Weather Update: Winter may fall apart from 22 October after depression in Kolkata

Weather Update: লক্ষ্মীপুজোর পরই রাজ্যে শীতের আগমন, নিম্নচাপের মাঝেই স্বস্তির খবর

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

দুর্গাপুজোর একমাস আগে থেকেই নিম্নচাপের বৃষ্টিতে ভাসছে বাংলা। লক্ষ্মীপুজোতেও রয়েছে বৃষ্টির চোখরাঙানি। বুধবার অবধি বঙ্গে ভারী বৃষ্টির সতর্কতা রয়েছে। নাজেহার অবস্থা মানুষের। তবে বৃষ্টি আর বেশি ভোগাবে না। সপ্তাহান্তে মিলবে রোদের দেখা। এমনকি প্রবেশ করবে শীতও।

আলিপুর আবহাওয়া দফতর আরও জানিয়েছে, গাঙ্গেয় পশ্চিমবঙ্গে যে নিম্নচাপটি ছিল সেটি উত্তর-পশ্চিম দিকে সরে গিয়ে বিহারের উপর অবস্থান করছে। যার জেরে আগামী ২৪ ঘণ্টা কলকাতা-সহ দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলায় বৃষ্টিপাত চলবে। উপকূলের কাছাকাছি যে জেলাগুলি  বিশেষ করে দুই ২৪ পরগনা, মেদিনীপুর ও হাওড়ায় বৃষ্টিপাতের পরিমাণ বেশি থাকবে।

মোটামুটিভাবে, বৃহস্পতিবার থেকেই আকাশ পরিষ্কার হতে শুরু করবে। উপকূলের জেলাগুলিতে বৃষ্টিপাত জারি থাকবে। দক্ষিণবঙ্গ স্থিতিশীল হলেও উত্তরবঙ্গের ক্ষেত্রে ৪৮ ঘণ্টা ভারী বৃষ্টিপাত চলবে। উত্তরবঙ্গের পাঁচটি জেলা, জলপাইগুড়ি, দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার ও কোচবিহারে ভারী থেকে অতিভারী বৃষ্টিপাত হবে। এছাড়া মালদা ও দুই দিনাজপুরেও বিক্ষিপ্ত বৃষ্টিপাত হবে।

মঙ্গলবার কমলা সতর্কতা জারি করা হয়েছে উত্তরবঙ্গের দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, কোচবিহার ও আলিপুরদুয়ারের বেশ কিছু জায়গায়। কমলা সতর্কতার অর্থ ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস। অন্যদিকে হলুদ সতর্কতা রয়েছে মালদহ, উত্তর দিনাজপুর ও দক্ষিণ দিনাজপুরে। হলুদ সতর্কতা মানে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা।

হাওয়া অফিস মনে করছে, বুধবারের পর থেকে নিম্নচাপের প্রভাব কমতে শুরু করবে। ফলে টানা বৃষ্টি থেকে মুক্তি মিলতে পারে। তবে কোনও ভাবেই পুরোপুরি দুর্যোগ কেটে রোদ ঝলমলে আকাশ দেখা যাবে, এমন পূর্বাভাস এখনও হাওয়া অফিসের তরফে দেওয়া হয়নি। বিক্ষিপ্ত ভাবে বৃষ্টি চলবেই।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest