Tight Security arrangement for UNESCO Durga Puja rally and many road will be closed in Kolkata

Durga Puja Rally: আগামীকাল দুর্গাপুজোর ধন্যবাদ যাত্রা, কোন পথ খোলা-বন্ধ জেনে নিন

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

রাজ্য জুড়ে বৃহস্পতিবার দুর্গাপুজোর ধন্যবাদ মিছিল। মূল পদযাত্রা হবে কলকাতায়। দলমত নির্বিশেষে সেই পদযাত্রায় সকলকে যোগ দেওয়া আহ্বান জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। নিরাপত্তা যাতে বিঘ্নিত না হয়, সে জন্য একগুচ্ছ পরিকল্পনা নিয়েছে কলকাতা পুলিশ। শহরে মোতায়েন থাকবেন তিন হাজার পুলিশকর্মী। একাধিক রাস্তা সাময়িক ভাবে বন্ধ থাকবে। শহরের বেশ কিছু বেসরকারি স্কুলে ক্লাস হবে অনলাইনে। কিছু স্কুল সময়ের আগেই ছুটি দেওয়া হবে।

গত বছর দুর্গাপুজোকে ‘ইনট্যাঞ্জিবল কালচারাল হেরিটেজ অব হিউম্যানিটি’র তালিকায় স্থান দিয়েছে ইউনেস্কো। তাদের ধন্যবাদ জানিয়েই বৃহস্পতিবার ওই পদযাত্রার ডাক দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। দুপুর ২টোর সময় জোড়াসাঁকো থেকে শুরু হবে পদযাত্রা। সেন্ট্রাল অ্যাভিনিউ হয়ে ওই পদযাত্রা শেষ হবে রেড রোডে।

বৃহস্পতিবারের মিছিলের পদযাত্রায় তিন হাজার অতিরিক্ত পুলিশ বাহিনী মোতায়েন করা হবে মহানগরীতে। এই সংখ্যক এই সংখ্যক বাহিনীকে ২টি ভাগে ভাগ করা হয়েছে। একটি ভাগ থাকবে মিছিলের নিরাপত্তার দায়িত্বে। বাকি পুলিশ থাকবে রেড রোডের অনুষ্ঠানের দায়িত্বে।  নিরাপত্তার জন্য রেড রোড ও সংলগ্ন এলাকাকে ১০টি সেক্টরে ভাগ করা হচ্ছে। প্রত্যেক সেক্টরের দায়িত্বে একজন করে ডিসি পদ মর্যাদার অফিসার। এ ছাড়াও গিরিশ পার্ক থেকে ডোরিনা ক্রসিং পর্যন্ত নিরাপত্তার দায়িত্বে থাকছেন ১২ জন ডিসি পদমর্যাদার অফিসার। সব মিলিয়ে মোট ২২ জন ডিসি পদ মর্যাদার অফিসার থাকবেন নিরাপত্তার দায়িত্বে। ৫৫টি পুলিশ পিকেট বসানো হবে বলে জানা গিয়েছে।

আরও পড়ুন: Dilip Ghosh: CBI-এর প্রতি অনাস্থা প্রকাশ, রিপোর্ট তলব কেন্দ্রীয় বিজেপির

এই পদযাত্রার জন্য বৃহস্পতিবার সকাল ৯টা থেকেই যান চলাচল নিয়ন্ত্রণ করা হবে। সকাল ৯টা থেকে বিকাল ৩টে পর্যন্ত সেন্ট্রাল অ্যাভিনিউ দিয়ে কোনও বাস, ছোট গাড়ি চলাচল করবে না। ভূপেন বোস অ্যাভিনিউ বন্ধ থাকবে ১০টা থেকে বিকাল ৩টে পর্যন্ত। সকাল ১০টা থেকে বিকাল ৩টে পর্যন্ত বিধান সরণি থেকে কোনও গাড়িকে বিডন স্ট্রিট হয়ে আসতে দেওয়া হবে না। মানিকতলা ক্রসিং থেকে বিবেকানন্দ রোড হয়ে কোনও গাড়ি সকাল ১০টা থেকে বিকাল ৩টে পর্যন্ত চলাচল করবে না।

মহাত্মা গাঁধী রোডে চলাচলকারী গাড়িগুলিকে শিয়ালদহ থেকে এপিসি রোড হয়ে ঘুরিয়ে দেওয়া হবে। বেলা ১টা থেকে ৩টে অবধি মহাত্মা গাঁধী রোডের সেন্ট্রাল অ্যাভিনিউ গামী গাড়িগুলিকে রবীন্দ্র সরণি, বিকে পাল অ্যাভিনিউ দিয়ে ঘুরিয়ে দেওয়া হবে। দুপুর ২টো থেকে ৩টে অবধি বন্ধ থাকবে এসএন ব্য়ানার্জি রোড। সকাল ৬টা থেকে সন্ধ্যা ৬টা অবধি রেড রোড বন্ধ করে দেওয়া হবে। ধর্মতলা সহ উত্তর ও মধ্য কলকাতার ২১টি রাস্তায় যান চলাচল নিয়ন্ত্রণ করা হবে।

মুখ্যমন্ত্রী জানিয়েছেন, ‘‘আলাদা করে কাউকে বলতে পারব না, সকলের জন্য রইল আমন্ত্রণ। দলমত নির্বিশেষে পায়ে পায়ে পা মেলাবেন, ঢাকের সঙ্গে, ধামসার সঙ্গে, শঙ্খের সঙ্গে, সর্ব ধর্ম, সর্ব বর্ণ, সর্ব জাতি সকলকে আমন্ত্রণ জানাব। কারণ ধর্ম যার যার, উৎসব সবার।’’

আরও পড়ুন: Mamata Banerjee: ‘আমার সম্পত্তিতে বেনিয়ম থাকলে বুলডোজার দিয়ে ভেঙে ফেলুন’, বিস্ফোরক মমতা

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest