Site icon The News Nest

ধেয়ে আসছে দুর্যোগ, বুধবার থেকে রাজ্যে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা

rain

রোদের দেখা মিলছে ঠিকই। তবে এখনই পুরোপুরি বৃষ্টি (Rain) থেকে রেহাই নেই। অন্ততপক্ষে আলিপুর আবহাওয়ার দপ্তরের পূর্বাভাস তেমনই। হাওয়া অফিস সূত্রে খবর, আগামী বুধবার থেকে রাজ্যজুড়ে বাড়বে বৃষ্টি। সেক্ষেত্রে পাহাড়ে নামতে পারে ধস। নদীর জলস্তর বৃদ্ধি হওয়ায় নীচু এলাকা জলের তলায় চলে যাওয়ার আশঙ্কাও রয়েছে।

আরও পড়ুন : তুষার মেহেতাকে ‘বিজেপির সিক্রেট জেনারেল’ বলে কটাক্ষ, আজ তৃণমূলের রাইসিনা অভিযান

অতি ভারী বৃষ্টি হবে বিহারে। প্রবল বর্ষণের সম্ভাবনা অসম ও মেঘালয়েও। উত্তর-পূর্ব ভারতের রাজ্য মণিপুর, মিজোরাম, নাগাল্যান্ড, ত্রিপুরা ও অরুণাচল প্রদেশে ভারী থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস। ভারী বৃষ্টি হবে ঝাড়খণ্ড এবং ওড়িশাতেও। তার ফলে নতুন করে সপ্তাহের মাঝে উত্তরবঙ্গ ও বিহার সংলগ্ন জেলার নদীগুলির জলস্তর বাড়বে। কিছু এলাকায় বন্যা পরিস্থিতি তৈরির আশঙ্কাও রয়েছে।

হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী, উত্তরপ্রদেশ থেকে নাগাল্যান্ড পর্যন্ত নিম্নচাপ অক্ষরেখা। এই অক্ষরেখা বিহার ও উত্তরবঙ্গের উপর দিয়ে বিস্তৃত। বিহার থেকে ওড়িশা পর্যন্ত রয়েছে উত্তর-দক্ষিণ অক্ষরেখা। তার প্রভাবে জলীয় বাষ্প ঢুকছে রাজ্যে। সক্রিয় মৌসুমী বায়ুর প্রভাবে বাংলায় বৃষ্টি চলছে। দক্ষিণবঙ্গের আকাশে রোদ-মেঘের লুকোচুরি চলবে। সোম ও মঙ্গলবার বিক্ষিপ্তভাবে দক্ষিণবঙ্গের প্রায় সব জেলায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি চলবে। বুধবার থেকে বাড়বে বৃষ্টি।

বৃহস্পতিবারও বেশ কয়েকটি জেলায় ভারী বৃষ্টির পূর্বাভাস। নদিয়া, মুর্শিদাবাদ, বীরভূম জেলায় মূলত ভারী বৃষ্টির সর্তকতা জারি করেছে আবহাওয়া দপ্তর। তবে জলীয় বাষ্প বেশি থাকায় বৃষ্টি না হলে আর্দ্রতাজনিত অস্বস্তি বজায় থাকবে। সপ্তাহভর বৃষ্টি চলবে উত্তরবঙ্গেও। বুধবার দার্জিলিং, আলিপুরদুয়ার, কোচবিহার, কালিম্পং, জলপাইগুড়ি, মালদহ, উত্তর ও দক্ষিণ দিনাজপুরে অতি ভারী বৃষ্টির সর্তকতা জারি।

আরও পড়ুন : গেরুয়া রঙ কোথায়? পায়েলের রঙিন ছবিতে কটাক্ষ নেটিজেনদের

Exit mobile version