weather forecast of kalboishaki in kolkata, there may be rain in north bengal also

সন্ধ্যায় নামবে বৃষ্টি, কলকাতায় কালবৈশাখীর পূর্বাভাস, বৃষ্টি হবে উত্তরেও

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

বৃহস্পতিবার সকাল থেকেই কলকাতার আকাশ থাকবে আংশিক মেঘলা। তবে রোগের তেজ না থাকলেও গরম এবং অস্বস্তি থাকবে। সন্ধ্যার পর বৃষ্টি নামতে পারে। এদিকে উত্তরবঙ্গের সব জেলাতেই বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। একনজরে দেখে নিন আজকের আবহাওয়ার পূর্বাভাস।

আন্দামান দ্বীপপুঞ্জ অতিক্রম করে বঙ্গোপসাগরের উপর অনেকটাই এগিয়ে এসেছে মৌসুমী বায়ু। এই আবহে নির্ধারিত সময়ের আগেই বঙ্গে বর্ষা প্রবেশের সম্ভাবনা আরও প্রবল হয়েছে। সাধারণত কেরলে ১ জুন বর্ষা ঢোকে। তবে এবছর তার এক সপ্তাহ আগেই কেরলে বর্ষা ঢুকবে বলে অনুমান মৌসম ভবনের। এই আবহে বাংলাতেও আগাম বর্ষা ঢুকতে পারে।

দক্ষিণবঙ্গে তাপপ্রবাহ না থাকলেও দিনে গরমের অস্বস্তি বজায় থাকবে। দিনের বেলা আকাশ মেঘলা থাকবে। সন্ধ্যার পরে বিক্ষিপ্ত বৃষ্টিতে রাতের তাপমাত্রা কমবে। আগামী দু’দিন দক্ষিণবঙ্গে বীরভূম, বাঁকুড়া, পুরুলিয়া, পশ্চিম বর্ধমান, মুর্শিদাবাদ ও নদিয়া-সহ উপকূলীয় জেলাগুলোতে ঝড়-বৃষ্টি হবে। শুক্রবার এবং শনিবার কলকাতাসহ দক্ষিণবঙ্গের সব জেলাতেই বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি হবে এবং সঙ্গে ঝোড়ো হাওয়া বইবে বলে জানা গিয়েছে।

বুধবার বিকেলে সর্বোচ্চ তাপমাত্রা ৩৪.৬ ডিগ্রি সেলসিয়াস, স্বাভাবিকের থেকে যা ১ ডিগ্রি নীচে। বাতাসের আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ৬২ থেকে ৮৫ শতাংশ। বৃষ্টি হয়নি গত ২৪ ঘণ্টায়। দক্ষিণ-পশ্চিম বায়ু শক্তিশালী। রাজস্থান থেকে উত্তর প্রদেশ বিহার এবং উত্তর বঙ্গের উপর দিয়ে অসম পর্যন্ত বিস্তৃত অক্ষরেখা। এর প্রভাবে উত্তরবঙ্গে ভারী বৃষ্টি চলবে। কোচবিহার ও আলিপুরদুয়ারে অতি ভারী বৃষ্টির সর্তকতা রয়েছে। দক্ষিণবঙ্গে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পরিমাণ বাড়বে। শুক্র ও শনিবার কলকাতা-সহ দক্ষিণবঙ্গের সব জেলাতেই বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সঙ্গে ঝোড়ো হাওয়া। দু-তিন দিনের মধ্যে কলকাতায় বিকেলের দিকে কালবৈশাখীর সম্ভাবনা রয়েছে ।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest