‘ফাইটার’ মমতার অভিনব প্রতিবাদ, ফের প্রচারের সব আলো কেড়ে নিলেন নেত্রী

একাই একটি তাবুর তলায় বসে তিনঘণ্টার বেশি সময় কাটান মমতা। বেশ কয়েকটি ছবি আঁকেন।
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

তিনি ফাইটার। তিনি মানুষের জন্য লড়তে জানেন প্রাণের পরোয়া না করে। প্রতিবাদ তাঁর রক্তে।   প্রতিবাদে তিনি একা, অবিচল, অনন্য। তাঁর প্রবল রাজনৌতিক বিরোধীও একথা মানতে দ্বিধা করবেন না।  আজও তার অন্যথা হল না। একা, কোনও দলীয় পতাকা ছাড়া ধর্নায় বসলেন মমতা বন্দ্যোপাধ্যায়।

এ দিন সকাল ১২টার সময় গান্ধিমূর্তির পাদদেশে ধর্নায় বসেন মমতা। সেনাবাহিনী সমবেত ধর্নার অনুমতি না দেওয়ায় মমতা বন্দ্যোপাধ্যায়  কোনও অনুগামী-সমর্থকদের সঙ্গে রাখতে চাননি। ছিল না কোনও দলীয় পতাকাও।  একাই একটি তাবুর তলায় বসে তিনঘণ্টার বেশি সময় কাটান তিনি। বেশ কয়েকটি ছবি আঁকেন। দেখে কোনও ভাবেই বোঝার উপায় ছিল না তিনি চিন্তিত।

ধর্না শুরু করার পরেই একের পর এক আঁকার সরঞ্জাম বার করতে থাকেন তিনি। ধর্নার সময়টুকু ছবি আঁকবেন বলে তিনি সঙ্গে করে নিয়ে এসেছিলেন ক্যানভাস, কাগজ, রঙ, তুলি। ছিল ছোট দুটি টেবিলও। সব সাজিয়ে কর্মসূচি শুরু হওয়ার পর থেকেই ছবি আঁকতে শুরু করেন মমতা।

আরও পড়ুন : ৪৮ ঘণ্টার নিষেধাজ্ঞা কমিশনের, পাত্তা না দিয়ে সভায় হাজির রাহুল সিনহা!

তাঁর তিন ঘণ্টায় আঁকা ছবিগুলি নেটমাধ্যমে ছড়িয়ে পড়েছে। এর আগেও মুখ্যমন্ত্রীর আঁকা ছবি উঠে এসেছে নানা মুহূর্তে। ২০২১ সালের বিধানসভা নির্বাচনের মধ্যে মমতার উপর জারি করা নিষেধাজ্ঞা, তার প্রতিবাদে ধর্না, সাক্ষী রইল ওই কয়েকটি ছবি।

সর্বভারতীয় সংবাদমাধ্যমগুলি ভিড় জমায় তাঁর এই অভিনব সত্যাগ্রহ সম্প্রচারে। রাজনৈতিক মহলের একাংশের মত এতে তাঁর ক্ষতির চেয়ে লাভ বেশি হল। কারণ একটি সাধারণ জনসভা থেকে মমতা বন্দ্যোপাধ্যায় এতটা প্রচার পেতেন না। একটি বা দুটি এলাকাভেদে সব স্তরের কর্মীদের মনোবল এভাবে চাঙ্গা করা যেত না। কিন্তু শহরের প্রাণকেন্দ্রে প্রচারের মধ্য দিয়ে দলের নীচুতলায় তো বার্তা গেলই, পাশাপাশি বিরুদ্ধস্রোতকেই অনুকূলে টেনে নিলেন তিনি।

মমতা বন্দ্যোপাধ্যায় ধর্নামঞ্চে থাকাকালীনই অখিলেশ যাদব তাঁকে নিয়ে একটি  ট্যুইট করেন। সেখানে তিনি লেখেন, মমতা বন্দ্যোপাধ্যায়ের প্রচারে বাধাদান আসলে বুঝিয়ে দিচ্ছে পশ্চিমবঙ্গে বিজেপি হারছে। পাশাপাশি তিনি এও জানান সমাজবাদী দল মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে রয়েছে। অর্থাৎ পর্যবেক্ষকদের মতে, মমতা বন্দ্যোপাধ্যায় বারংবার সর্বভারতীয় স্তরে যে বিরোধী জোটের ইঙ্গিত দিচ্ছিলেন, সেই ছবিটাও তুলে ধরা গেল এই মঞ্চকে ব্যবহার করে। এদিন ঘটনাস্থলে ভিড় করেছিলেন উৎসাহী জনতা থেকে তাঁর দলীয় সমর্থকরা।

আরও পড়ুন : এ বার দিলীপকে চিঠি কমিশনের, শীতলকুচি নিয়ে মন্তব্যে ২৪ ঘণ্টার মধ্যে জবাব তলব

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest