করোনার আবহে আসছে মারাত্মক সাইক্লোন! পূর্বাভাসে বিপর্যয়ের আশঙ্কা

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

নয়াদিল্লি: একে তো করোনা প্রকোপে নাজেহাল গোটা বিশ্ব, গোটা দেশ ৷ এবার তার ওপর ভয়াবহ সাইক্লোনের পূর্বাভাস দিল ইন্ডিয়া মেটেরোলজিক্যাল ডিপার্টমেন্ট।

আইএমডি-র সাইক্লোন ওয়ার্নিং বিভাগ জানাচ্ছে, নিম্নচাপ তৈরি হলে তা পরবর্তী ৪৮ ঘন্টার মধ্যে আরও তীব্র হওয়ার সম্ভাবনা রয়েছে। ৩০ এপ্রিল থেকে ৩ মে অবধি আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জ বরাবর এবং উত্তর-উত্তর-পূর্ব দিকে এবং পরে উত্তর-উত্তর দিকে অগ্রসর হতে পারে এই নিম্নচাপ। আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে ওই নিম্নচাপের দিকে নজর রাখা হচ্ছে এবং তাঁর রিপোর্টও নিয়মিত ভাবে রাজ্যসরকারগুলিকে এ ব্যাপারে তথ্য জানানো হচ্ছে।

সাধারণত, একটি নিম্নচাপ যে কোনও ঘূর্ণিঝড়ের প্রথম পর্যায়, তবে সব নিম্নচাপই যে সাইক্লোন হয়ে উঠবে বা ঘূর্ণিঝড় তৈরি করবে, এমন কোনও নিশ্চয়তা নেই। এই নিম্নচাপের জেরে আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জ এবং আশেপাশের সমুদ্র অঞ্চলে অনেক জায়গায় মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। পাশাপাশি, ৩০ এপ্রিল আন্দামানে ব্যাপক বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

ঘূর্ণাবর্তের জেরে সোমবার থেকেই আকাশের মুখ ভার ছিল এ রাজ্যে।ওই দিন বিক্ষিপ্ত বৃষ্টি হয়েছিল কলকাতা-সহ দক্ষিণবঙ্গের বিভিন্ন জায়গায়। মঙ্গলবারও সেই ছবি বদলাল না। এ দিন সকাল থেকেই মেঘ-রোদের খেলা। বুধবারও পরিস্থিতি একইরকম থাকবে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর।

আরও পড়ুন: এ বার ইউপির মন্দিরের মধ্যে কুপিয়ে খুন দুই সাধুকে, বিজেপিকে পাল্টা আক্রমণ শিবসেনার

এর মাঝেই বজ্র-বিদ্যুৎ-সহ কয়েক পশলা বৃষ্টিও নামে দক্ষিণবঙ্গ ও উত্তরবঙ্গের বিভিন্ন জেলায়। সঙ্গে ছিল দমকা হাওয়াও।বাংলাদেশ লাগোয়া এলাকায় তৈরি হয়েছে ঘূর্ণাবর্ত। আর তার জেরেই আবহাওয়ায় এই বদল। গ্রীষ্মের শুরু থেকে তাপমাত্রার পারদ ৩০ ডিগ্রি সেলসিয়াসের উপর উঠতে শুরু করেছিল। কিন্তু ঘূর্ণাবর্ত তাতে লাগাম পরিয়েছে। সোমবার থেকে বৃষ্টিতে খানিকটা নেমেছে তাপমাত্রা। গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৯ ডিগ্রি সেলসিয়াস। এ দিনের সর্বনিম্ন তাপমাত্রা ২৪ ডিগ্রি সেলসিয়াস।

ঘূর্ণাবর্তের জেরে মঙ্গলবার সারা দিনই দক্ষিণবঙ্গে বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। এ দিন সকালে উত্তর দিনাজপুর ও সুন্দরবন এলাকায় বজ্র-বিদ্যুৎ-সহ কয়েক পশলা বৃষ্টি হয়। সঙ্গে ছিল ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়াও। একই পরিস্থিতি দেখা দেয় কলকাতা, হুগলি, পূর্ব বর্ধমান, নদিয়া, মুর্শিদাবাদ, উত্তর ২৪ পরগনা ও দক্ষিণ ২৪ পরগনাতেও। দক্ষিণবঙ্গের ৬ থেকে ৭টি জেলায় এ দিন দফায় দফায় বৃষ্টি হবে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর।

আরও পড়ুন: বাড়িতে রেখেও চিকিৎসা করা যাবে কোভিড আক্রান্তের, মমতার সিদ্ধান্তের পথেই কেন্দ্র

Gmail 3
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest