The old order of the existing High Court is the same, this time too, there is no entry for the spectators in puja pandal

বহাল হাই কোর্টের পুরনো নির্দেশই, এবারও পুজোমণ্ডপে ‘নো এন্ট্রি’ দর্শকদের

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

এবারও দুর্গাপুজোর (Durga Puja) মণ্ডপে দর্শকের প্রবেশে জারি থাকছে নিষেধাজ্ঞা। গতবছর হাই কোর্টের বিধিনিষেধ মেনেই এ বছরও পুজোর আয়োজন করা হবে। করোনা আবহে তাই এ বছরও মণ্ডপে দর্শকদের ‘নো এন্ট্রি’।  শুক্রবার কলকাতা হাই কোর্টে (Calcutta High Court) এমনই জানিয়েছে রাজ্য সরকার।  স্পষ্ট জানানো হয়েছে, আগের বছরের নির্দেশই বহাল থাকবে পুজোর আয়োজনের ক্ষেত্রে। রাজ্য সরকারের এই হলফনামার পর ভারপ্রাপ্ত প্রধান বিচারপতির বেঞ্চ তাতেই সায় দিয়েছে। এই নিয়ে উচ্চ আদালতে দায়ের হওয়া এক জনস্বার্থ মামলার (PIL) পরিপ্রেক্ষিতে হলফনামা দিয়ে একথা জানায় রাজ্য সরকার। একই নিষেধাজ্ঞা বহাল থাকবে কালীপুজোতেও।

গত বছর করোনা (Coronavirus) পরিস্থিতিতে বাঙালির শ্রেষ্ঠ উৎসবের আয়োজন নিয়ে দীর্ঘ আইনি টানাপোড়েন চলে। শেষমেশ দর্শকশূন্য মণ্ডপে পুজোর অনুমতি দেয় উচ্চ আদালত (Calcutta High Court)। এ নিয়ে নির্দিষ্ট গাইডলাইনও বেঁধে দেওয়া হয়। সেই গাইডলাইন মেনে কলকাতা ও রাজ্যের অন্যান্য প্রান্তে দুর্গাপুজোর আয়োজন করা হয়।পুরোপুরি কোভিডবিধি মেনে পুজো করার জন্য ক্লাব ও উদ্যোক্তাদের কড়া নির্দেশ দেওয়া হয়। সরকার নিজেও তা মেনে চলার বিষয়ে সক্রিয় ভূমিকা নিয়েছিল। মণ্ডপে দর্শকদের প্রবেশে জারি ছিল নিষেধাজ্ঞা।

রাজ্যের এই ভূমিকার প্রশংসা করেছিল হাই কোর্ট। ফলে এ বছরও এই সংক্রান্ত মামলা দায়ের হওয়ার পর তাই উচ্চ আদালত রাজ্যের পরিকল্পনা জানতে চায়। সেইমতো শুক্রবার হলফানাম দিয়ে রাজ্য সরকার জানায় যে আদালতের বেঁধে দেওয়া গত বছরের গাইডলাইনই এবারও মেনে চলবে। তাতে সন্তোষপ্রকাশ করে ডিভিশন বেঞ্চ জানায়, এবারও তাহলে সেভাবেই পুজো হোক।

তৃতীয় ঢেউয়ের আশঙ্কা এখনও উড়িয়ে দেননি চিকিৎসকরা। ফলে করোনাবিধি মেনে যাতে এবারও দুর্গাপুজো (Durga Puja 2021) হয়, সেই জন্য কলকাতা হাইকোর্টে (Calcutta High Court) জনস্বার্থ মামলা দায়ের হয়েছিল। সেই মামলার পরিপ্রেক্ষিতে রাজ্যের থেকে পরামর্শ চায় কলকাতা হাইকোর্ট (Calcutta High Court)। শুক্রবার আদালতে অ্যাডভোকেট জেনারেল জানান, এবারের পুজো (Durga Puja 2021) মণ্ডপে ‘নো এন্ট্রি’ বহাল থাকছে। ২০২০-তে কলকাতা হাইকোর্ট (Calcutta High Court) যে নির্দেশিকা দিয়েছিল তা মেনেই পুজো হবে। সমস্ত কোভিডবিধি মেনেই পুজো (Durga Puja 2021) হবে। কেন্দ্র আগেই বলেছে, উৎসব হোক। তবে নিয়ম মেনে। আদালতে রাজ্যের দাবি সেটাই হবে।

পুজোয় রাতে ঠাকুর দেখা নিয়ে পরে সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। বৃহস্পতিবার নবান্ন বিজ্ঞপ্তি দিয়ে জানায়, অক্টোবরে রাত ১১টা থেকে ভোর ৫টা পর্যন্ত নৈশ কার্ফু বহাল থাকবে। তবে ছাড় দেওয়া হয়েছে পুজোর দিনগুলিতে। ১০ থেকে ২০ তারিখ পর্যন্ত রাতে যান চলাচল ও মানুষের যাতায়াতে কোনও নিষেধাজ্ঞা থাকছে না। ফলে রাত জেগে প্যান্ডেলে প্যান্ডেলে প্রতিমা দর্শন করতে পারবেন সাধারণ মানুষ।

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest