KMC 2021: who will be the next mayor of kolkata

ববি, মালা, নাকি তৃতীয় কেউ, কলকাতার পরবর্তী মেয়র কে? জানা যাবে ২৩ ডিসেম্বর

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

আগামী ২৩ ডিসেম্বর বৃহস্পতিবার হাজরা রোডের মহারাষ্ট্র নিবাসে মমতা বন্দ্যোপাধ্যায়ের উপস্থিতিতে কলকাতা পুরসভায় নতুন বোর্ড গঠন হবে। ওই দিনই মনোনীত হবে মেয়রের নাম। মঙ্গলবার পুরভোটের ফলাফল স্পষ্ট হতেই এ কথা জানিয়ে দিলেন তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

মঙ্গলবার কলকাতা পুরভোটের ফলাফল সম্পূর্ণ বের হওয়ার আগেই অসমের (Assam) উদ্দেশ্যে রওনা দেন মমতা। সেখানে নেমেই কামাখ্যা মন্দিরে (Kamakhya Temple) পুজো দিতে যান তিনি। আর গুয়াহাটির (Guwahati) বিমানে ওঠার আগেই কলকাতা বিমানবন্দরে দাঁড়িয়ে মমতা বলেন, “আগামী ২৩ ডিসেম্বর বৃহস্পতিবার বেলা ২টোয় মহারাষ্ট্র নিবাস হলে দলের পক্ষ থেকে যাঁরা জিতেছেন তাঁদের সবাইকে ডেকে ওখানে মেয়রদের নাম প্রস্তাব করা হবে। তারপর তো ওঁদের আনুষ্ঠানিকভাবে শপথ নিতে হয়, যা নিয়ম আছে সেই মতোই হবে। আগে দল করে, তারপর ওদের আনুষ্ঠানিক শপথ নিতে হয়। দলের যে নিয়ম আছে তা ২৩ তারিখ বেলা ২টোয় করে দিচ্ছি।”

আরও পড়ুন: KMC Poll 2021: হাসপাতালের ছাদ দখল করে বিরিয়ানি রান্না! অভিযোগ বিজেপি-র বিরুদ্ধে

এবারের ভোটে তৃণমূল জিতবে তা বোধহয় অতি বড় বিরোধীও জানত। কিন্তু আলোচ্য ছিল কে হবেন মেয়র। কারণ তৃণমূল দলে বসেই সিদ্ধান্ত করেছে এক ব্যক্তি এক পদ । সেদিক থেকে ববি হাকিম মন্ত্রী রয়েছেন। কলকাতা পুরভোটে যেদিন তৃণমূল প্রার্থী ঘোষণা করেছিল সেদিন কী টানটান নাটক চলেছিল তা ভুলে যাওয়ার কথা নয়।

ববি হাকিম, অতীন ঘোষ, দেবাশিস কুমাররা প্রার্থী হবেন কি না তা-ই ঠিক ছিল না। তবে শেষমেশ দেখা যায় বিধায়ক, মন্ত্রী, সাংসদ সবাই প্রার্থী হয়েছেন। ব্যতিক্রম শান্তনু সেন। ফলে কৌতূহল তৈরি হয়, তৃণমূল কি নিজেরাই এক ব্যক্তি এক পদ সিদ্ধান্ত খন্ডন করবে? মাঝে এও গুঞ্জন শোনা গিয়েছিল বাবুল সুপ্রিয়কে তৃণমূল প্রার্থী করতে পারে। তা হয়নি। তখন অনেকে বলেন, হতে পারে মালা রায়কে মেয়র করে চমক দিতে পারেন মমতা। দেখাতে পারেন নারী ক্ষমতায়নের প্রশ্নে তিনি কতটা উদার। দলের কেউ কেউ এও যুক্তি দেন, ববি যদি মন্ত্রী থেকে মেয়র হতে পারেন তাহলে মালা নন কেন? আবার তৃণমূলের কেউ কেউ এও বলেন, ববিকে সরালে সংখ্যালঘুদের কাছে অন্য বার্তা যেতে পারে, তাই দিদি তা করবেন না।

মঙ্গলবার সন্ধ্যায় সারা তৃণমূলে একটাই জল্পনা, মেয়র কে হবেন? এদিন দুপুরে মমতা জানিয়েছেন, পরবর্তী বোর্ডের ব্যাপারে যা সিদ্ধান্ত হওয়ার ২৩ তারিখ হবে। পর্যবেক্ষকদের মতে, এসব ব্যাপারে মমতা বন্দ্যোপাধ্যায়কে প্রেডিক্ট করা মুশকিল। যে ভাবে তিনি জহর সরকার, সুস্মিতা দেব এবং লুইজিনহো ফেলারিওকে পরপর রাজ্যসভায় পাঠানোর সিদ্ধান্ত নিয়েছেন তাতে কে বলতে পারে কলকাতায় কোনও নতুন মুখকে এনে চমক দেবেন না?

আরও পড়ুন: KMC Election Results 2021: ছোট লালবাড়ি শাসন ফের তৃণমূলের হাতেই, ১৩৪ ওয়ার্ডে জোড়া-ফুলের রমরমা

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest