Site icon The News Nest

দেশের সেরা জেলা হাসপাতাল MR Bangur, ঘোষণা নীতি আয়োগের

bangur scaled

কোভিডের (COVID-19) প্রথম ধাক্কা সামলাতে কলকাতা ও দক্ষিণ শহরতলির সংলগ্ন এলাকার জন্য ঠেলে দেওয়া হয়েছিল এমআর বাঙ্গুর (M R Bangur Hospital) হাসপাতালকে। ২০২০ সালের প্রায় গোড়া থেকে কোভিড হাসপাতালের তকমা পাওয়া বাঙ্গুর হাসপাতাল সেই থেকেই করোনা যুদ্ধে নিরন্তর কাজ করে চলেছে। বহু মানুষকে সুস্থ করেছে, কত মরণাপন্ন রোগীকে জীবনের পথে ফিরিয়েছে – তার হিসেব নেই। এবার এই সব কাজেরই স্বীকৃতি পেল বহু পরিচিত সরকারি হাসপাতাল এম আর বাঙ্গুর। দেশের সেরা জেলা হাসপাতালের মুকুট উঠল তার মাথায়। নীতি আয়োগের (Niti Ayog) তরফে সদ্যই এই স্বীকৃতির চিঠি এসে পৌঁছেছে স্বাস্থ্যদপ্তরের হাতে। এমন অভাবনীয় সাফল্যে স্বভাবতই খুশি সকলে।

করোনার প্রকোপ শুরু হওয়ার পর থেকে এই রোগের চিকিৎসায় গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছে টালিগঞ্জের এই হাসপাতাল। কিন্তু কেন্দ্র করোনা চিকিৎসার জন্য এই সম্মান দেয়নি। দিয়েছে তার আগের বছরের চিকিৎসা পরিষেবা ও পরিকাঠামোর জন্য। এ ক্ষেত্রে মাথায় রাখা হয়েছে হাসপাতালের শয্যা সংখ্যা, অসুস্থের সেবা ও পরিষেবার মান, আইসিইউ শয্যা, অস্ত্রোপচার ও অন্যান্য চিকিৎসার বিষয়গুলি। বাঙুরে রয়েছে মোট ৭১৩টি শয্যা। ৩০০-এর বেশি শয্যা আছে, এমন হাসপাতালের তালিকাতেই দেশের সেরা হয়েছে বাঙুর।

আরও পড়ুন: মুকুলের অসংলগ্ন বক্তব্যে বিব্রত তৃণমূল, মমতার ঝাড়গ্রাম সফর সঙ্গী হওয়া অনিশ্চিত রায়সাহেবের

খবর পেয়ে হাসপাতালের সুপার শিশির নস্কর বলেন, ‘‘অসম্ভব আনন্দের খবর। হাসপাতালের চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদের অক্লান্ত পরিশ্রমের ফলেই এটা সম্ভব হয়েছে। স্বাস্থ্য ভবন থেকে স্বাস্থ্য সচিব, জাতীয় স্বাস্থ্য মিশনের ডিরেক্টর ও ডিরেক্টর অব হেলথ সার্ভিস, সকলেই ফোন করে অভিনন্দন জানিয়েছেন।’’

কেন্দ্রের এই স্বীকৃতিতেই স্পষ্ট, রাজ্যের স্বাস্থ্য পরিষেবা যথেষ্ট উন্নত। এর আগে করোনা কালে ভাল পরিষেবার জন্য কেন্দ্রীয় প্রতিনিধিদলের প্রশংসা কুড়িয়েছিল বেলেঘাটা আইডি (Beleghata ID) হাসপাতাল। এটিও সরকারি হাসপাতাল। গত বছর কলকাতার করোনা চিকিৎসার পরিকাঠামো দেখতে এসেছিলেন কেন্দ্রীয় প্রতিনিধিরা। বেলেঘাটা আইডি ঘুরে দেখে তাঁরা সন্তুষ্ট হন। দিল্লি ফিরে ভাল রিপোর্ট দেন। আর ২০২১এ কেন্দ্রের প্রশংসা পেল এম আর বাঙ্গুর। নিঃসন্দেহে রাজ্যের স্বাস্থ্যক্ষেত্রে এটি বড় সাফল্য।

আরও পড়ুন: বুধবার থেকে শহরে মিলবে না কোভিশিল্ড, নোটিশ পুরসভার, সংকটে কলকাতাবাসী

Exit mobile version