রাজ্যে শীতের মারকাটারি ব্যাটিং! কলকাতাতে পারদ নামল তেরোর ঘরে

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

মাঘের শীত বাঘের গায়ে, এ যেন ঠিক তাই। আবহাওয়া দফতরের পূর্বাভাস মতই ক্রমশ পারদ নামল রাজ্যে। মাঘের শুরুতেই চেনা ছন্দে শীত৷ শীতল উত্তুরে হিমেল হাওয়ার প্রবেশে এক লাফে অনেকটাই কমল পারদ। গত ২৪ ঘন্টা শৈত্যপ্রবাহের পরিস্থিতি থাকলেও সোমবার থেকে তাপমাত্রা বৃদ্ধির ইঙ্গিত দিয়েছিল হাওয়া অফিস।

সোমবার কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা ১৩.৭ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিক। জলীয় বাষ্পের পরিমাণ ৯৮ শতাংশ। সকালের দিকে হালকা কুয়াশাও দেখা গিয়েছে মহানগরে। হাওয়া অফিস সূত্রে খবর, প্রতি বছরই নিয়ম করে মকর সংক্রান্তিতে পারদ পতন হয়। পরের চার-পাঁচদিন সেই রেশ থাকে। রবিবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৩.৪ ডিগ্রি সেলসিয়াস। আগামী দু’দিন ২-৩ ডিগ্রি সেলসিয়াস করে বাড়তে পারে তাপমাত্রা। তারপর ফের শীতের আমেজ ফিরবে।

আরও পড়ুন: মমতা বন্দ্যোপাধ্যায়ের পাশেই আছি, দিল্লি যাচ্ছি না, জানালেন শতাব্দী

সোমবার কলকাতা-সহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে কনকনে শীত অনুভূত হবে। পুরুলিয়া, বাঁকুড়া, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রামে তাপমাত্রা অনেকটাই কমবে। সঙ্গে ঘন কুয়াশার চাদর। উত্তরবঙ্গেও জাঁকিয়ে শীতের সম্ভাবনা। গত সপ্তাহেও যেভাবে শীত পিঠ দেখাতে শুরু করেছিল, মনে হয়েছিল এবার বুঝি সে বিদায়ই নিল। পৌষের শেষ দিন থেকে অবশ্য ভালই ঠান্ডা মালুম হতে শুরু করেছে। তবে শীত যে ফিরলই এমনটাও কিন্তু জোর গলায় বলা যাচ্ছে না এখনই।

মঙ্গলবার থেকে উত্তর-পশ্চিম ভারতে ফের উত্তুরে হাওয়ার দাপট লক্ষ্য করা যাবে। দিল্লি-সহ উত্তর-পশ্চিম ভারতে শৈত্যপ্রবাহের সম্ভাবনা রয়েছে বুধবার ও বৃহস্পতিবার। আগামী দু-তিনদিন ঘন কুয়াশার দাপট থাকবে দিল্লি, পঞ্জাব, হরিয়ানা চণ্ডীগড়, উত্তর প্রদেশ ও বিহারে। বৃহস্পতিবার রাতে পশ্চিমী ঝঞ্ঝা ঢুকবে জম্মু-কাশ্মীরে। অন্যদিকে মঙ্গলবারই দক্ষিণ ভারত থেকে বিদায় নেওয়ার কথা উত্তর-পূর্ব মৌসুমী বায়ুর।

আরও পড়ুন: তাণ্ডব বিতর্ক: অ্যামাজন প্রাইমের কাছে জবাব চাইল কেন্দ্র, বাড়ানো হল সইফের নিরাপত্তা

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest