West Bengal Government Issues Guideline For Durga Puja Mega Procession

Durga Puja 2022: নয় কালো ছাতা, মিলবে টিফিন; ১ সেপ্টেম্বরের পুজো মিছিলের জন্য নির্দেশিকা নবান্নের

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

দুর্গাপুজোকে (Durga Puja) ইউনেস্কোর (UNESCO) স্বীকৃতির উদযাপনে পয়লা সেপ্টেম্বর রাজ্যজুড়ে মেগা শোভাযাত্রার ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। কলকাতায় (Kolkata) জোড়াসাঁকো থেকে রেড রোড বর্ণাঢ্য পদযাত্রার পাশাপাশি রাজ্যের প্রতি জেলাতেও হবে শোভাযাত্রা। পুজোর আগেই কার্যত কার্নিভাল। পয়লা সেপ্টেম্বরের সেই মেগা ইভেন্টের প্রস্তুতির জন্য জেলা শাসকদের কাছে ১৭ দফার গাইড লাইন পাঠিয়েছে নবান্ন (Nabanna)।

গাইডলাইনে স্পষ্ট জানিয়ে দেওয়া হয়েছে, শোভাযাত্রায় কালো ছাতার পরিবর্তে রঙিন ছাতা ব্যবহার করতে হবে। প্রশাসনিক কর্তাদের মতে, ইউনেস্কোর স্বীকৃতির রঙিন উদযাপন করতে চাইছে রাজ্য সরকার। তথ্য ও সংস্কৃতি দফতরের তরফ থেকে বলা হয়েছে, কোনভাবেই কালো ছাতা নিয়ে শোভাযাত্রায় অংশগ্রহণ করা যাবে না। কলকাতায় এই শোভাযাত্রা হবে জোড়াসাঁকো থেকে রেড রোড পর্যন্ত। অন্যদিকে, প্রতিটি জেলায় কোথায় শোভাযাত্রা হবে তা জেলা শাসকদের ঠিক করতে বলা হয়েছে।

আরও পড়ুন: Anubrata Mondal: সার্টিফিকেট পেশ করার নির্দেশ ফিরিয়ে নিলেন বিচারপতি গঙ্গোপাধ্যায়, আপাতত কেষ্ট-কন্যার হাজিরা নয়

জেলায় জেলায় বর্ণাঢ্য পদয়াত্রায় অংশ নেবেন স্কুল পড়ুয়া এবং লক্ষ্মীর ভাণ্ডার (Lakshmir Bhandar) প্রকল্পের মহিলারও। তা নিয়েও নির্দিষ্ট গাইড লাইন দিয়েছে নবান্ন। জেলার বিভিন্ন স্কুলে থেকে কমপক্ষে ১০০০-১৫০০০ জন পড়ুয়া মিছিলে অংশ নেবেন। স্কুলের পোশাকেই মিছিলে আসবেন ছাত্র-ছাত্রীরা। লক্ষ্মীর ভাণ্ডার এবং জেলার স্বনির্ভর গোষ্ঠীর মহিলারাও থাকবেন মিছিলে। এদের প্রত্যেকের জন্য ন্যূনতম দু’বার টিফিনের ব্যবস্থা করতে হবে সংশ্লিষ্ট দফতরকে। পদযাত্রায় অংশ নেওয়া অন্য সংগঠনগুলিকে নিজেদের সদস্যদের জন্য টিফিনের ব্যবস্থা করতে হবে বলে নির্দেশ দিয়েছে নবান্ন।

তথ্য ও সংস্কৃতি দফতরের গাইডলাইন অনুযায়ী, জেলায় কোথায় মিছিল হবে তা পূজো কমিটিগুলির সঙ্গে বৈঠক করে জেলা প্রশাসনকে ঠিক করতে হবে এবং মিছিলে কারা কারা অংশগ্রহণ করবেন সে বিষয়টিও নির্দিষ্ট করতে বলা হয়েছে জেলা প্রশাসনকে। সেই সঙ্গে পুজো কমিটিকে পদযাত্রায় অংশ নিতে আমন্ত্রণ জানানো হয়েছে। শোভাযাত্রায় বাজবে থিম সং। তাছাড়া, জেলার আধিকারিকদের নবান্নের তরফে হোর্ডিং, লোগো পাঠানো হয়েছে বলে হবে বলে জানা গিয়েছে।

আরও পড়ুন: BJP: ৩ কোটির রিসর্টে বাংলা বিজেপির ‘গরিব দূরীকরণ কর্মসূচি’ প্রশিক্ষণ শিবির! বৈভব নিয়ে উঠছে প্রশ্ন

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest