তুঙ্গে সংঘাত! রাজ্যপালের অপসারণ চেয়ে এবার রাষ্ট্রপতির দ্বারস্থ তৃণমূল

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

এবার নতুন মাত্রা পেল রাজ্যপালের সঙ্গে রাজ্যের সরকারের সংঘাত। পশ্চিমবঙ্গের রাজ্যপাল জগদীপ ধনখড়ের প্রত্যাহার দাবি করে রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের কাছে স্মারকলিপি দিল তৃণমূল কংগ্রেস। ৬ পাতার সেই স্মারকলিপিতে দাবি করা হয়েছে, সাংবিধানিক সীমারেখা লাগাতার লঙ্ঘন করছেন রাজ্যপাল জগদীপ ধনখড়। মানছেন না সুপ্রিম কোর্টের নির্দেশিকা। এই চিঠিতে সই করেছেন তৃণমূলের পাঁচ সাংসদ  ডেরেক ও’ব্রায়েন, সুদীপ বন্দ্যোপাধ্যায়, কল্যাণ বন্দ্যোপাধ্যায়, সুখেন্দুশেখর রায় ও কাকলি ঘোষ দস্তিদার।

তৃণমূলের দাবি, সংবিধান অনুসারে রাজ্যপাল শুধুমাত্র রাজ্য সরকারের মাধ্যমে নিজের কর্তব্য নির্বাহ করতে পারেন। যে কোনও আপত্তি তিনি জানাতে পারেন রাজ্য সরকারকে। প্রকাশ্যে মন্তব্য করার অধিকার নেই তাঁর। কিন্তু নিজের সাংবিধানিক সুরক্ষাকবচ ব্যবহার করে একের পর এক সরকারি বিভাগের বিরুদ্ধে মুখ খুলছেন তিনি। এমনকী হুমকি দিচ্ছেন পুলিশকে। যার কোনও নজির গোটা দেশে নেই।

আরও পড়ুন: আজ মরশুমের শীতলতম দিন, সর্বনিম্ন তাপমাত্রা ১১.২, বর্ষশেষে বাংলায় থাকবে শীতের কামড়

বুধবার তৃণমূল ভবনে এক সাংবাদিক বৈঠকে স্মারকলিপির ব্যাপারে জানান তৃণমূল সাংসদ সুখেন্দুশেখর রায়। তিনি বলেন, পশ্চিমবঙ্গের রাজ্যপালের দায়িত্বে আসার পর থেকে লাগাতার রাজ্য সরকারের সঙ্গে অসহযোগিতা করছেন জগদীপ ধনখড়। সাংবিধানিক রীতিনীতি মানছেন না তিনি। মানছেন না সুপ্রিম কোর্টের নির্দেশ। বিভিন্ন সময় টুইটে মন্ত্রিসভার সমালোচনা করেছেন। প্রকাশ্যে ক্ষমা চাইতে বলেছেন মুখ্যমন্ত্রীকে। বিধানসভার স্পিকারেরও সমালোচনায় সরব হয়েছেন তিনি। যা সংবিধানবিরোধী।

লাগাতার সাংবিধানিক নির্দেশিকা অমান্য করায় সংবিধানের ১৫৬ (১) অনুচ্ছেদ অনুসারে রাষ্ট্রপতিকে তাঁর সম্মতি প্রত্যাহারের অনুরোধ করেছে তৃণমূল কংগ্রেস। রাষ্ট্রপতি ভবনের তরফে এই স্মারকলিপি গ্রহণ করা হয়েছে বলে জানিয়েছেন সুখেন্দুশেখর।

আরও পড়ুন: ফিরল পার্কস্ট্রিট কাণ্ডের স্মৃতি! পার্টি সেরে ফেরার পথে গাড়িতে তরুণীর শ্লীলতাহানি, অভিযোগ দুই বন্ধুর বিরুদ্ধে

 

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest