পর্যন্ত সময় বেঁধে দিয়েছেন মালিক সংগঠন। জানিয়েছেন এই নির্ধারিত সময়ের মতো তাঁদের দাবি না মানলে ফের ধর্মঘটের পথেই হাঁটবেন তাঁরা।

ডিজেলের দামে কর কমানো, জিএসটির স্কেল সংশোধন, ভাড়া বৃদ্ধির দাবি-সহ একাধিক ইস্যুতে ২৮ তারিখ থেকে টানা তিনদিন বাস ধর্মঘটের ডাক দিয়েছিল ৫টি সংগঠন। তাঁদের এই সিদ্ধান্তের জেরে নিত্যযাত্রীদের সমস্যার কথা ভেবে সমাধানে নামে রাজ্য সরকার। গত সোমবার এ নিয়ে বাস সংগঠনগুলিকে বৈঠকে ডাকেন রাজ্যের মুখ্যসচিব (Chief secretary) আলাপন বন্দ্যোপাধ্যায়। কিন্তু সেদিন কোনও রফাসূত্র বের হয়নি।

আরও পড়ুন: ইকো–ইসিজিতে সমস্যা, আগামীকাল অ্যাঞ্জিওগ্রাম সৌরভের, ফোন করে খোঁজ নিলেন শাহ

বুধবার ফের বৈঠকের ডাক দেওয়া হয়। তাতেই মেলে সমাধান। আলাপন বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে বৈঠকের পর বেরিয়ে বেঙ্গল বাস সিন্ডিকেটের সহ-সভাপতি সুরজিৎ সাহা জানান, ”সরকার আমাদের বেশ কয়েকটি দাবি মেনে নিয়েছে। ডিজেলের উপর থেকে কর কমানো নিয়ে কেন্দ্রের কাছে চিঠি পাঠানো হবে বলে আশ্বাস মিলেছে।মুখ্যসচিব জানিয়েছেন যে কেন্দ্র কর কমানোয় পদক্ষেপ নিলে রাজ্যও ডিজেল থেকে করের অঙ্ক কমিয়ে দেবে।”

২৮ থেকে ৩০ তারিখ পর্যন্ত ভাড়া বৃদ্ধির দাবিতে বাসের পাশাপাশি ট্যাক্সি ধর্মঘটেরও ডাক দিয়েছিল সংগঠনগুলি। তবে এদিন মুখ্যসচিবের সঙ্গে কথা বলার পর তাঁরাও তা প্রত্যাহার করে নিয়েছে। ধর্মঘট প্রত্যাহারের কথা জানিয়েছে বেঙ্গল ট্যাক্সি অ্যাসোসিয়েশন।

তাঁদের তরফে বলা হয়েছে, সংগঠন ধর্মঘটের ডাক দিলেও চালকরা তা সমর্থন করেননি। তাঁরা ট্যাক্সি নিয়ে রাস্তায় নামতেই চাইছেন। তাই তাঁদের মতামতকে গুরুত্ব দিয়ে ট্যাক্সি ধর্মঘটের সিদ্ধান্ত থেকে সরে এল সংগঠনগুলি। সবমিলিয়ে, দৈনন্দিন যাতায়াতের ক্ষেত্রে নিত্যযাত্রীরা যে সমস্যায় পড়ার আশঙ্কা করছিলেন, তা আপাতত অতীত। আগামী তিনদিন গণপরিবহণ স্বাভাবিকই থাকবে।

আরও পড়ুন: যৌন নিগ্রহে বম্বে হাইকোর্টের রায় ‘বিপজ্জনক’, জারি সুপ্রিম স্থগিতাদেশ

Exit mobile version