Kolkata Tornado: কলকাতা সহ শহরতলিতে টর্নেডোর সতর্কতা, বাড়ি থেকে না বেরনোর পরামর্শ মুখ্যমন্ত্রীর

নির্ধারিত সময়ের আগেই ওড়িশার বালেশ্বরের কাছে ধামড়ায় আছড়ে পড়ল ঘূর্ণিঝড় ইয়াস।
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

দুপুর ১২টার মধ্যে কলকাতায় টর্নেডো (Tornado) হতে পারে। এমন আশঙ্কাই করা হচ্ছে। এই সময়ে কলকাতাবাসীকে বাড়ির বাইরে না বেরোনোর পরামর্শ দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। উল্লেখ্য, মঙ্গলবার হালিশহর ও ব্যান্ডেলে আচমকাই টর্নেডো হয়। যার জেরে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়।

বর্তমানে ল্যান্ডের মধ্যে রয়েছে ঘূর্ণিঝড়। যার ভিতরের দিকে রয়েছে উষ্ণবায়ু, বাইরের দিকে রয়েছে শীতল বায়ু। ঘূর্ণিঝড়ের শীতল শক্তিশালী বায়ু অ্যান্টিক্লক ওয়াইজ ঘুরে কলকাতার দিকে আসছে। এদিকে কলকাতার আকাশ শান্ত হয়ে রয়েছে। শহরে আবদ্ধ অবস্থা করে রেখেছে মেঘ। কিন্তু নিচে শহরের মধ্যে হাওয়া দ্রুত গতিতে বইছে। তাই স্থানীয় তাপমাত্রা তারতম্য ঘটতে পারে। যার ফলে উপরে ও নিচে বায়ু চলাচলা করা শুরু করবে। যার সংঘর্ষে এয়ার পকেট তৈরি হতে পারে।

মঙ্গলবার বিকেলে আচমকাই ব্যান্ডেল ও হালিশহরে টর্নেডো হয়। আকাশ কালো করে ধেয়ে আসতে দেখা যায় ঝড়।। মুহূর্তের তাণ্ডবে কার্যত ধ্বংসলীলা চলে ব্যান্ডেল চার্চ সংলগ্ন এই এলাকায়। ভেঙে পড়ে দোকানপাট-গাছপালা। একইভাবে কয়েক মুহূর্তের জন্য নৈহাটি সহ হালিশহরে একাধিক এলাকা তছনছ হয়। একাধিক বাড়ি ভেঙে পড়ায় আতঙ্ক ছড়ায় এলাকায়। এই ঘটনায় দু’জনের মৃত্যু হয়েছে।

আরও পড়ুন: Cyclone Yaas: ঘণ্টায় ১৫৫ কিমি বেগে বালেশ্বরের দক্ষিণে আছড়ে পড়ল ইয়াস, মৃত ১

এদিকে, নির্ধারিত সময়ের আগেই ওড়িশার বালেশ্বরের কাছে ধামড়ায় আছড়ে পড়ল ঘূর্ণিঝড় ইয়াস। ঝড়ের বেগ ঘণ্টায় ১৩০-১৪০ কিমি। সর্বোচ্চ বেগ হতে পারে ঘণ্টায় ১৫৫ কিমি। ইয়াসের তাণ্ডবে লণ্ডভণ্ড দিঘা। ৪ মিটার পর্যন্ত বাড়তে পারে জলস্তর। গোটা এলাকা কার্যত জলের তলায়। ৮টি NDRF দল পাঠানো হল পূর্ব মেদিনীপুরে।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) বলেন, ‘উপকূলবর্তী এলাকায় গ্রামগুলিতে জল ঢুকছে। পূর্ব মেদিনীপুরে ৫১টি নদীবাঁধ ভেঙেছে। গোসাবার গ্রামগুলি প্লাবিত। ২০ হাজার বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। দিঘা, শংকরপুর এলাকা ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। নন্দীগ্রামে গ্রামের পর গ্রাম ডুবে গিয়েছে। পূর্ব মেদিনীপুরে ৩.৮ লাখ মানুষকে নিরাপদে সরানো হয়েছে। ১৫ লাখ মানুষকে নিরাপদে সরানো হয়েছে’।

মমতা বন্দ্যোপাধ্যায় আরও জানান, ‘উপকূলবর্তী এলাকায় ১৩০ কিমি বেগে ঝড় হতে পারে। কলকাতা, হাওড়া, হুগলি, বর্ধমানে ঘণ্টায় ৭৫ কিমি বেগে ঝড় হবে। ল্যান্ডফলের প্রক্রিয়া ৩-৪ ঘণ্টা ধরে চলবে’। ঝড়ের জেরে দিঘায় তুমুল জলোচ্ছ্বাস। কুলতলি, পাখিরালায়, সুন্দরবন, ফ্রেজারগঞ্জে বাঁধ ভেঙেছে বলে খবর।

আরও পড়ুন: হাসপাতাল থেকে ছাড়া পেলেন সুব্রত মুখোপাধ্যায়, জেল হয়ে ফিরবেন বাড়ি

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest