Durga Puja 2020: বেহালার যে পাঁচটি পুজো এবছর আপনার নজর কাড়বে

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

করোনা আবহের মধ্যেই পুজোর বাদ্যি বেজে গিয়েছে। শহর জুড়ে এখন শুধুই পুজো পুজো গন্ধ। এ বছরের পুজো অন্য বছরের তুলনায় অনেকটাই আলাদা। রয়েছে বহু বিধিনিষেধ। তবে এই বছরের শুরু থেকে করোনা ভাইরাস মহামারীর কারণে বহু পরিযায়ী শ্রমিকরা সমস্যার মধ্যে পড়েছেন।

তাই এবার পুজোয় সেই পরিযায়ী শ্রমিকদের কথাই তুলে ধরেছে বেহালার বড়িশা ক্লাব। দক্ষিণের দিকে সেরা পুজো গুলোর মধ্যে এটি অন্যতম। তবে শুধু মা দুর্গাই নন, তাঁর সঙ্গে থাকা লক্ষ্মী, গণেশ, কার্তিক, সরস্বতী, প্রতিটি মূর্তিই একই আদলে গড়ে তোলা হচ্ছে। দশহাত বিশিষ্ট দুর্গার পরিবর্তে এক পরিযায়ী পরিবারের মা ‘‌ত্রাণ’‌–এর খোঁজ করছেন।

বেহালা বড়িশা থেকে একটু সামনে এগিয়ে গেলে বড়িশা সার্বজনীন। এই বছর তাঁদের কাজ নতুন রুপে মা অর্থাৎ ‘রূপান্তর’। করোনা ভাইরাস মহামারীর জন্যে সারা পৃথিবীতে মানুষ যে কঠিন সময়ের মধ্যে দিয়ে যাচ্ছে তা তুলে ধরেছে। এই নতুন সময় কীভাবে রূপান্তরিত হয়েছে তাই এবছরের মণ্ডপে শিল্পী তুলে ধরেছেন। পুরনো টেরাকোটার মন্দিরের উপর যে অসাধারণ কারুকাজ করা হচ্ছে যা দর্শকদের মুগ্ধ করবে। ক্লাব কর্মকর্তারা মনে করছেন এ বছরের অল্প বাজেটের উপর তাঁদের এই কাজ সবার পছন্দ হবে।

আরও পড়ুন: পুজোর থিম ‘কেদারনাথ’! ২৫ কিলো সোনায় সাজছে শ্রীভূমির দুর্গা, করা যাবে ভার্চুয়াল দর্শন

এবার করোনা মহামারীর জন্য অনেক পুজো উদ্যোক্তারা পুজো নিয়ে বেশ চিন্তায় ছিলেন। অল্প বাজেটে ভাল পুজো কী করে যায় এটাই ছিল বড় চ্যালেঞ্জ। এরকমই চ্যালেঞ্জের সম্মুখীন বেহালার নূতন সংঘ। প্রত্যেক বছর এদের থিমে চমক থাকে।এই বছর অল্প বাজেট তবুও চমক যেন থাকছেই। শিল্পী সনাতন দিন্দার তৈরি ঠাকুর ছোট প্যান্ডেলে বেশ সুন্দর মানিয়ে গিয়েছে। ঝড়ে উড়ে যাওয়া টিন ভেঙে পড়া টুকরো জিনিস দিয়েই তৈরি হয়ে গোটা মণ্ডপ। থিমশিল্পী দেবজ্যোতি জানার ভাবনায় ফুটে উঠেছে মণ্ডপ।

নূতন সংঘ ক্লাব থেকে বেরিয়ে উল্টো দিকে গেলেই বেহালা ফ্রেন্ডস ক্লাব। এই বছর তাঁদের থিম অঙ্কুর। গ্রামের পরিবেশকে এখানে তুলে ধরা হয়েছে।করোনাতে আমাদের জীবন কতটা যে পরিবর্তন হয়েছে তা এই থিমের মাধ্যমে তুলে ধরা হয়েছে। ছবি তোলার জন্যে এই মণ্ডপ আপনার কাছে আদর্শ হবে এই বছর।

ফ্রেন্ডস থেকে বেরিয়ে একটু সামনে দিকে এগোলেই বেহালা নূতন দল। এদের পুজো যেন সাধারণের উপর এক অসাধারণ ভাবনা।অল্প বাজেটের উপর দৃষ্টিনন্দন ভাবনা চিন্তার উপর তৈরি হয়েছে এদের মণ্ডপ। পুজো দেখতে বেড়িয়ে বেহালার এই কয়েকটা পুজো আপনাদের খুবই ভাল লাগবে বলে আশা করা যায়।

সেই সঙ্গে দেখে নিন আর এক টলি অভিনেত্রীর পুজো লুক-

আরও পড়ুন: Durga Pujo 2020: আগে প্রাণ পরে উৎসব! দর্শকহীন পুজোর সিদ্ধান্ত সন্তোষ মিত্র স্কোয়্যারের

 

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest