Traffic Is Disrupted On Howrah Bridge Due To The Rally Of Tribal Community

Kolkata: আদিবাসী সমাজের আন্দোলনের আঁচ এবার মহানগরেও, হাওড়া ব্রিজে যান চলাচল ব্যাহত

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

কুর্মি সম্প্রদায়ের আন্দোলন এখনও অব্যাহত। শুক্রবার আন্দোলনের চতুর্থ দিন। নিজেদের দাবি দাওয়া পূরণের জন্য অনির্দিষ্টকাল ধরে আন্দোলনের হুঁশিয়ারি দিয়েছেন তাঁরা। আর এবার আদিবাসী সমাজের সেই আন্দোলনের আঁচ এসে পড়েছে শহর কলকাতাতেও। রানি রাসমণিতে এদিন কর্মসূচি রয়েছে আদিবাসী সম্প্রদায়ের। হাওড়া ব্রিজ সংলগ্ন এলাকা থেকে আদিবাসী সম্প্রদায়ের মানুষরা মিছিল শুরু করেন রানি রাসমণির দিকে। আর এই মিছিলের জেরে কার্যত বিপর্যস্ত রাজপথের পরিবহণ ব্যবস্থা। স্ট্র্যান্ড রোডের উপর বিশাল যানজট তৈরি হয়েছে। সারি সারি থমকে গাড়ি, গতি খুবই শ্লথ। রাস্তায় দীর্ঘ লাইন গাড়ির। শুধু কলকাতাতেই নয়, হাওড়া স্টেশন সংলগ্ন এলাকাতেও একই ছবি।

হাওড়া স্টেশন থেকে বেরিয়ে কলকাতায় আসার প্রধান মাধ্যম হল হাওড়া ব্রিজ। সেই ব্রিজে রীতিমতো চলে প্রতিবাদ। এরপরে যান চলাচল বন্ধ হয়ে যায় গোটা হাওড়া ব্রিজে। এরপর সেই যানজট বেড়ে গিয়ে পৌঁছায় এমজি রোড, উত্তর কলকাতামুখী সেন্ট্রাল অ্যাভিনিউ, বেন্টিঙ্ক স্ট্রিট, গণেশচন্দ্র অ্যাভিনিউ, ধর্মতলা চত্বর-সহ প্রায় গোটা মধ্য কলকাতায়।

আরও পড়ুন: বাগুইআটি জোড়া খুন: দিল্লি থেকে গ্রেফতার হত্যাকারী কানহাইয়া কুমার

কি কারনে এই আদিবাসী সম্প্রদায়ের মানুষেরা কলকাতায় মিছিল করছেন? জানা গেছে , পশ্চিম মেদিনীপুরের আদিবাসী সংগঠন ভারত জাকাত মাঝি পরগণা মহলের নেতৃত্বে আজ কলকাতায় এই প্রতিবাদ অনুষ্ঠিত হয়। তাদের দেবতা মারানবুড়ুর উপাসনা স্থল হলো পুরুলিয়ার অযোধ্যা পাহাড়। অভিযোগ এই অযোধ্যা পাহাড়ে তাদের দেবতার উপাসনা স্থল ভেঙে দেওয়ার কাজ চলছে। এরই প্রতিবাদে আদিবাসী সংগঠন শুক্রবার সকালে ডেপুটেশন জমা দিতে আসেন হাওড়া স্টেশনে। এরপর তাদের লক্ষ্য ছিল মিছিল করে রানী রাসমণি রোডে গিয়ে ডেপুটেশন জমা দেওয়া।

এদিকে কুড়মিদের আন্দোলনের জেরেও রাজ্যের বিভিন্ন প্রান্তেই একাধিক যানজট দেখা দিয়েছে। তফশিলি উপজাতি তালিকায় অন্তর্ভুক্তি ও তাদের মাতৃভাষাকে সাংবিধানিক স্বীকৃতির দাবিতে পুরুলিয়ায় আদ্রা ডিভিশনের কুস্তাউর ও পশ্চিম মেদিনীপুরে খড়গপুর ডিভিশনের খেমাশুলি স্টেশনে এখনও রেল অবরোধ চলছে। এছাড়া খেমাশুলিতে ৬ নম্বর জাতীয় সড়কেও চলছে অবরোধ। এর জেরে ওই লাইনে বিপর্যস্ত রেল পরিষেবা।

আরও পড়ুন: Durga Puja 2022: ‘রাস্তা যেন বন্ধ না হয়’, শ্রীভূমির পুজো উদ্বোধনে সুজিতকে হুঁশিয়ারি মমতার

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest