Site icon The News Nest

কলকাতা পুর এলাকায় এবার হবে বিনামূল্যে মিউটেশন, ফিরহাদ কী বললেন?

kolkata municipality firhad

এবার কলকাতা পুর এলাকায় বিনামূল্যে মিউটেশন। সম্পত্তির মিউটেশন করাতে গেলে লাগবে না ফি। প্রসেসিং ফি, সার্টিফিকেটের জন্য লাগবে না ফি। বোর্ড অফ অ্যাডমিনিস্ট্রেশনের প্রথম পূর্ণাঙ্গ বাজেট অধিবেশন। পুরসভার বাজেট অধিবেশনে ঘোষণা ফিরহাদ হাকিমের (Firhad Hakim)।

এই নিয়ে ফিরহাদ হাকিম বলেন, “অতিমারীকালে সমস্ত ফান্ডটাই পশ্চিমবঙ্গ সরকারের সাপোর্টে আমরা করেছি। মিউটেশন জমা দিলে প্রসেসিং চার্জ এবার থেকে আর লাগবে না। পরে সার্টিফিকেটের জন্য ১০০ টাকা প্রতিবার লাগে। প্রথম সার্টিফিকেটে টাকা লাগবে না। ফ্রিতে হয়ে যাবে।”

পুরসভা সূত্রে খবর, ফ্ল্য়াটের সমস্ত মালিক একত্রে আবেদন করলে পুরনিগম প্রমোটার ছাড়াই ভবনের কমপ্লিশন সার্টিফিকেট দেবে। অনলাইনে বাড়ির মিউটেশন ও রেজিস্ট্রেশনও শুরু করেছে কলকাতা পুরসভা। পাশাপাশি শহরের নিকাশি ব্যবস্থাকে আরও উন্নত করার ব্যাপারেও এদিন বাজেট সভায় আলোচনা হয়েছে। এব্যাপারে প্রয়োজনীয় বরাদ্দও করা হয়েছে। এমনটাই খবর পুরসভা সূত্রে।

আরও পড়ুন : সোমবার থেকে আর হকারি নয় ট্রেনে,হাওড়া ডিভিশনের নয়া এই নির্দেশিকায় মাথায় হাত পড়ল হকারদের

পাশাপাশি পুরসভার আওতায় থাকা স্বাস্থ্যকেন্দ্রগুলিকে আরও উন্নত করার ব্যাপারে আলোচনা হয়েছে। পাশাপাশি যাদবপুর ও টালিগঞ্জের জন্য নানা সুখবর শুনিয়েছেন পুর প্রশাসক ফিরহাদ হাকিম। এবারের পুর বাজেটে পানীয় জলের বুস্টার পাম্পিং স্টেশনের জন্য অতিরিক্ত ২১০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে।অন্যদিকে ২০২১আর্থিক বর্ষে আনুমানিক আয় দেখানো হয়েছে ৪০৫০ কোটি টাকা। অন্যদিকে মোট ব্যয় ধরা হয়েছে ৪২২১ কোটি টাকা।

ফিরহাদ হাকিম এদিন বলেন, নির্বাচন কমিশন পুর নির্বাচনের দিনক্ষণ ঘোষণা না করার কারণেই পূর্ণাঙ্গ বাজেট পেশ করা হয়েছে। গত দু’বার অন্তর্ভুক্তি বাজেট পেশ করার পর এবার পূর্ণাঙ্গ বাজেট পেশ করল কলকাতা পুরনিগম। নির্বাচন যতই হোক না কেন, পুরনিগমের কাজ সঠিকভাবে পরিচালনা করার জন্য পূর্ণাঙ্গ বাজেট করা হয়েছে। তাহলে বছরের শেষে হিসেব-নিকেশ ঠিক থাকবে। কলকাতা পুরনিগম সংশোধিত বাজেট ও আয় ব্যয় বরাদ্দ অনুমোদিত হল। ১৬১ কোটি টাকার ঘাটতি রয়েছে আয়-ব্যয় পরিকল্পনায়। ২০২১-২২ অর্থবর্ষে আনুমানিক আয় ৪০৫০ কোটি টাকা। মোট ব্যয় ৪২২১ কোটি টাকা। উল্লেখ্য ২০২০-২০২১ আর্থিক বর্ষে ঘাটতি ছিল ৪১৩ কোটি

আরও পড়ুন : জাতির ভিত্তিতে এবার জনগণনার দাবি, একমঞ্চে নীতীশ-তেজস্বী,বেজায় চিন্তায় BJP

Exit mobile version