‘ফেরত পাননি নোবেল’, ফের হাওড়া ব্রিজের মাথায় সেই মহিলা!

ছোটবেলায় পাওয়া ‘নোবেল’ পুরস্কার ফিরে পাওয়ার দাবিতে ফের হাওড়া ব্রিজের টংয়ে উঠে পড়লেন এক মহিলা। তিনি সেই মহিলা, যিনি গত ৭ জুনও একই দাবিতে হাওড়া ব্রিজের উপরে উঠে পড়েছিলেন। আবার একই ঘটনা ঘটল বৃহস্পতিবার সন্ধ্যায়। গতবারের মতো এবারও তিনি উঠে পড়েন হাওড়া ব্রিজের চার নম্বর পিলারে। শেষমেশ পুলিশ ও দমকল গিয়ে আবার তাঁকে নামায় ব্রিজের উপর থেকে।

ওই মহিলার পরিচয় এর আগের বারই জানতে পেরেছিল পুলিশ। তাঁর বাড়ি উত্তর ২৪ পরগনার অশোকনগর থানার একটি গ্রামে। ব্রিজে উঠেই চিৎকার করে তিনি বলতে থাকেন, ‘ছোটবেলায় নোবেল পেয়েছিলাম। এখন আর নেই। বারবার সরকারকে চিঠি লিখেও কোনও লাভ হচ্ছে না।’ এদিনও সেই বক্তব্য থেকে এক চুলও সরেননি তিনি। এদিনও খবর যায় উত্তর বন্দর থানায়। পুলিশ পৌঁছে তাঁকে বুঝিয়ে নীচে নামায়।

আরও পড়ুন : করোনা : কেরলে অপ্রয়োজনে বেরলেই তুলে নিয়ে যাবে কমান্ডো !

তাঁর দাবি ছোটবেলায় তিনি নোবেল পেয়েছিলেন। বড় হতেই তা হাতছাড়া হয়ে গিয়েছে। কোথায় রয়েছে তা? উত্তর, কোনও এক নোবেলজয়ীর কাছে রয়ে গিয়েছে সেটি। বারবার নাকি সরকারের কাছে চিঠি লিখেছেন। কিন্তু নোবেল হাতে আর ফেরেনি। তাই মনের দুঃখে হাওড়া ব্রিজের পিলারে চড়ে বসেছেন ওই মহিলা! একবার নয়, দু’দুবার।

এর আগের বার তিনি যখন হাওড়া ব্রিজের টংয়ে ওঠেন, তখনও তাঁকে নিয়ে চূড়ান্ত নাকাল হতে হয়েছিল পুলিশকে। তবে, রবিবার হওয়ায় সে যাত্রায় ভিড় জমেছিল কিছুটা কম। কিন্তু এদিন ওই মহিলা ব্রিজে উঠতেই বেশ ভিড় জমে যায়।

সাংবাদিকদের কাছে ওই মহিলা জানান, তিনি পেশায় স্কুলশিক্ষিকা। সারোগেট মাদার নিয়ে তাঁর গবেষণা রয়েছে। অন্যের জিন দিয়ে কী ভাবে বুদ্ধিমান এবং সুস্থ শিশুর জন্ম দেওয়া যায়, এ ব্যাপারেও তিনি রিসার্চ করেছিলেন এক নোবেলজয়ীর সঙ্গে। তাঁর দাবি, এ জন্যই খুব ছোটবেলায় তিনি নোবেল পুরস্কার পেয়েছিলেন। তাই স্বরাষ্ট্র মন্ত্রকের কাছে সেই নোবেল রাখা আছে।

স্বরাষ্ট্র মন্ত্রককে তিনি ছোটবেলায় বলেছিলেন, বড় হয়ে নিজের নোবেল ফিরিয়ে নেবেন। কিন্তু এখন তাঁকে সেই নোবেল আর দেওয়া হচ্ছে না। এমনকী, এ নিয়ে তিনি রাজভবনের সামনে ধরনাতেও বসেছিলেন কিছু দিন আগে বলে দাবি। এর আগের বারই তিনি দাবি করেছিলেন, নোবেল ফেরত না পেলে আবার হাওড়া ব্রিজের টংয়ে উঠবেন তিনি।

আরও পড়ুন : জঙ্গলের মাঝে বিবাহবার্ষিকী সেলিব্রেশন, কেক নিয়ে গাছে উঠলো বাঁদর! দেখুন ভিডিও