Weather : Winter knocking door at Kolkata as the temperature falls

Weather: শীতের শুরু? ১০ বছরের রেকর্ড ভেঙে শনিবার শহরে শীতলতম দিন

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

দুর্গাপুজোয় বর্ষা, কালী পুজোয় শীত আবহাওয়ায় এবার এমনই বৈচিত্র্য দেখেছে বঙ্গবাসী। এবার মহানগরীতে অক্টোবরের শেষেই সর্বনিম্ন তাপমাত্রা এক ধাক্কায় নেমে দাঁড়াল ২০ ডিগ্রির নীচে। ১০ বছরে এই প্রথমবার কলকাতার তাপমাত্রা অক্টোবরেই ২০ এর নীচে নামল। অর্থাৎ এটিই কলকাতার শীতলতম অক্টোবর। অর্থাৎ আবহাওয়া জানান দিয়েই দিয়েছে বঙ্গ থেকে গ্রীষ্ম বর্ষা বিদায় নিয়ে ইতিমধ্যেই হাজির হয়েছে শীত।

আলিপুর আবহাওয়া দফতর সূত্রে জানা গিয়েছে, শনিবার কলকাতায় পারদ নেমেছে ১৯.৬ ডিগ্রি সেলসিয়াসে। যা স্বাভাবিকের থেকে তিন ডিগ্রি নীচে। ১০ বছর পর এই প্রথম অক্টোবর মাসে এতটা নীচে নামল সর্বনিম্ন তাপমাত্রার পারদ। এর আগে ২০১২ সালের ২৮ অক্টোবরে শহরের তাপমাত্রা নেমেছিল ১৯.৯ ডিগ্রি সেলসিয়াসে। ১০ বছর আগের সেই রেকর্ড শনিবার ভেঙে গেল কলকাতায়।

আরও পড়ুন: Fire: টালিগঞ্জে প্রযোজনা সংস্থার গুদামে আগুন, ঘটনাস্থলে দমকলের ১৮টি ইঞ্জিন

এদিকে, নিম্নচাপ ঘূর্ণিঝড়ের চোখ রাঙানিকে উপেক্ষা করে এখন দুর্যোগমুক্ত বাংলা। বৃষ্টি নেই। বঙ্গ থেকে গ্রীষ্ম বর্ষা পাত্তারি গুটিয়ে বিদায় নেওয়ার পর এখন রাজ করছে হেমন্ত। জেলায় জেলায় সকালের দিকে তাপমাত্রার পারদ নামায় শীতের আমেজ। কলকাতায় সকালের দিকে মনোরম আবহাওয়া। পার্বত্য এলাকায় এবং উপকূলবর্তী অঞ্চলে তাপমাত্রা কমায় শিশির এবং কুয়াশা দেখা যেতে পারে।

উত্তরবঙ্গের জেলা গুলির মধ্যে দার্জিলিঙে সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ১৯ ডিগ্রি, সর্বনিম্ন ১৬ ডিগ্রি সেলসিয়াস। কালিম্পঙে সর্বোচ্চ ২২ ডিগ্রি, সর্বনিম্ন থাকবে ১৯ ডিগ্রি সেলসিয়াস। কোচবিহার জলপাইগুড়িতে সর্বোচ্চ ৩২ আর সর্বনিম্ন থাকলে ২৫-২৬ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। দক্ষিণ বঙ্গের তাপমাত্রায় না শীত, না গরম। সুতরাং দক্ষিণ বঙ্গবাসী বেশ স্বস্তিতেই থাকবে।

আরও পড়ুন: Market Price Today: শীতের আমেজ আসতেই বাজারে দাম কমল সবজির, নভেম্বরে আরও কমার সম্ভাবনা

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest