এক লাফে পাঁচ ডিগ্রি পারদ পতন! সপ্তাহান্তেই জাঁকিয়ে শীতের সম্ভাবনা, বাড়ছে সর্দি কাশি

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

বুধবার সকাল থেকেই কলকাতা-সহ দক্ষিণবঙ্গে শীতের দাপট অনেকটাই কমেছিল। এক ধাক্কায় কলকাতার পারদ চড়েছিল ৫ ডিগ্রি। বুধবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৫.৯ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৯.২ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে ৫ ডিগ্রি বেশি।

তবে বৃহস্পতিবার পারদ ফের নেমেছে। এদিন কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ১৫ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি বেশি। তবে গতকালের তুলনায় পারদ নেমেছে ৫ ডিগ্রি। সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ২৭.২ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি বেশি।

আরও পড়ুন: ভাড়া বাড়ানোর দাবিতে ২৮ জানুয়ারি থেকে টানা তিনদিন রাজ্যে বাস ধর্মঘট

আবহাওয়া দফতার জানাচ্ছে শুক্রবার  গোটা রাজ্যেই আরও  নামবে পারদ। ফলে চলতি সপ্তাহের শেষে শীতের দাপট ফিরতে চলেছে। আগামী দু’দিন কলকাতা-সহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে হালকা কুয়াশা থাকবে। উত্তরবঙ্গে কালিম্পং ও দার্জিলিংয়ে আগামী ২৪ ঘণ্টায় হালকা বৃষ্টির পূর্বাভাস। কোচবিহার, জলপাইগুড়ি, আলিপুরদুয়ারে হালকা বৃষ্টির সম্ভাবনা। আগামী ৪৮ ঘণ্টা উত্তরের জেলাগুলির তাপমাত্রায় বিশেষ হেরফের হবে না। ঠান্ডার প্রকোপ থাকবে। রোজ রোজ আবহাওয়ার এই খামখেয়ালিপনায় বাড়ছে জ্বর, সর্দি-কাশি। করোনা আবহে তাই বাড়তি সতর্কতা নেওয়ার কথা বলছেন বিশেষজ্ঞরা।

পৌষের শেষবেলায় একের পর এক পশ্চিমী ঝঞ্ঝার কারণে রাজ্য থেকে শীত প্রায় উধাও হয়ে গিয়েছিল। তবে মাঘের শুরুতেই রাজ্য জুড়ে ভালই শীত মালুম হচ্ছিল। এ শহরেও ফের শীতের আমেজ ফেরায় খুশি শহরবাসী। কিন্তু, তার মধ্যেই উত্তুরে হাওয়া বাধা পাওয়ায় বুধবার তাল কেটেছিল। তবে এটা সাময়িক বলেই জানাচ্ছে আলিপুর আবহাওয়া দফতর। সপ্তাহান্তে ফের শীতের চেনা আমেজ দেখা যাবে।  হাওয়া অফিস বলছে উত্তর ও উত্তর-পশ্চিমের শীতল হাওয়ার সুবাদে শীতের আরও একটি স্পেল পাবে দক্ষিণবঙ্গ। ছোট্ট শীতের এই স্পেল সপ্তাহান্তে জমিয়ে শীতের আমেজ আনতে পারে।

আরও পড়ুন: গো-মাংস নিয়ে মন্তব্যর জের, অভিনেত্রী দেবলীনাকে গণধর্ষণের হুমকি

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest