Kultali : Royal Bengal tiger caught in trap after 6 days

অবশেষে বাঘবন্দী, ধরা পড়ল কুলতলির বাঘ, কাবু ঘুমপাড়ানি গুলিতে কাবু

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

৬ দিন পর অবশেষে ধরা পড়ল কুলতলির বাঘ (Kultali Tiger)। ঘুমপাড়ানি গুলিতে কাবু করা হয় বাঘটিকে। বাঘটির পায়ের নীচে ও কাঁধে ছোঁড়া হয় গুলি। বন দফতরের জালে বন্দি দক্ষিণরায়। দূর থেকে নজরদারি চালাচ্ছেন বনকর্মীরা।

যাতে ফাঁকা জায়গায় আনা যায় বাঘটিকে আনা যায় সকাল থেকেই সে চেষ্টা হচ্ছিল। জলকামান দিয়ে বাঘটিকে বিব্রত করা হচ্ছিল। ফাটানো হয় পটকাও। অবশেষে ঘুমপাড়ানি গুলি ছোঁড়া হয় তাকে লক্ষ্য করে। বাগে আসে রয়্যাল বেঙ্গল টাইগার। ঘটনাস্থলে রয়েছেন বন কর্মীরা এবং চিকিৎসক।

বনমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক জানিয়েছেন, অবশেষে কাবু হয়েছে কুলতলির বাঘ। ঘুমপাড়ানি গুলিতে কাবু করা গিয়েছে। বন্য পশু হাসপাতালে ভর্তি করে তাকে পর্যবেক্ষণে রাখা হবে। চিকিৎসার পর জঙ্গলে ছেড়ে দেওয়া হবে বাঘটিকে। এমনিতেই রয়্যাল বেঙ্গল অত্যন্ত ভয়ঙ্কর। তার উপর কয়েকদিন ধরে না খেয়ে থাকায় সে আরও হিংস্র হয়ে উঠেছে।

টানা ৬ দিন ধরে রুদ্ধশ্বাস টেনশন, আতঙ্কে ঘুম উড়ে গিয়েছিল কুলতলিবাসীর। ওদিকে আবার বাঘ দেখতে গ্রামবাসীদের উত্সাহেরও অন্ত ছিল না। এই পরিস্থিতিতে বাঘটির যেন কোনও ক্ষতি না হয় তাই গতকাল এলাকায় জারি করা হয় ১৪৪ ধারা। পাশাপাশি মাইকিং করে গ্রামবাসীদের সতর্কও করে বনদফতর।

বাঘ ধরার জন্য একাধিক দল গঠন করে বন দফতর। একাধিক পরিকল্পনা নেওয়া হয়। গর্জন শুনে বনের মধ্যে একটি জায়গায় বাঘটি আটকে রয়েছে বলে চিহ্নিত করে বন কর্মীরা। সেই জায়গাটি ঘিরে ফেলা হয় প্রথমে। বাঘ ধরতে প্রথমে জাল পাতা হয়। সেই জাল আবার ছেঁড়ার চেষ্টাও করে রয়্যাল বেঙ্গল।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest