Site icon The News Nest

স্বয়ংক্রিয় গেটে কিউআর কোড স্ক্যানার বসাচ্ছে মেট্রো, পুরোপুরি অচল হবে টোকেন? উঠছে প্রশ্ন

qr code

মেট্রো স্টেশনের স্বয়ংক্রিয় গেটে কিউআর কোড স্ক্যানার বসানোর কাজ শুরু হয়েছে। যাতে কাউন্টারে যাত্রীদের আসতে না হয়। পার্ক স্ট্রিট এবং ময়দান স্টেশনে এই কাজ শেষ হয়েছে। বাকি সব স্টেশনগুলির স্বয়ংক্রিয় গেটেই ওই যন্ত্র বসানো হবে। ইস্ট–ওয়েস্ট মেট্রোর সব স্টেশনেও বসবে ওই যন্ত্র। মেট্রো সূত্রের খবর, আগামী কয়েক মাসের মধ্যে এই প্রযুক্তি কার্যকর করা হবে।

স্মার্ট কার্ডের (Smart Card) পাশাপাশি কিউ আর কোড স্ক্যান করে মেট্রোয় প্রবেশ নিয়ে ভাবনাচিন্তা সংশ্লিষ্ট কর্তৃপক্ষ আগেই শুরু করেছিল। গত বছরের সেপ্টেম্বরেই তা নিয়ে বৈঠক হয় একপ্রস্থ। যেমন ভাবনা, তেমনই কাজ। ঠিক সেই অনুযায়ী চলতি মাসে শেষ হল পার্ক স্ট্রিট এবং ময়দান স্টেশনে এই কাজ। QR Code স্ক্যান করে ঠিক কীভাবে মেট্রো স্টেশনে ঢুকবেন যাত্রীরা? মনে করা হচ্ছে, QR Code স্ক্যান করার পদ্ধতি চালুর ক্ষেত্রে কোনও অ্যাপের বন্দোবস্ত করা হবে।

যে কোনওরকম অ্যান্ড্রয়েড মোবাইলে তা ব্যবহার করা যাবে। যাত্রীকে সেই অ্যাপে উল্লেখ করতে হবে তাঁর গন্তব্য স্থল। তিনি কোন স্টেশন থেকে মেট্রোয় চড়বেন, তাও উল্লেখ করতে হবে। কত টাকা ভাড়া হবে, তা দেখিয়ে দেবে স্ক্রিনে। যাত্রীকে ইন্টারনেট ব্যাংকিং, ক্রেডিট বা ডেবিট কার্ডের মাধ্যমে ভাড়া দিতে হবে। অ্যাপের মাধ্যমে রিসিভিং মেসেজ পাবেন যাত্রী। তাতেই থাকবে QR Code। সেই QR Code মেট্রোর এএফসি গেটে ধরলেই দরজা খুলে যাবে। যাতায়াত করতে পারবেন যাত্রী।

আরও পড়ুন: ভাড়া না বাড়ালে ধর্মঘটের হুঁশিয়ারি ট্যাক্সি সংগঠনের

করোনা কালে মেট্রোয় আমজনতা পরিষেবা পাচ্ছেন। যাতায়াত করতে পারছেন সকলেই। কিন্তু সংক্রমণের কথা মাথায় রেখে টোকেন নেওয়া হচ্ছে না। সেক্ষেত্রে যাত্রীদের স্মার্ট কার্ড বাধ্যতামূলক। এবার QR Code পদ্ধতিও চালু করার জোর চেষ্টা চলছে। অনেকেরই প্রশ্ন, তবে কি কলকাতা মেট্রো থেকে টোকেন ব্যবস্থা পুরোপুরি উঠে যাবে? অল্পবয়সি যাত্রীরা তুলনামূলক অনেক বেশি টেকস্যাভি। তাই তাঁদের পক্ষে QR Code ব্যবহার করার ক্ষেত্রে বিশেষ সমস্যা হবে না।

কিন্তু বয়স্ক মানুষদের মধ্যে এখনও অনেকেই ঠিকমতো স্মার্টফোন ব্যবহার করতে পারেন না। সেক্ষেত্রে QR Code স্ক্যান করে তাঁরা কীভাবে যাতায়াত করবেন, সেই প্রশ্ন ঘুরপাক খাচ্ছে সর্বত্র। যদিও মেট্রো কর্তৃপক্ষের তরফে QR Code স্ক্যানের পদ্ধতি কবে থেকে চালু হবে, সে বিষয়ে এখনও কিছু জানানো হয়নি। যাত্রী সুবিধার কথা মাথায় রেখে বিকল্প কোনও বন্দোবস্ত রাখা হবে কিনা, সে বিষয়েও জানানো হয়নি কিছুই।

আরও পড়ুন: খুলি ফাঁক করে Operation,নাক দিয়ে যন্ত্র ঢুকিয়ে বেরল মাথায় আটকে থাকা বস্তা সেলাই করা সূঁচ

Exit mobile version