Upper primary teacher appointment online interview to start from nextweek

আপার প্রাইমারিতে শিক্ষক নিয়োগ: আগামী সপ্তাহ থেকে শুরু Online Interview

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

আগামী ১৯ জুলাই থেকে শুরু হবে উচ্চ প্রাথমিকের ইন্টারভিউ প্রক্রিয়া। সেজন্য স্কুল সার্ভিস কমিশনের অফিসিয়াল ওয়েবসাইট www.westbengalssc.com-তে গিয়ে প্রার্থীরা আজ (১৬ জুলাই) বিকেল ৪ টে থেকে কল লেটার ডাউনলোড করতে পারবেন।

শুক্রবার কমিশনের তরফে একটি বিজ্ঞপ্তি জারি করে জানানো হয়েছে, কলকাতা হাইকোর্টের নির্দেশ মেনে আগামী ১৯ জুলাই থেকে শুরু হবে উচ্চ প্রাথমিক বা আপার প্রাইমারির ইন্টারভিউ প্রক্রিয়া। সেজন্য শুক্রবার বিকেল ৪ টে থেকে কল লেটার ডাউনলোড করা যাবে।

আরও পড়ুন : কাঁকড়া ধরতে গিয়ে বাঘের কবলে সুন্দরবনের মৎস্যজীবী, খবর শুনেই মৃত্যু শ্যালকের

পুজোর আগেই রাজ্যের উচ্চ প্রাথমিকে নিয়োগ করা হবে ১৪,৩৩৯ জন শিক্ষক। ৩১ জুলাইয়ের মধ্যে সেই নিয়োগ প্রক্রিয়া সম্পূর্ণ করতে হবে উচ্চ আদালতের (Calcutta HC) নির্দেশ অনুযায়ী। তাই অত্য়ন্ত দ্রুততার সঙ্গে সেই কাজ এগিয়ে নিয়ে যেতে মরিয়া SSC এবং শিক্ষা দপ্তর। করোনা পরিস্থিতিতে ভিড় করে ইন্টারভিউ নেওয়া ঝুঁকিপূর্ণ। তাই অনেক আলাপ-আলোচনার পর এবার অনলাইনেই ইন্টারভিউ নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে শিক্ষা দপ্তর। সেটাই শুরু হবে ১৯ জুলাই থেকে। চলবে ৪ আগস্ট পর্যন্ত। সাংবাদিক বৈঠকে এমনই জানিয়েছেন শিক্ষামন্ত্রী। তার আগে অবশ্য প্রাথমিকের ১০,৫০০ জন শিক্ষককে নিয়োগ করার কাজ শেষ হয়েছে ১৫ তারিখ, এই একই পদ্ধতিতে। আর উচ্চ প্রাথমিকের নিয়োগও সেই পদ্ধতিতেই হবে। তালিকায় যাঁদের নাম রয়েছে, তাঁরা সকলেই অনলাইনের মাধ্যমে ইন্টারভিউ দিতে পারবেন।

জানেন কি ইন্টারভিউয়ের জন্য কী কী নথি লাগবে?

যাচাইয়ের জন্য শংসাপত্র , মার্কশিট-সহ যাবতীয় প্রাসঙ্গিক নথির আসল কপি এবং ফোটোকপি নিয়ে যেতে হবে। কমিশনের তরফে জানানো হয়েছে, নথি যাচাইয়ের সময় যদি তথ্যের কোনও গরমিল হয়, তাহলে সংশ্লিষ্ট প্রার্থীকে ইন্টারভিউ বোর্ডের কাছে যেতে দেওয়া হবে না। নির্দিষ্ট দিনে যদি কোনও প্রার্থী ইন্টারভিউ দিতে হাজির না হন, তাহলে তিনি দ্বিতীয় সুযোগ পাবেন না।

চলতি মাসের গোড়ার দিকে উচ্চ প্রাথমিকের নিয়োগের উপর থেকে অন্তর্বর্তীকালীন স্থগিতাদেশ তুলে নেয় কলকাতা হাইকোর্টের সিঙ্গল বেঞ্চ। সেই নির্দেশ দেয়, তালিকা প্রকাশের কোনও অভিযোগ থাকলে সেই বিষয়ে ব্যবস্থা নেবে কমিশন। কারও অভিযোগ থাকলে দু’সপ্তাহে তা কমিশনের কাছে জানাতে হবে। সেই অভিযোগ খতিয়ে দেখবেন সচিব পর্যায়ের আধিকারিক। অভিযোগ পাওয়ার ১০ সপ্তাহের মধ্যে নিষ্পত্তি করতে হবে। তবে সেই রায়ের বিরুদ্ধে ইতিমধ্যে ডিভিশন বেঞ্চে মামলা দায়ের হয়েছে। আগামী মঙ্গলবার সেইসব মামলার শুনানি হবে।

তারইমধ্যে হাইকোর্টের নির্দেশ মতো বিজ্ঞপ্তি জারি করে কমিশনের তরফে জানানো হয়েছে, কোনও প্রার্থীর যদি ইন্টারভিউ তালিকা নিয়ে অভিযোগ থাকে, তাহলে তাঁরা তিনভাবে জানাতে পারবেন। একনজরে সেই পদ্ধতি দেখে নিন –

১) প্রথমত, একটি মুখবন্ধ খামে যাবতীয় নথি কমিশনের অফিসে জমা দেওয়া যাবে। খামের উপরে লিখতে হবে ‘GRIEVANCE (S) REDRESSAL PRAYER IN CONNECTION WITH 1ST SLST (AT), 2016 FOR UPPER PRIMARY LEVEL’ (পুরোটাই ক্যাপিটাল)।

৩) তৃতীয়ত, যাবতীয় নথি grievanceredress@wbcssc.co.in-এ পাঠাতে হবে। অন্য কোনও মেল আইডিতে নথি পাঠালে তা বিবেচিত হবে না।

আরও পড়ুন : লাল টকটকে লিপস্টিক, চোখে সানগ্লাস! সোশ্যাল মিডিয়ায় ছবি দিতেই নজরে সুন্দরী ‘ট্রাফিক সার্জেন্ট’

 

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest