প্রয়াত রামকৃষ্ণ মঠ ও মিশনের ভাইস প্রেসিডেন্ট স্বামী শিবমায়ানন্দ মহারাজ

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

কয়েক বছর ধরে হাইপারটেনশন, অ্যাসমা ও কিডনির অসুখে ভুগছিলেন। করোনায় প্রয়াত হলেন রামকৃষ্ণ মঠ ও মিশনের ভাইস-প্রেসিডেন্ট স্বামী শিবমায়ানন্দ মহারাজ। ভক্তদের কাছে রণেন মহারাজ নামে পরিচিত ছিলেন তিনি। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮৬। কোভিডে আক্রান্ত হয়ে সেবা প্রতিষ্ঠানে ভর্তি ছিলেন তিনি। শুক্রবার রাত ৯টা নাগাদ সেখানেই শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি।

গত ২২ মে তাঁর জ্বর আসে। সঙ্গে হাল্কা শ্বাসকষ্ট দেখা দেয়। সোয়াবের নমুনা পরীক্ষা করানো হলে, তাঁর করোনা রিপোর্ট পজিটিভ আসে। এরপর তাঁকে সেবা প্রতিষ্ঠানে ভর্তি করা হয়। বেশ কয়েকদিন তাঁকে ভেন্টিলেশনে রাখা হয়েছিল। দীর্ঘদিন সেখানে ভর্তি থাকার পর গতরাতে ৯টা ৫ মিনিট নাগাদ তাঁ মৃত্যু হয়।

আরও পড়ুন: নিউটাউনের অভিজাত এলাকায় শুটআউট, নিহত 2 গ্যাংস্টার

স্বামী শিবমায়ানন্দের জন্মগ্রহণ করেছিলেন বিহারে। ১৯৩৪ সালে। ২৫ বছর বয়সে রামকৃষ্ণ মিশনের সঙ্গে যুক্ত হন তিনি। ১৯৬৯ সালে সন্ন্যাস গ্রহণ করেন। মঠের বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে তিনি থেকেছেন এরপর থেকে। সিমলা স্ট্রিটের স্বামী বিবেকানন্দর বাড়ি, সাঁতরাগাছি, রহড়া, কাটিহার, কাশীপুর উদ্যানবাটি, ও কাঁকুড়গাছির যোগোদ্যান মঠের দায়িত্বও সামলেছেন। ২০১৭ সালে রামকৃষ্ণ মঠ ও মিশনের ভাইস প্রেসিডেন্ট নির্বাচিত হন। স্বামী শিবমায়ানন্দের মৃত্যুতে শোকপ্রকাশ করেছেন রাজ্যপাল জগদীপ ধনখড়।

মহারাজের প্রয়াণে আধ্যাত্মিক জগতে এক শূন্যতার সৃষ্টি হল বলেই শোকবার্তায় উল্লেখ করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)।

আরও পড়ুন: Samaresh Majumdar: শ্বাসনালীতে সংক্রমণ, গুরুতর অসুস্থ সাহিত্যিক সমরেশ মজুমদার

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest