বিমল গুরুংয়ের বিরুদ্ধে মামলা প্রত্যাহারের নির্দেশ দিল রাজ্য সরকার

২০১৭ সালে পাহাড় উত্তপ্ত হয়ে উঠলে বিমল গুরুং, রোশন গিরিদের বিরুদ্ধে মুড়িমুড়কির মতো মামলা করে রাজ্য পুলিশ।

বিধানসভা (Assembly Election 2021) ভোটের আগে বিমল গুরুঙের (Bimal Gurung) বিরুদ্ধে মামলা প্রত্যাহার করে নিল রাজ্য সরকার (West Bengal Government)। কার্যত গুরুঙের ইচ্ছানুসারেই এই মামলা রাজ্য সরকার প্রত্যাহার করে নিচ্ছে।

সূত্রের খবর, তিন জেলার নিম্ন আদালতগুলিতে থাকা ৭০ টি মামলা ফিরিয়ে নেওয়া হয়েছে। মাসকয়েক আগে প্রকাশ্যে এসে এই মোর্চা নেতা মুখ্যমন্ত্রীর কাছে আর্জি জানিয়েছিলেন, তাঁর বিরুদ্ধে থাকা মামলাগুলি যেন প্রত্যাহার করা নেওয়া হয়। তৃতীয়বার মমতা বন্দ্যোপাধ্যায়কেই রাজ্যে মুখমন্ত্রীর কুর্সিতে দেখার ইচ্ছেও প্রকাশ করেছিলেন তিনি। ফলে ওয়াকিবহাল মহলের মতে, ভোটের আগে এটা হওয়ারই ছিল।

আরও পড়ুন: রাজ্যের মন্ত্রী জাকির হোসেনকে লক্ষ্য করে বোমা, পায়ে একাধিক স্প্লিন্টার, অস্ত্রোপচারের জন্য ভোররাতে আনা হল SSKM-এ

জেলাশাসকদের মাধ্যমে আদালতগুলিতে চিঠি পাঠিয়ে এই নির্দেশ দিয়েছে রাজ্য সরকার। যদিও খুন ও ইউএপিএ ধারায় যে মামলাগুলি করা হয়েছিল তা প্রত্যাহার করা হয়নি। তবে কোন কোন মামলাগুলি প্রত্যাহার করা হল তা রাজ্য সরকারের পক্ষ থেকে এখনও স্পষ্ট করা হয়নি।

২০১৭ সালে পাহাড় উত্তপ্ত হয়ে উঠলে বিমল গুরুং, রোশন গিরিদের বিরুদ্ধে মুড়িমুড়কির মতো মামলা করে রাজ্য পুলিশ। হিংসা ছড়ানো, সরকারি সম্পত্তি নষ্ট সহ একাধিক ধারায় মামলা রয়েছে তাঁর বিরুদ্ধে। মোট মামলার সংখ্যা ৭০-এর বেশি। আইনজ্ঞদের মতে, মামলা প্রত্যাহারের জন্য আদালতে আবেদন জানাতে হবে সরকারি আইনজীবীকে। কেন সরকার মামলা প্রত্যাহার করতে চায় তা জানতে চাইবেন বিচারক। সেই যুক্তি গ্রহণযোগ্য হলে তবে মামলা প্রত্যাহারের আবেদন গ্রহণ করবেন তিনি।

আরও পড়ুন: ‘দিদি’ নয়, বাংলার ‘নিজের মেয়ে’ মমতা, নতুন স্লোগান নিয়ে ময়দানে তৃণমূল