পুজোর আগেই শহরের রাস্তায় ছুটবে হুড খোলা দোতলা বাস, কাল উদ্বোধন করবেন মুখ্যমন্ত্রী

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

পুজোর আগেই কলকাতার রাস্তায় নামছে দোতলা বাস। তবে একদম নতুন চেহারায়। মঙ্গলবার নবান্ন থেকে এই রকম দুটি বাসের যাত্রার সূচনা করবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

এই দোতলা বাসের চেহারাতেও কিছু পরিবর্তন করা হয়েছে। প্রথমত, বাসের দোতলার ওপরে কোনো ছাদ থাকছে না। আগে যে লাল রঙের দোতলা বাস শহরের রাস্তায় দেখা যেত, সেই লাল রঙ আর থাকবে না। তার বদলে নীল ও সাদা রঙের হবে বাস গুলি। এই দোতলা বাসের মধ্যে থাকবে সিসিটিভি ক্যামেরা, অটোমেটিক দরজা এবং ডেস্টিনেশন বোর্ড। বাস গুলি হবে মোট ৫১ টি আসনের। তার মধ্যে বাসের দোতলায় থাকবে ১৭ টি আসন।

কলকাতায় দোতলা বাস ফিরলেও তা দিয়ে প্রতিদিন যাত্রী পরিবহণ করা হবে না। রাজ্য সরকারের লক্ষ্য সাধারণ যাত্রী পরিবহণের বদলে পর্যটনে প্রসার ঘটানো। সেই লক্ষ্য সামনে রেখেই পশ্চিমবঙ্গ পরিবহণ নিগম প্রায় ৯০ লক্ষ টাকা খরচ করে দু’টি দোতলা বাস তৈরি করিয়েছে।বাস তৈরি করানো হয়েছে বিশেষজ্ঞ সংস্থা জামশেদপুরের ‘বেবকো বা বিবিকো’কে দিয়ে।

আরও পড়ুন: খাস কলকাতায় স্পা সেন্টারের আড়ালে মধুচক্র! জড়িত টেলি অভিনেতাও, গ্রেফতার ১৬

বাসটি তৈরি হয়েছে ভারত স্টেজ-৪ গোত্রের। তবে স্টেজ বদলের জন্য নয়া প্রযুক্তি ব্যবহার করা যাবে। আপাতত ৪৫ আসনের দু’টি দোতালা বাস তৈরি হয়েছে। ধাপে ধাপে মোট ১০ টি দোতলা বাস নিতে চায় রাজ্য পরিবহন দফতর।

ইতিহাস বলছে, কলকাতার রাস্তায় প্রথম দোতলা বাস চলে ১৯২৬ সালে। পরিবহণের জন্য স্বাধীনতার পর সিএসটিসি নামের সংস্থা তৈরি হয়। তারাই কলকাতার রাস্তায় দোতলা বাস নামায়। ১৯৯০ থেকে এই বাসের সংখ্যা ক্রমশ কমতে থাকে। একটা সময় ব্যরাকপুর, হাওড়া, বেহালা থেকে চলাচল করত এই দোতলা বাস। কিন্তু নানা সমস্যার জন্য ২০০৫-এ দোতলা বাসের রাস্তায় নামা বন্ধ হয়। এখন স্মারক হিসেবে একটি দোতলা বাস রাখা রয়েছে নিউটাউনের ইকো পার্কে। তবে সেই বাসের  রং বদলে ফেলা হয়েছে। লাল থেকে নীল-সাদা হয়েছে। ডিসেম্বর, জানুয়ারি মাসে বা বিশেষ অনুষ্ঠানে রাজারহাট, নিউটাউনে চালানো হয় এই বাস।

পুজোয় পথে নামলে বাসের ভাড়া কত হবে, কোথায় চালানো হবে, সে বিষয়ে পর্যটন উন্নয়ন কর্পোরেশন এখনও সিদ্ধান্ত নেয়নি। কর্পোরেশনরে চেয়ারম্যান ও মন্ত্রী গৌতম দেব বলেন, ‘মঙ্গলবার মুখ্যমন্ত্রী উদ্বোধন করার পরে ভাড়া এবং কোথা থেকে বুকিং করতে হবে- সব তথ্য জানিয়ে দেব। আমরা কলকাতার পর্যটনকে আকর্ষণীয় করতে একটি ট্রামও চেয়েছিলাম। সেটি আপাতত স্থগিত রাখা হয়েছে।’

আরও পড়ুন: হঠাৎ অসুস্থ দিলীপ ঘোষ, দিনের সমস্ত কর্মসূচি বাতিল করে ঘরে রাজ্য বিজেপি সভাপতি

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest