এবার শিশুদের টিকাকরণের পালা! রাজ্যে শুরু হচ্ছে ট্রায়াল, কোথায় জানুন…

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

পাশের রাজ্য বিহারে শুরু হয়েছিল সপ্তাহ খানেক আগেই। এবার রাজ্যে শুরু হচ্ছে শিশুদের করোনা ভাইরাসের ভ্যাকসিন ট্রয়াল (Children Vaccine Trial)। পরীক্ষামূলকভাবে এই টিকাকরণ শুরু হতে চলেছে। জানা গিয়েছে ১২ থেকে ১৮ বয়সিদের উপর করা হবে প্রথম পর্যায়ের টিকার ট্রায়াল (Children Vaccine Trial)। জাইডাস-ক্যাডিলা (Zydus Cadila Vaccine) সংস্থার ভ্যাকসিন দিয়ে হবে এই ট্রায়াল। চলতি সপ্তাহের শেষেই শুরু হবে এই ক্লিনিক্যাল ট্রায়াল।এই রাজ্যেও শিশুদের উপর কোভিড টিকার ট্রায়াল শুরু হতে চলেছে। পার্ক সার্কাস ইনস্টিটিউট অফ চাইল্ড হেলথে চলবে এই ট্রায়াল।

আরও পড়ুন: করোনার টিকা নেওয়ার পর দেশে প্রথম মৃত্যু, পার্শ্বপ্রতিক্রিয়ায় প্রথম মৃত্যু ‘স্বীকার’ করল কেন্দ্র!

জানা গিয়েছে প্রাথমিকভাবে ১২ থেকে ১৮ বছর বয়সীদের উপর এই ট্রায়াল হবে। পরে ৬ বছর থেকে ১২ বছরের বেশ বয়সীদের উপরেও করা হবে টিকার পরীক্ষামূলক প্রয়োগ।আপতত ট্রায়ালে অংশ নেবেন ১০০ জন স্বেচ্ছাসেবক। শুধু বাংলা নয়, দেশজুড়েই অনূর্ধ্ব আঠারোদের উপর টিকা ট্রায়াল শুরু হয়েছে। দেশে ১৫০০ জন শিশুর উপর এই পরীক্ষা করা হবে। ইতিমধ্যেই অনূর্ধ্ব আঠারোদের উপর কোভ্যাকসিনের ট্রায়াল শুরু হয়েছে। সূত্রের খবর, ২৮ দিনের ব্যবধানে টিকার দুটি ডোজ স্বেচ্ছাসেবকদের উপর প্রয়োগ করা হবে। এক্ষেত্রে তাঁদের ৬ মিলিগ্রামের কোভিড ডোজ দেওয়া হবে।

আজ থেকেই শিশুদের উপর করোনা ভ্যাকসিনের ক্লিনিক্যাল শুরু করতে চলেছে দিল্লির অল ইন্ডিয়া ইনস্টিটিউট অফ মেডিকেল সায়েন্সেস (AIIMS Delhi)। শিশুদের উপর ভ্যাকসিনের (COVID-19 vaccine) কার্যকারিতা পরীক্ষা শুরু হতে চলেছে এইমসের উদ্যোগে। ৬ – ১২ বছর বয়সিদের এই ক্লিনিক্যাল ট্রায়ালের (clinical trial) জন্য নাম নথিভুক্তকরণও শুরু হতে চলেছে মঙ্গলবার থেকেই।

প্রসঙ্গত, দেশের জনগণ প্রায় ১৩০ কোটি। যার মধ্যে প্রায় ৮০ শতাংশই ১২ থেকে ১৮ বছরের বয়সসীমার মধ্যে। এবার তাই শিশুদের টিকাকরণের উপর জোর দিচ্ছে কেন্দ্র। তার জন্য নানারকম পরিকল্পনাও রয়েছে কেন্দ্রের। মূলত করোনার (Covid-19) দ্বিতীয় ঢেউয়ে কমবয়সীরাও বেশ বড় সংখ্যায় আক্রান্ত হয়েছে। তার মধ্যেই তৃতীয় ঢেউও আছড়ে পড়ার আশঙ্কা রয়েছে। তাই এই ঢেউ থেকে শিশুদের রক্ষা করতে আগে থেকেই তোড়জোড় শুরু হয়েছে।

আরও পড়ুন: ‘তারিখ পে তারিখ’! সারদা মামলায় সিবিআইয়ের উপর ক্ষুব্ধ হাইকোর্ট

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest