দিলীপ ঘোষকে ২৪ ঘণ্টার জন্য ভোটপ্রচারে নিষিদ্ধ করল কমিশন, শো-কজ সায়ন্তনকে

দিলীপ ঘোষের  ওপর নিষেধাজ্ঞা আরোপের আগে কমিশন উল্লেখ করেছে, ওই মন্তব্য চরম প্ররোচনামূলক। যার যেরে আইনশৃঙ্খলা ব্যবস্থার অবনতি হতে পারে।
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

মমতা বন্দ্যোপাধ্যায়, রাহুল সিনহার পর নির্বাচনী আচরণবিধি ভেঙে এবার কমিশনের কোপে পড়লেন রাজ্য বিজেপি সভাপতি দিলীপ ঘোষ। শীতলকুচিতে কেন্দ্রীয় বাহিনীর গুলিচালনা নিয়ে মন্তব্যের জন্য তাঁকে ২৪ ঘণ্টার জন্য নিষিদ্ধ করল কমিশন। শুক্রবার সন্ধ্যা ৭টা পর্যন্ত বলবৎ থাকবে এই নিষেধাজ্ঞা।

১১ এপ্রিল শীতলকুচিতে কেন্দ্রীয় বাহিনীর গুলিচালনার পরদিন সকালে বরাহনগরে এক জনসভায় দিলীপ ঘোষ বলেন, ‘বাড়াবাড়ি করলে জায়গায় জায়গায় শীতলকুচি হবে।’ এর জেরে গত ১৩ এপ্রিল তাঁকে শো কজ করে কমিশন। বুধবার সকালে রাজ্য বিজেপি সভাপতি  জানান রাতেই সেই শো-কজের জবাব দিয়ে দিয়েছেন তিনি।

দিলীপ ঘোষের সেই জবাবের প্রেক্ষিতে বৃহস্পতিবার সন্ধ্যা ৭টা থেকে শুক্রবার সন্ধ্যা ৭টা পর্যন্ত নিষেধাজ্ঞা জারি করেছে কমিশন। এর জেরে শুক্রবার সন্ধ্যা ৭টা পর্যন্ত কোনও ভোটপ্রচারে অংশগ্রহণ করতে পারবেন না তিনি। দিলীপ ঘোষের  ওপর নিষেধাজ্ঞা আরোপের আগে কমিশন উল্লেখ করেছে, ওই মন্তব্য চরম প্ররোচনামূলক। যার যেরে আইনশৃঙ্খলা ব্যবস্থার অবনতি হতে পারে। যার জেরে প্রভাবিত হতে পারে নির্বাচনী প্রক্রিয়া।

আরও পড়ুন: শুভেন্দুর জবাবে সন্তুষ্ট নয় কমিশন, নিষেধাজ্ঞা না চাপিয়ে করা হল সতর্ক

অন্যদিকে, শীতলকুচিতে পুলিশের গুলিচালনা নিয়ে বিতর্কিত মন্তব্য করায় বিজেপি নেতা সায়ন্তন বসুকে শো-কজ নোটিশ ধরাল কমিশন। ওই ঘটনার পর শোলে ছায়াছবির সংলাপ অনুসরণ করে সায়ন্তন বলেছিলেন, তোমরা একজনকে মারলে আমরা চারজনকে মারবো। বৃহস্পতিবার ওই বক্তব্যের ব্যাখ্যা চেয়ে সায়ন্তনকে চিঠি দিয়েছে কমিশন। ২৪ ঘণ্টার মধ্যে জবাব দিতে বলা হয়েছে তাঁকে।

শীতলকুচির ঘটনার পর জলপাইগুড়ির বানারহাটে একটি জনসভায় সায়ন্তন বলেন, ‘খেলা বেশি খেলতে যেও না, শীতলকুচি খেলে দেব৷ জীবনে প্রথমবার ভোট দিতে যাওয়া আনন্দ বর্মনকে হত্যা করেছে ওরা। সে বিজেপির শক্তিকেন্দ্র প্রমুখের ভাই ছিল। আমরা এর পর আর অপেক্ষা করবো না। চার জনকে ইতিমধ্যেই স্বর্গে পাঠানো হয়েছে। শোলে সিনেমায় একটা ডায়লগ ছিল যদি আপনাদের মনে থাকে, তুমি একটা মারলে আমরা চারটে মারবো। শীতলকুচি তার সাক্ষী থাকল। তোমরা একটা মারলে, আমরা চারটে মারবো।’

আরও পড়ুন: বৈশাখী রোড শোয়ে ‘বাংলার দুই মেয়ে’, মমতার পাশে হাঁটলেন জয়া, ধরলেন হুইলচেয়ার!

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest