App for 10-minute liquor delivery in Kolkata

Liqour Delivery in Kolkata: মাত্র ১০ মিনিটে দুয়ারে মদ! কলকাতায় চালু নতুন পরিষেবা

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

আর দোকানে যেতে হবে না। বাড়িতে বসেই পেয়ে যাবেন মদের বোতল। তাও আবার মাত্র ১০ মিনিটে। আর সেই জন্যই এই রাজ্যে চালু হয়েছে নতুন অ্যাপ। সম্প্রতি রাজ্য সরকার ওই অ্যাপটিকে লাইসেন্স দিয়েছে। দ্রুত সংস্থাটি পরিষেবা শুরু করতে পারে বলে সূত্রের খবর।

Booozie নামে একটি অ্যাপ এই পরিষেবা শুরু করেছে কলকাতায়। হায়দ্রাবাদের Innovent Technology নামে একটি স্টার্টআপ এই অ্যাপটি তৈরি করেছে। কলকাতা ছাড়াও আরও বেশ কয়েকটি শহরে এই অ্যাপের মাধ্যমে পরিষেবা দেওয়া হবে। জানানো হয়েছে, এই অ্যাপটিতে ব্যবহার করা হচ্ছে অ্যাডভান্স মেশিন লার্নিং। এর ফলে ব্যবহারকারীরা নিজের বাড়ির কাছের কোনও দোকান পছন্দ করতে পারবেন। এবং সেখান থেকে যে কোনও ব্র্যান্ডের মদ অর্ডার করা সম্ভব। এবং অর্ডার করার 10 মিনিটের মধ্যে বাড়িতে মদ ডেলিভারি দেওয়া হবে।

এই অ্যাপের মাধ্যমে মদ অর্ডার দিলে বাড়ি থেকে দোকানের দূরত্ব অনুযায়ী টাকা দিতে হবে। অর্থাৎ মদের দামের সঙ্গে আপনাকে গুণতে হবে ডেলিভারি চার্জও। ডেলিভারি চার্জ হিসেবে সর্বোচ্চ ১০০ টাকা ও সর্বনিম্ন ৫০ টাকা ধার্য করা হতে পারে। সংস্থার তরফ থেকে জানান হয়েছে এমনভাবে ডেলিভারি দেওয়া হবে যাতে মদের বোতলের কোনও ক্ষতি না হয়। বোতল সম্পূর্ণ অক্ষত থাকবে বলেও জানান হয়েছে।

আরও পড়ুন: রোয়িং করার সময় আচমকাই কালবৈশাখী, রবীন্দ্রসরোবরে প্রাণ গেল দুই পড়ুয়ার

ওই অ্যাপের তরফে জানানো হয়েছে, বর্তমানে মোট 7 টি দোকান অনবোর্ড করা হয়েছে। তারমধ্যে রয়েছে সল্টলেকের এবং উত্তর কলকাতার বেশ কয়েকটি দোকান। তবে আগামী 45 দিনের মধ্যে 50টি দোকান অনবোর্ড করা হবে। ফলে মদ ডেলিভারি আরও সহজ হবে।

সংস্থার পক্ষ থেকে জানান হয়েছে, প্রথম দফায় কলকাতা ও সংলগ্ন এলাকায় মদের হোম ডেলিভারি চালু হলেও পরবর্তীকালে জেলাগুলিতেও এই পরিষেবা চালু করা হবে। সংস্থার প্রধান বিবেকানন্দ বাজপেয়ী জানিয়েছেন কলকাতা শহর বছরে প্রায় ২০০ কোটি টাকার মদ বিক্রি হয়। আগামী দুই থেকে তিন বছরের মধ্যে এই টাকার পরিমাণ ৭০০ কোটি হতে পারে। তাঁদের সংস্থাকে দুয়ারে মদ পৌঁছে দেওয়ার জন্য তিনি রাজ্য সরকারকে ধন্যবাদ জানিয়েছেন।

সংস্থার পক্ষ থেকে জানান হয়েছে শুধুমাত্র বাড়ি বাড়ি মদ পৌঁছে দিয়েই তারা খান্ত থাকছেন না। বার, ক্লাবগুলির অফার অনুষ্ঠান সম্পর্কেও বিস্তারিত তথ্য তাঁরা তাদের গ্রাহককে পৌঁছে দেবেন। মদের দাম সম্পর্কেও বিস্তারিত তথ্য থাকবে। তবে অপ্রাপ্ত বয়স্করা এই অ্যাপ যাতে ব্যবহার করতে না পারে তার জন্য বিশেষ ব্যবস্থা রাখা হয়েছে বলেও সংস্থার পক্ষ থেকে জানান হয়েছে।

আরও পড়ুন: পরেশকন্যা অঙ্কিতার নাম লিস্টে! ইন্টারভিউ স্থগিত কলেজ সার্ভিস কমিশনের

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest